সাম্প্রতিক শিরোনাম

সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে দুটি আসনের উপনির্বাচন: ইসি সচিব

২৩ বা ২৪ আগস্ট ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর। একই দিনে চাঁদপুর পৌরসভার নির্বাচনের তফসিলও ঘোষণা করা হবে বলে তিনি জানান।

hiastock

ঢাকা-১৮ আসনের উপনির্বাচন প্রথম ৯০ দিন এবং পাবনা-৪ আসনের উপনির্বাচন পরবর্তী দিনের মধ্যে হতে যাচ্ছে। পাবনা-৪ আসনের সংসদে শামসুর রহমান শরীফ ডিলু গত ২ এপ্রিল মারা যান।

করোনার কারণে কমিশন প্রথম ৯০ দিনে এ আসনের উপনির্বাচন করতে পারেনি তারা। ‘দৈব দুর্বিপাকে ভোট পেছানোর’ অংশ হিসেবে কমিশন পরবর্তী ৯০ দিনে ওই আসনের উপনির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে আসনের উপনির্বাচন করতে হবে।এ দুটি আসনের উপনির্বাচন বিষয়ে ইসি সচিব জানিয়েছেন, আগামী ২৩ বা ২৪ আগস্ট আবার কমিশন সভা অনুষ্ঠিত হবে ওই সভা শেষে এ দুটি আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। কমিশন সূত্রে জানা গেছে, সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে দুটি আসনের উপনির্বাচনে ভোটগ্রহণের সময় নির্ধারণ করা হবে।

ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য সাহারা খাতুন গত ৯ জুলাই মারা যান। আগামী ৮ অক্টোবরের মধ্যে এ আসনের উপনির্বাচন করতে হবে। অবশ্য ‘দৈব দুর্বিপাক’-এর কারণে নির্বাচন কমিশন আরও ৯০ দিন সময় নিয়ে ভোট করতে পারত। পরবর্তী ৯০ দিনের মধ্যে ইসির ভোটগ্রহণ সিদ্ধান্তের হিসাবে আগামী ১ নবেম্বর ঢাকা-৫ এবং ৯ ডিসেম্বরের মধ্যে সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচন করতে হবে।

২৩ ও ২৪ তারিখে কমিশন সভা অনুষ্ঠিত হবে। সেখানে কমিশনের মতামতের ভিত্তিতে এটি তৈরি করে কমিশনের ওয়েবসাইটসহ বিভিন্ন মহলে মতামতের জন্য পাঠানো হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে তিনি বলেন, সেখানে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। তার মেয়াদ থাকবে ১৮০ দিন। এই সময়ের মধ্যে নির্বাচন করা হবে। রাজনৈতিক দলের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়ার সময় বাড়ানো হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে কমিশনে নথি উপস্থাপন করা হয়েছে। কমিশন সময় বাড়ালে পরে জানানো হয়।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock