সাম্প্রতিক শিরোনাম

বাংলাদেশের কম্পিউটার জগতের জাতীয় বীর এবং প্রথম কম্পিউটার প্রোগ্রামার

বাংলাদেশের কম্পিউটার জগতের জাতীয় বীর এবং প্রথম কম্পিউটার প্রোগ্রামার মোঃ হানিফউদ্দিন মিয়া ১ নভেম্বর ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন নাটোর জেলার সিংড়া উপজেলার চৌগ্রাম ইউনিয়নের হুলহুলিয়া গ্রামে। তিনি আমাদের দেশেরএকজন সম্মানিত কৃতি সন্তান।

hiastock

দক্ষিণ এশিয়ায় সর্ব প্রথম কম্পিউটার এসেছে তারই হাত ধরে। তিনিই হচ্ছেন দক্ষিণ এশিয়ার প্রথম কোন কম্পিউটার প্রোগ্রামার এবং কম্পিউটার ব্যবহারকারী। মোঃ হানিফউদ্দিন মিয়া ১৯৬৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আনা বিশাল আকারের আইবিএম মেইন ফ্রেম ১৬২০ কম্পিউটার ব্যবহার করেন।

তিনি ছিলেন বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের কম্পিউটার সার্ভিস বিভাগের পরিচালক ছিলেন। তিনি পড়াশোনা করেছিলেন কম্পিউটার বিজ্ঞান ও গণিতে। ১৯৫২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফলিত গণিতে স্বর্ণপদকসহ প্রথম শ্রেণিতে প্রথম স্থান লাভ করেন দেশের এই সম্মানিত কৃতি সন্তান।

গুগল এডস

তিনি ১৯৬০ সালে তৎকালীন চেকোস্লোভাকিয়ার প্রাগের ইনস্টিটিউট অব ইনফরমেশন থিওরি অ্যান্ড অটোমেশন এবং চেকোস্লোভাক একাডেমি অব সায়েন্স থেকে অ্যানালগ এণ্ড ডিজিটাল কম্পিউটার প্রোগ্রামিং এর উপর উচ্চতর প্রশিক্ষণ নেন। ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) কম্পিউটার সেন্টার থেকে সিস্টেম অ্যানালিসিস, নিউমারাল ম্যাথমেটিকস, অ্যাডভান্স কম্পিউটার প্রোগ্রামিংয়ের প্রশিক্ষণও নেন এবং ১৯৭৫ সালে লন্ডনের আইবিএম রিসার্চ সেন্টার থেকে প্রশিক্ষণ নেন অপারেটিং সিস্টেম ও সিস্টেম প্রোগ্রামিংয়ের।

১৯৭৫ থেকে ১৯৮০ আন্তর্জাতিক পরমাণুশক্তি সংস্থায় (আইএইসি) সিস্টেম অ্যানালিস্ট হিসেবে তিনি কর্মরত ছিলেন। তাছাড়া তিনি ১৯৮৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে খণ্ডকালীন সময়ে শিক্ষকতা করেন। আমাদের দেশের বরেণ্য এই কৃতি সন্তান ২০০৭ সালের ১১ই মার্চ মৃত্যুবরণ করেন।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock