সাম্প্রতিক শিরোনাম

আজ থেকে মা ইলিশ ধরা ও বেচাকেনা বন্ধ, শেষ দিনে বাজারে ইলিশ কেনাকাটায় ধুম

বুধবার থেকে মা ইলিশ ধরা ও বেচাকেনা বন্ধ। এ কারণে আজ মঙ্গলবার শেষ দিনে বাজারে ইলিশ কেনাকাটায় ধুম পড়ে যায়। ইলিশ যেন কিনে না রাখলেই নয়, তাই বাজারে ছিল ক্রেতাদের উপচেপড়া ভিড়।

hiastock

মা ইলিশ রক্ষায় আগামী ২২ দিন ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ থাকায় বরগুনার আমতলী মাছ বাজারগুলোতে ইলিশ কেনার জন্য হুমরি খেয়ে পড়ছে ক্রেতারা।

১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন পর্যন্ত সাগর ও নদ-নদীতে ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এই সময়ের মধ্যে সরকারিভাবে ইলিশ আহরণ, পরিবহন, বিপণন ও মজুদ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়ার কারণে আমতলীর মাছ বাজারগুলোতে ইলিশ কেনার জন্য হুমরি খেয়ে পড়েছে ক্রেতারা।

গুগল এডস

মঙ্গলবার সন্ধ্যার পরে আমতলী পৌরসভা কার্যালয় সংলগ্ন, নতুন বাজার চৌরাস্তা ও বৌ বাজার মাছ বাজারগুলো ঘুরে দেখা গেছে, প্রতিটি বাজারে নারী-পুরুষের উপচেপড়া ভিড়।

শত শত ক্রেতা ইলিশ কেনার জন্য প্রতিটি বাজারে হুমরি খেয়ে পড়ছে। লাইট জ্বালিয়ে মাইকিং করে পাত্রে সারি সারি বিভিন্ন সাইজের মাছ সাজিয়ে বিক্রেতারা বিক্রি করছেন।

নতুন বাজার চৌরাস্তার মাছ বাজারে ইলিশ কিনতে আসা পৌরসভার ৬নং ওয়ার্ড বাসিন্দা শিক্ষক এনসানী আল মামুনের সঙ্গে। তিনি জানান, অবরোধ থাকায় ২২ দিন ইলিশ ধরা ও বিক্রি বন্ধ থাকবে তাই বাজারে আসছি দেখি কম দামে কিছু ইলিশ মাছ কিনতে পারি কিনা।

বৌ বাজারে ইলিশ কিনতে আসা গৃহবধূ নুরজাহান বেগম বলেন, শুনেছি অবরোধের কারণে কাল থেকে ইলিশ মাছ বিক্রি বন্ধ থাকবে। তাই মাছ কিনতে আসছি। ৫টি বিভিন্ন সাইজের মাছ ১৭০০ টাকায় ক্রয় করেছি।

বিক্রেতা খলিলুর রহমান, রুবেল শরীফসহ বেশ কয়েকজন ক্রেতা জানান, অবরোধ থাকায় ইলিশ মাছের দাম তুলনামূলক কিছুটা কম। বড় সাইজের প্রতি কেজি ১০০০ থেকে ৮০০ টাকা, মাঝারি সাইজের ৭০০ থেকে ৫০০ টাকা ও ছোট সাইজের ইলিশ ৩০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। বিক্রিও অন্যান্য দিনের চেয়ে অনেক বেশি।

আমতলী নতুন বাজার মাছ বাজার মৎস্য সমবায় সমিতির সভাপতি মাহবুবুর রহমান হিমু গাজী বলেন, মাছ বাজারে প্রচণ্ড ভীড় থাকায় আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশ মোতায়েন করা হয়েছে। তিনি আরো জানান, আজ রাত ১২টা পর্যন্ত ইলিশ মাছ বিক্রি অব্যাহত থাকবে।

সর্বশেষ

নয়াপাড়ায় প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেল ২ হাজার ৫০ টি পরিবার

সুজন চৌধুরী, আলীকদমঃ বান্দরবানের আলীকদম উপজেলার ৩ নং নয়াপাড়া ইউনিয়নে পবিত্র ইদুল- ফিতর উপলক্ষে ভিজিএফ কর্মসূচির আওতায় মাননীয় প্রধানমন্ত্রী'র ঈদ-উল - ফিতরে উপহার পেলেন...

কর্মসংস্থানমুখী উন্নয়ন বাজেটের দাবিতে দেশব্যাপী যুব ইউনিয়নের বিক্ষোভ

বাংলাদেশ যুব ইউনিয়নের নেতৃবৃন্দ বলেছেন, প্রবৃদ্ধির আসক্তিতে মত্ত সরকার কর্মসংস্থান সৃষ্টিতে ব্যর্থ হয়েছে। যেকোন প্রক্রিয়ায় প্রবৃদ্ধির সুচক সংখ্যা পুরণে সরকারের যে প্রচেষ্টা, তা নিছক...

পবিত্র রজনীতে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সেহেরী বিতরণ

আজ রাত ২.৩০ মিনিটে রাজধানীর বিভিন্ন পয়েন্টে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ এর সভাপতি আল-নাহিয়ান খান জয়'র নির্দেশে পবিত্র শবে কদর উপলক্ষে সম্মিলিত বেসরকারি...

বাড়লো মৃত্যু ও শনাক্তর সংখ্যা, ভারতীয় ধরণ শণাক্ত

দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে শনাক্ত ও মৃত্যু আরও বেড়েছে বলে রবিবার (৯ মে) বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।এতে...