সাম্প্রতিক শিরোনাম

হাতুড়ির টুং টাং শব্দে মুখরিত ভোলার কামারশালাগুলো

মামুনুর রশিদ টিটু, ভোলা প্রতিনিধি: আগুনের ফুলকিতে গরম লোহায় দিন রাত হাতুড়ির টুং টাং শব্দে মুখরিত ভোলার কামারশালাগুলো। আর মাত্র কয়দিন পরই ঈদ-উল-আযহা। দিন যত ঘনিয়ে আসছে ততই ব্যস্ততা বাড়ছে ভোলার কামারশালাগুলোতে।
আধুনিক প্রযুক্তির ছোয়ায় কামারশালা প্রায় বিলুপ্তে পথে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারছেনা এ শিল্পের সাথে জড়িতরা। প্রযুক্তির দাপটে ক্রমেই বিলুপ্ত হতে যাচ্ছে এ শিল্প। বছরের বাকী ১১ মাস কামারশালায় কোনো কাজ থাকে না বললেই চলে। কাজ না থাকায় জীবিকার তাগিদে অনেকেই এ পেশা থেকে অন্য পেশায় নিজেকে নিয়োজিত করছে।

ইদানিং ঈদ-উল-আযহাকে সামনে রেখে ব্যাপক ব্যস্ততার মধ্যে দিয়ে দিন কাটাচ্ছে ভোলার কামররা। ওস্তাদ ও সাগরিকদের যেন দম ফেলার সুযোগ নেই। পশু কোরবানির মধ্যে দিয়ে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় শেষ মূহুর্তে প্রস্তুতি নিতে শুরু করেছেন। আর এসব পশু কাটাকাটিতে চাই দা, ছুড়ি, বটি, চাপাতি, কুড়াল ইত্যাদি।

কামার প্রদিপ দাস বলেন, কামারশালার এখন আর আগের সেই স্বর্ণযুগ আর নেই। বর্তমান যুগটা প্রযুক্তির ছোয়ার উপর নির্ভর হয়ে পরেছেন, তাইতো আমাদের তৈরি করা পণ্যের চাহিদা দিন দিন কমে যাচ্ছে।

কামার স্বপন কর্মকার জানান, অনেকেই কোরবানির পশু জবাইয়ের জন্য বড় ছোট ছুরি, চাপাতি, চাকু নতুন করে বানিয়ে নিচ্ছেন। আবার কেউ কেউ পুরাতন জিনিসপত্র সংস্কার করতে নিয়ে আসছে তাদের কাছে।

অধিকাংশ দোকানীই তাদের নিজেদের তৈরি জিনিসপত্র বিক্রি করছেন। আবার কিছু মৌসুমী ব্যবসায়ী আছে যারা শুধু ঈদের সময়ই এ ব্যবসা করে থাকেন। সব মিলিয়ে দিন থেকে মধ্যরাত অবদি জেগে থেকে কাজ করে ভালোই কাটছে ভোলার কামারশালার কামারদের।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...