সাম্প্রতিক শিরোনাম

আজ থেকে মা ইলিশ ধরা ও বেচাকেনা বন্ধ, শেষ দিনে বাজারে ইলিশ কেনাকাটায় ধুম

বুধবার থেকে মা ইলিশ ধরা ও বেচাকেনা বন্ধ। এ কারণে আজ মঙ্গলবার শেষ দিনে বাজারে ইলিশ কেনাকাটায় ধুম পড়ে যায়। ইলিশ যেন কিনে না রাখলেই নয়, তাই বাজারে ছিল ক্রেতাদের উপচেপড়া ভিড়।

মা ইলিশ রক্ষায় আগামী ২২ দিন ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ থাকায় বরগুনার আমতলী মাছ বাজারগুলোতে ইলিশ কেনার জন্য হুমরি খেয়ে পড়ছে ক্রেতারা।

১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন পর্যন্ত সাগর ও নদ-নদীতে ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এই সময়ের মধ্যে সরকারিভাবে ইলিশ আহরণ, পরিবহন, বিপণন ও মজুদ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়ার কারণে আমতলীর মাছ বাজারগুলোতে ইলিশ কেনার জন্য হুমরি খেয়ে পড়েছে ক্রেতারা।

মঙ্গলবার সন্ধ্যার পরে আমতলী পৌরসভা কার্যালয় সংলগ্ন, নতুন বাজার চৌরাস্তা ও বৌ বাজার মাছ বাজারগুলো ঘুরে দেখা গেছে, প্রতিটি বাজারে নারী-পুরুষের উপচেপড়া ভিড়।

শত শত ক্রেতা ইলিশ কেনার জন্য প্রতিটি বাজারে হুমরি খেয়ে পড়ছে। লাইট জ্বালিয়ে মাইকিং করে পাত্রে সারি সারি বিভিন্ন সাইজের মাছ সাজিয়ে বিক্রেতারা বিক্রি করছেন।

নতুন বাজার চৌরাস্তার মাছ বাজারে ইলিশ কিনতে আসা পৌরসভার ৬নং ওয়ার্ড বাসিন্দা শিক্ষক এনসানী আল মামুনের সঙ্গে। তিনি জানান, অবরোধ থাকায় ২২ দিন ইলিশ ধরা ও বিক্রি বন্ধ থাকবে তাই বাজারে আসছি দেখি কম দামে কিছু ইলিশ মাছ কিনতে পারি কিনা।

বৌ বাজারে ইলিশ কিনতে আসা গৃহবধূ নুরজাহান বেগম বলেন, শুনেছি অবরোধের কারণে কাল থেকে ইলিশ মাছ বিক্রি বন্ধ থাকবে। তাই মাছ কিনতে আসছি। ৫টি বিভিন্ন সাইজের মাছ ১৭০০ টাকায় ক্রয় করেছি।

বিক্রেতা খলিলুর রহমান, রুবেল শরীফসহ বেশ কয়েকজন ক্রেতা জানান, অবরোধ থাকায় ইলিশ মাছের দাম তুলনামূলক কিছুটা কম। বড় সাইজের প্রতি কেজি ১০০০ থেকে ৮০০ টাকা, মাঝারি সাইজের ৭০০ থেকে ৫০০ টাকা ও ছোট সাইজের ইলিশ ৩০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। বিক্রিও অন্যান্য দিনের চেয়ে অনেক বেশি।

আমতলী নতুন বাজার মাছ বাজার মৎস্য সমবায় সমিতির সভাপতি মাহবুবুর রহমান হিমু গাজী বলেন, মাছ বাজারে প্রচণ্ড ভীড় থাকায় আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশ মোতায়েন করা হয়েছে। তিনি আরো জানান, আজ রাত ১২টা পর্যন্ত ইলিশ মাছ বিক্রি অব্যাহত থাকবে।

সর্বশেষ

কাতার-বাংলাদেশ সামরিক সহযোগিতা চুক্তি সম্পন্ন

কাতার বাংলাদেশ সামরিক সহযোগিতা চুক্তি সম্পন্ন, কাতারে নিয়োগ পেল ১১২৯ বাংলাদেশী সেনা সদস্য।বাংলাদেশ ও কাতারের সশস্ত্র বাহিনীর মধ্যে সামরিক সহায়তা সমঝোতা চুক্তি সই হয়েছে।...

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...