সাম্প্রতিক শিরোনাম

২১০০ সালে পৃথিবীর জনসংখ্যা অর্ধেক কমে যেতে পারে

২১০০ সালে বিশ্বের জনসংখ্যায় বড় ধরনের পরিবর্তন আসতে যাচ্ছে। কারণ আগামী ৮০ বছর পর পৃথিবীতে মানুষের সংখ্যা ২০০ কোটি কমে যাবে।

আলজাজিরা জানায়, বুধবার বিশ্বের সবচেয়ে পুরোনো মেডিকেল জার্নাল দ্য ল্যানসেটে প্রকাশিত এক গবেষণা নিবন্ধে এ তথ্য পাওয়া গেছে।

তাতে দেখা যায়, ২১০০ সালে ইতালি, জাপান, পোল্যান্ড, পর্তুগাল, দক্ষিণ কোরিয়া, স্পেন, থাইল্যান্ডসহ ২০টিরও বেশি দেশে জনসংখ্যা অর্ধেক কমে যাবে। চীনের জনসংখ্যাতেও বড় ধরনের পরিবর্তন ঘটবে। বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশটিতে বর্তমান মানুষের সংখ্যা কমে আগামী ৮০ বছর পর ৭৩০ মিলিয়নে দাঁড়াবে।

এই শতাব্দীর শেষে ৮.৮ বিলিয়ন মানুষের বসবাস থাকবে পৃথিবীতে। যা জাতিসংঘের বর্তমান পরিসংখ্যান থেকে ২০০ কোটিরও কম। অভিবাসীদের ঢল আটকে দেয়ার ফলে ১৯৫টির দেশের মধ্যে ১৮৩টিতেই জনসংখ্যার স্তর বজায় রাখতে প্রয়োজনীয় প্রতিস্থাপন সীমা কমে যাবে।

অন্যদিকে সাব সাহারা আফ্রিকায় জনসংখ্যা তিনগুণ বেড়ে দাঁড়াবে তিন বিলিয়নে। এককভাবে নাইজেরিয়াতেই জনসংখ্যা হবে ৮০০ মিলিয়ন এবং ভারতের এক ১.১ বিলিয়ন।

গবেষণাপত্রটির প্রধান লেখক ওয়াশিংটন ইউনিভার্সিটির ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশন (আইএইএমই) এর ডিরেক্টর ক্রিস্টোফার মারে।

তার মতে, জনসংখ্যার পরিবর্তনের এই পূর্ভাবাস পরিবেশের জন্য সুসংবাদ। এতে খাদ্য উৎপাদন ব্যবস্থায় চাপ কমে যাবে, কার্বণ নিঃসরণও হ্রাস পাবে।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...