শুক্রবার, অক্টোবর ৩০, ২০২০
সাম্প্রতিক শিরোনাম

আজ শুক্রবার, ৩০শে অক্টোবর ২০২০
১৪ই কার্তিক ১৪২৭, ১২ই রবিউল আউয়াল ১৪৪২

উপসর্গহীন করোনা আক্রান্ত ব্যক্তি থেকে করোনা ছড়ায় না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

উপসর্গহীন করোনা রোগীদের মাধ্যমে ভাইরাস সংক্রমণের খুব একটা প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তাদের মতে, উপসর্গহীনদের নিয়ে খুব বেশি চিন্তা না করে এখন উপসর্গ দেখা দেয়া রোগীদের শনাক্ত করে আলাদা রাখাটাই গুরুত্বপূর্ণ।

মারিয়া ভ্যান জানান, কয়েকটি দেশের পরিসংখ্যান ও তথ্য থেকে এমন ধারণা করা হচ্ছে। এনিয়ে পুরোপুরি নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না, এ বিষয়ে আরও গবেষণা প্রয়োজন।
মারিয়া ভ্যান বলেন, সরকারের উচিৎ এখন করোনা শনাক্তকরণের ওপর জোর দেয়া এবং করোনায় আক্রান্ত উপসর্গ ব্যক্তিদের আইসোলেশনে রাখা। সেইসঙ্গে যারা আক্তান্ত ব্যক্তিদের সংস্পর্শে এসেছে তাদের চিহ্নিত করা।

মারিয়া বলেন, আমাদের কাছে বেশ কয়েকটি দেশের তথ্য রয়েছে যারা খুব ভালোভাবে সংক্রমণের যোগসূত্র পর্যবেক্ষণ করছে। তারা উপসর্গহীনদের অনুসরণ করছে, তাদের যোগাযোগ পর্যবেক্ষণ করছে। এতে তারা দ্বিতীয় সংক্রমণ দেখতে পাচ্ছে না। এটা খুবই বিরল।

ডব্লিউএইচও’র ডিরেক্টর জেনারেল ড. টেডরোস আধানম বলেছেন, গত ১০ দিনের মধ্যে নয়দিনই নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়েছে এক লাখেরও বেশি করে। সর্বশেষ রবিবার এই সংখ্যা ছিল এক লাখ ৩৬ হাজার, যা বিশ্বজুড়ে একদিনে আক্রান্তের নতুন রেকর্ড।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর