সাম্প্রতিক শিরোনাম

বেনাপোল চেকপোস্ট দিয়ে ৩ হাজার ১৭৮ জন ভারতীয় পাসপোর্টধারী যাত্রী দেশে ফিরেছেন

বাংলাদেশে আটকে পড়া ভারতীয় পাসপোর্টধারীরা দেশে ফিরে যাচ্ছেন।

শুক্রবার দশম দিনে সরকারের শর্ত মেনে বেনাপোল চেকপোস্ট দিয়ে ৩ হাজার ১৭৮ জন ভারতীয় পাসপোর্টধারী যাত্রী দেশে ফিরেছেন। এই সময়ের মধ্যে ভারত থেকে বাংলাদেশে এসেছেন ৪৮১ জন।

বাংলাদেশে আটকা পড়া ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরা দীর্ঘ পাঁচ মাসের বেশি সময় পর গত ১৮ আগস্ট থেকে ২৭ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত সময়ে নিজ দেশে ফিরে গেছেন ৩ হাজার ১৫২ জন ভারতীয় আর বাংলাদেশ থেকে গেছেন ২৬ জন বাংলাদেশি।

ভারত থেকে বাংলাদেশে এসেছেন ৪৫৫ জন বাংলাদেশি এবং ২৬ জন ভারতীয় যাত্রী। অর্থ্যাৎ গত ১০ দিনে ভারত-বাংলাদেশ যাতায়াত করেছে সর্বমোট ৩ হাজার ৬৫৯ জন যাত্রী।

করোনা সংক্রমণের কারণে ও ভারতে লকডাউন থাকায় গত ১৩ মার্চ থেকে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীদের দেশে ফেরা বন্ধ ছিল।

করোনাভাইরাস সংক্রমণের কারণ দেখিয়ে ১৩ মার্চ থেকে ভারতে প্রবেশের নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। এতে করে ভারতীয় পাসপোর্টযাত্রীরা আটকা পড়ে বাংলাদেশে।

১৮ আগস্ট ভারতীয় হাই কমিশনারের অনুমতিপত্র ও সঙ্গে ৭২ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে ভারতে প্রবেশে করার শর্ত দেয় ভারত সরকার।

শর্ত মেনে মঙ্গলবার (১৮ আগস্ট) সকাল থেকে ভারতে প্রবেশ করতে শুরু করেছে ভারতীয় পাসপোর্টযাত্রীরা। পাশাপাশি জরুরি দু’একজন বাংলাদেশি পাসপোর্ট যাত্রীদের ও ভারতে যেতে দেখা গেছে।

১৮ আগস্ট বহির্গমন হয়েছে ১৯ জন, আগমন ৪৬ জন। ১৯ আগস্ট বহির্গমন হয়েছে ২৪৩ জন, আগমন ৮৯ জন। ২০ আগস্ট বহির্গমন হয়েছে ২৬২ জন, আগমন ৮ জন। ২১ আগস্ট বহির্গমন হয়েছে ১৮৭ জন, আগমন ৮ জন। ২২ আগস্ট বহির্গমন হয়েছে ৫৯২ জন, আগমন ৪০ জন। ২৩ আগস্ট বহির্গমন হয়েছে ৭৩২ জন, আগমন ৬৮ জন। ২৪ আগস্ট বহির্গমন হয়েছে ৪৭৫ জন, আগমন ৩৬ জন। ২৫ আগস্ট বহির্গমন ২৬৫ জন, আগমন ৭৮ জন। ২৬ আগস্ট বহির্গমন হয়েছে ৩২১ জন, আগমন ১০৪ জন এবং ২৭ আগস্ট বহির্গমন হয়েছে ৮২ জন, আগমন ৪ জন পাসপোর্টধারী যাত্রী।

ভারতীয় পাসপোর্টধারী গঙ্গাধর বলেন, আমার বাড়ি দার্জিলিং। এ বছরের মার্চ মাসে ফরিদপুরের রাজবাড়ির এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসেছিলাম। দীর্ঘদিনের এই আতিথেয়তা সারা জীবনেও ভুলবো না। আসলেই বাংলাদেশিরা খুবই উদার মনের।

ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবীব জানান, ভারত সরকারের নির্দেশে বাংলাদেশে আটকা পড়া ভারতীয় নাগরিকরা দেশে ফিরে যাচ্ছেন। বাংলাদেশি যাত্রীরাও অনেকে শর্তসাপেক্ষে ভারতে প্রবেশ করছেন। গত ১০ দিনে ৩ হাজার ১৭৮ জন ভারতীয় পাসপোর্টযাত্রী ইমিগ্রেশনের কার্যক্রম শেষ করে ভারতে প্রবেশ করেছে। আর ভারত থেকে বাংলাদেশে এসেছে ৪৮১ জন যাত্রী। তবে ভারত থেকে ফেরা যাত্রীর সংখ্যা দিন দিন কমে আসছে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...