সাম্প্রতিক শিরোনাম

ঈদে জঙ্গী হামলার শঙ্কায় সারাদেশে রেডএলার্ট

জঙ্গী হামলার আশঙ্কায় সারাদেশে রেডএলার্ট জারি করা হয়েছে। নিকট অতীতে দেশের সর্ববৃহৎ শোলাকিয়া ঈদ গা মাঠে জঙ্গী হামলার অভিজ্ঞতা থেকেই এমন আগাম নির্দেশনা জারি করা হলো। পুলিশের সকল ইউনিটকে ইতোমধ্যেই সতর্ক করা হয়েছে। বিমানবন্দর, পুলিশের স্থাপনা, দূতাবাস এবং সব উপাসনালয়ের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে নির্দেশনা জারি করা হয়েছে। শহর ও শহরতলী এলাকার ভাড়াটেদের তথ্য সংগ্রহ, স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং মাদ্রাসা ও এতিমখানার ওপর নজরদারি বাড়াতে বলা হয়েছে। এমন নির্দেশনার পরপরই অভিযানে নেমেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। র‌্যাব নিষিদ্ধ জঙ্গী সংগঠন আনসার আল ইসলামের পাঁচ সদস্যকে আর পুলিশের এন্টি টেররিজম ইউনিট নিষিদ্ধ আরেক জঙ্গী সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্যকে গ্রেফতার করেছে।

ঈদকে সামনে রেখে আন্তর্জাতিক জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) তৎপরতা চালানোর চেষ্টা করছে। তারা কথিত ‘বেঙ্গল উলায়াত’ ঘোষণার উদ্যোগ নিয়েছে বলে তাদের কাছে তথ্য আছে। আন্তর্জাতিক ও আঞ্চলিক ঘটনাপ্রবাহ বিশ্লেষণ মোতাবেক সাধারণত কোন সন্ত্রাসী হামলার মাধ্যমেই উলায়াত ঘোষণা করা হয়। তাই আইএস ও তার অনুসারী জঙ্গী সংগঠনের সদস্যরা হত্যাকাণ্ড, নাশকতামূলক ও ধ্বংসাত্মক কর্মকাণ্ড ঘটাতে পারে।

জঙ্গী হামলা মোকাবেলায় সতর্ক থাকতে গত ১৯ জুলাই পুলিশের সকল ইউনিটকে বিশেষ নির্দেশনা দেয়া হয়। নির্দেশনা মোতাবেক সকাল ছয়টা থেকে সন্ধ্যা সাতটা বা রাত আটটা বা রাত দশটা নাগাদও হামলার আশঙ্কা করা হয়েছে। 

বাংলাদেশের মার্কিন, ভারত ও মিয়ানমার দূতাবাসের নিরাপত্তা বিশেষভাবে বাড়ানোর কথা বলা হয়েছে। এসব দেশের স্থাপনা, ব্যক্তি, শিয়া ও আহমদিয়া মসজিদ, মাজারকেন্দ্রিক মসজিদ, মন্দির, চার্চ ও প্যাগোডার নিরাপত্তা জোরদারের পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়ানোর কথা বলা হয়েছে। হামলাকারীদের বয়স ১৫ থেকে ৩০ বছরের মধ্যে হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তারা হাতে তৈরি বা রিমোট কন্ট্রোল গ্রেনেড, বোমা, পিস্তল বা রিভলভার বা বহনযোগ্য ভারি অস্ত্র, ছুরি-চাপাতি দিয়ে হামলা চালাতে পারে।

পুলিশ মহাপরিদর্শক মোঃ কামরুল আহসান জানান, শোলাকিয়ায় জঙ্গী হামলাসহ নানা কারণে এবার বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। সারাদেশে জঙ্গীদের গ্রেফতারে স্পেশাল ড্রাইভ চলছে। 

পুলিশের এন্টি টেররিজম ইউনিটের অতিরিক্ত উপমহাপরিদর্শক মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, আইএসের তরফ থেকে বেঙ্গল উলায়াত বলতে সংগঠনটির বাংলাদেশ শাখা বোঝানো হয়েছে। গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করতে অনেক সময়ই জঙ্গী সংগঠনগুলো এ ধরনের চটকদার নাম ব্যবহার করে। পাশাপাশি সংগঠনের সদস্যদের উজ্জীবিত করতেও তারা এমনটা করে। সারা পৃথিবীতেই জঙ্গীরা আরবি জিলহজ মাসে হামলা করাকে অধিকতর পুণ্যের কাজ বলে মনে করে। তারই ধারাবাহিকতায় জুলাই মাসে সব সময়ই হামলার একটা আশঙ্কা থেকেই যায়।

২০১৬ সালের ১ জুলাই হলিআর্টিজানে দুনিয়া কাঁপানো জঙ্গী হামলা করে দুই পুলিশ কর্মকর্তা, ১৭ বিদেশী ও তিন বাংলাদেশীসহ মোট ২২ জনকে হত্যা করে জঙ্গীরা। এর পাঁচ দিন পর ৬ জুলাই কিশোরগঞ্জের দেশের সবচেয়ে বড় ঈদ জামাত শোলাকিয়ায় জঙ্গীরা আত্মঘাতী গ্রেনেড হামলা করে দুই পুলিশ সদস্যকে হত্যা করে। হত্যার পর নিহত পুলিশ সদস্যদের লাশ গুলি করে এবং চাপাতি দিয়ে কুপিয়ে বিভৎসতা প্রকাশ করে। পুলিশের সঙ্গে গোলাগুলিতে এক জঙ্গী নিহত হয়। জঙ্গীদের গুলিতে পাশের বাড়ির এক নারী নিহত হয়।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে অভিযান চালিয়ে সবুজ শেখ নামের আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় এক সদস্যকে গ্রেফতার করতে সক্ষম হয়। সে দাওয়াতী ও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার দায়িত্বে ছিল।

পুলিশ সদর দফতরের নির্দেশনার মাত্র পাঁচ দিন পরেই পল্টন থানার কাছে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। পল্টন থানায় দায়ের হওয়া সেই মামলায় বোমাটি হাতে তৈরি আইইডি (ইম্প্রোভাইজ এক্সপ্লোসিভ ডিভাইস) বলে উল্লেখ করা হয়েছে। ঘটনাস্থলে থেকে চার ইঞ্চি ব্যাসের জিআই পাইপের কনটেইনার, সার্কিটের অংশ, লাল ও নীল রঙের তারের অংশ লোহার বিয়ারিং বল এবং ৯ ভোল্টের ব্যাটারির অংশবিশেষ উদ্ধার হয়। এই ঘটনার সঙ্গে গত বছর ঢাকায় পল্টন, গুলিস্তান, সাইন্সল্যাবরেটরি মোড়ে পুলিশের ওপর হামলার মিল আছে।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করে সার্বিক দিক তুলে ধরা হয়েছে। ঢাকায় বাড়তি চেকপোস্ট বসাতে বলা হয়েছে। নতুন ভাড়াটিয়াদের হালনাগাদ তথ্য সংগ্রহের কথা বলা হয়েছে। বাড়াতে বলা হয়েছে গোয়েন্দা নজরদারি। 

র‌্যাব-৪ এর অধিনায়ক পুলিশের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক মোঃ মোজাম্মেল হক জানান, ঈদে জঙ্গী হামলার আশঙ্কা থেকেই তারা সাঁড়াশি অভিযান অব্যাহত রেখেছেন। তারই ধারাবাহিকতায় গত ২৬ জুলাই তারা সাভারের ধামরাই থানাধীন ধুলিভিটা বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালান। অভিযানে মিজানুর রহমান পলাশ (৩৫), নুরুল হুদা (৪৪), আব্দুর রশিদ (২১), মোঃ রাসেল (৩৭) ও আব্দুল হাই (৪০) নামের পাঁচ জনকে গ্রেফতার করা হয়। তাদের সবার বাড়িই চাঁপাইনবাবগঞ্জে। তারা নিষিদ্ধ জঙ্গী সংগঠন আনসার আল ইসলামের সদসন্য বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...