সাম্প্রতিক শিরোনাম

নদীর পানি কমায় উন্নতির দিকে বন্যা পরিস্থিতি

কমতে শুরু করেছে বেশির ভাগ নদীর পানি। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, জেলাগুলোর মধ্যে আগামী ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, টাঙ্গাইল, নাটোর, ফরিদপুর, মাদারীপুর, চাঁদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, ঢাকা ও নারায়ণগঞ্জসহ ঢাকা সিটি করপোরেশনের আশেপাশের নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি উন্নতি হতে পারে।

কিন্তু ৩৩ জেলার ১০ লাখ ৫৭ হাজাত ২৫৩টি পরিবারের ৫৪ লাখ ৭৩ হাজার ৬৩৯ জন মানুষ পানিবন্দি। ১২ নদীর ১৬ পয়েন্টের পানি বিপৎসীমার উপরে রয়েছে। শনিবার (৮ আগস্ট) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান জানান, ব্রহ্মপুত্র, যমুনা, গঙ্গা-পদ্মা নদীর পানি কমছে। কমছে উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানির উচ্চতা। একইভাবে ঢাকার আশেপাশের নদীগুলোর পানিও কমছে।

যমুনা নদীতে গতকাল সারিয়াকান্দি ও সিরাজগঞ্জ পয়েন্টের পানি বিপৎসীমার উপরে থাকলেও আজ নিচে নেমে গেছে। শুধু যমুনা নদীর আরিচা পয়েন্টের পানি এখন বিপৎসীমার উপরে থাকলেও তা গতকালের তুলনায় কমে ২১ থেকে মাত্র ৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পদ্মা নদীর সবগুলো পয়েন্টের পানি কমেছে।

এই নদীর গোয়ালন্দ পয়েন্টে এখন ৭৯ থেকে কমে ৩৮, ভাগ্যকূল পয়েন্ট ৪৮ থেকে কমে ২০, মাওয়া পয়েন্টে ৪২ থেকে কমে ২২ এবং সুরেশ্বর পয়েন্টের পানি ৫৪ থেকে কমে ৩১ সেন্টিমিটার বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া মেঘনা নদীর চাঁদপুর পয়েন্টের পানি বিপৎসীমার ৬৭ থেকে কমে ১৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গুড় নদীর সিংড়া পয়েন্টে ৬৩ থেকে কমে ৫২, আত্রাই নদীর বাঘাবাড়ি পয়েন্টে এখন ৬৩ থেকে কমে ৭, ধলেশ্বরী নদীর এলাসিন পয়েন্টে ৬২ থেকে কমে ৪৮ এবং জাগির পয়েন্টে ৪৮ সেন্টিমিটার ওপর দিয়ে এখন পানি প্রবাহিত হচ্ছে। টঙ্গী খালের টঙ্গী পয়েন্টে ৩৫ থেকে হালকা বেড়ে ৩৭ এবং লাক্ষ্যা নদীর পানি নারায়ণগঞ্জ পয়েন্টে ৩৭ থেকে কমে ১৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কালিগঙ্গা নদীর তারাঘাট পয়েন্টে ৬৬ থেকে ৪৬, বংশী নদীর নায়েরহাট পয়েন্টে ১৬ থেকে ৯ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

উত্তর-পূর্বাঞ্চলে পানির মতো কমতে শুরু করেছে ঢাকার আশেপাশের নদীগুলোর পানিও। এর মধ্যে বালু নদীর ডেমরা পয়েন্টে পানি বিপৎসীমার ২৫ থেকে কমে ৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একইভাবে তুরাগ নদীর পানি মিরপুর পয়েন্টে ৫৯ থেকে কমে ৪১।

৩৩ জেলার ১৬৫টি উপজেলার এক হাজার ৬৩টি ইউনিয়নের ১০ লাখ ৫৭ হাজার ২৫৩ পরিবার এখন পানিবন্দি অবস্থায় আছে। এ পর্যন্ত পানিতে ডুবে মারা গেছেন ৪১ জন।

সর্বশেষ

সৌদি ক্রাউন প্রিন্সকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সফরের জন্য সৌদি ক্রাউন প্রিন্সের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণপত্র হস্তান্তর করেছেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী-----------------------------------------------------------সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের...

মায়ানমারের বিরুদ্ধে ইন্দোনেশিয়ায় মামলা

মিয়ানমারে সামরিক শাসকের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা, জনবসতি আগুনে পুড়ানো সহ চলতি মাসে স্কুলে বিমান হামলা করে ১৪ শিশু হত্যা সহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ...

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...