সাম্প্রতিক শিরোনাম

কারিগরি শিক্ষার্থীদের নিয়ে সংকট নিরসনে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন

বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধি:
পলিটেকনিক শিক্ষার্থীদের নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত না দেয়ায় শিক্ষা মন্ত্রনালয়ের দৃষ্টি আকর্ষণ করার জন্য সারাদেশের ন্যায় মানববন্ধন কর্মসূচি পালন করেছে ভোলা পলিটেকনিক ইনস্টিটিউট এর শিক্ষার্থীরা।
বুধবার সকালে ভোলা পলিটেকনিক ইনস্টিটিউট এর সামনে ভোলা-চরফ্যাশন মহাসড়কের দুই পাশে দাড়িয়ে তারা তাদের দাবীগুলো তুলে ধরেন। এসময় শিক্ষার্থীরা বিভিন্ন দাবী তুলে ধরে বলেন,অন্যান্য বোর্ডের পরীক্ষা নিয়ে ইতিমধ্যে শিক্ষামন্ত্রী তাদের অটো প্রমোশনের কথা জানিয়ে দিলেও পলিটেকনিক ইনস্টিটিউট এর শিক্ষার্থীদের নিয়ে কোনো সিদ্ধান্ত এখনো জানানো হয়নি।


ইতিমধ্যে শিক্ষামন্ত্রী বলেছেন,পলিটেকনিক ইন্সটিটিউটে স্বাস্থ্য বিধি মেনে পরীক্ষা নেয়া সম্ভব , তার এই বক্তব্যে শিক্ষার্থীরা ক্লাশ না করে তারা কোনো পরীক্ষা দিতে রাজি নয়, যদি পরীক্ষা নেয়া সম্ভব হয় তবে কেন ক্লাশ নেয়া সম্ভব হবে না।

৮ম পর্বের শিক্ষার্থী ও পলিটেকনিক ইনস্টিটিউট শাখা ছাত্রলীগের যুগ্ন সাধারণ সম্পাদক আওলাদ খান বলেন, আমরা ৮ম পর্বের শিক্ষার্থীরা একটি মাত্র ভাইভার জন্য আটকে আছি, ৪ বছরের ডিপ্লোমা শেষ হলেও এখনো বেকারত্বের অপবাদ নিয়ে পরিবারের বোঝা হয়ে আছি, যেখানে সকল নিয়োগ চলমান সেখানে আমাদের ভাইভার জন্য কেন আবেদন করতে পারবো না।
এসময় মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়ে শিক্ষার্থীরা বলেন, অতি দ্রুত পলিটেকনিক ইনস্টিটিউট এর সকল সেমিস্টারের পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত জানানোর জোর দাবী জানাই।

শিক্ষার্থীদের মানববন্ধনে সমর্থন জানিয়ে ভোলা পলিটেকনিক ইনস্টিটিউট শাখা ছাত্রলীগের সভাপতি মাহমুদুল হাসান বাপ্পা বলেন, কারিগরি শিক্ষার্থীদের নিয়ে সংকট নিরসনে দ্রুত সিদ্ধান্ত নিতে মাননীয় শিক্ষামন্ত্রীকে অনুরোধ জানাই। একই সাথে পলিটেকনিক ইনস্টিটিউট এর শিক্ষার মান উন্নয়নে উন্নত ল্যাব স্থাপন, শিক্ষক সংকট নিরসনে কার্যকরী পদক্ষেপ গ্রহণ। ৮ম পর্বের ভাইভা নিয়ে দ্রুত ফলাফল প্রকাশ, চলমান সেমিস্টারের সিলেবাস কমিয়ে দ্রুত পরীক্ষা গ্রহন এবং পূর্ববর্তী সেমিস্টারে অটো প্রমোশনসহ শিক্ষার্থীদের পক্ষ থেকে ৮ দফা দাবি উপস্থাপন করেন, দ্রুত দাবী বাস্তবায়নের জন্য শিক্ষামন্ত্রীকে ব্যাবস্থা করার জন্য অনুরোধ জানান।
এসময় শিক্ষার্থীদের সাথে উপস্থিত থেকে তাদের যৌক্তিক দাবীর সাথে সমর্থন জানিয়ে ভোলা পলিটেকনিক ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বলেন, চলমান সংকট নিরসনে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে। না হলে শিক্ষার্থীরা দাবী আদায়ে আন্দোলন করতে বাধ্য হবে তাই সংকট নিরসনে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করি।

নীচে দাবীগুলো তুলে ধরা হলো-


১/ অবিলম্বে ৮ম পর্বের ভাইবা নিয়ে কোর্স সমাপনী সনদ প্রদান প্রদান করতে হবে।
২/সকল কারিগরি পদে কারিগরির শিক্ষার্থীদের মাধ্যমে জনবল নিয়োগ দিতে হবে।
৩/সর্বশেষ কারিগরি সিদ্ধান্ত অবিলম্বে বাস্তবায়ন করতে হবে।
৪/সকল পলিটেকনিক ইনস্টিটিউট এর শিক্ষক সংকট দুর করতে হবে।
৫/ল্যাব উন্নতি ও হোস্টেল বৃদ্ধি করতে হবে,
৬/২য় ৪র্থ ও ৬ষ্ঠ পর্বের সিলেবাস কমিয়ে দ্রুত পরীক্ষা নিতে হবে।
৭/পরবর্তী সেমিস্টারে সময় কমিয়ে সেশনজট দুর করতে হবে।
৮/কারিগরি শিক্ষার মান উন্নয়নে দ্রুত পদক্ষেপ গ্রহন করতে হবে।

এসময় সাধারণ শিক্ষার্থীদের সাথে উপস্থিত ছিলেন পলিটেকনিক ছাত্রলীগের যুগ্ন সাধারণ সম্পাদক আরাফাত রহমান ইমন, সাংগঠনিক সম্পাদক রমিজ মিয়া, দপ্তর সম্পাদক রহমত উল্লাহ মুন্না, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক শাহাদাত হোসেন শিবলু, ভোলা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি হান্নান মিয়া, সহ সভাপতি, আমিনুল ইসলাম,রাকিবুল ইসলাম সিনবাদ, পৌর ছাত্রলীগ নেতা আলিফ,ফাহিম, পলিটেকনিক ছাত্রলীগ নেতা সোহরাব হোসেন রিদয়,শাকিল, দিপ রাজ দে, প্রমুখ।

সর্বশেষ

সৌদি ক্রাউন প্রিন্সকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সফরের জন্য সৌদি ক্রাউন প্রিন্সের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণপত্র হস্তান্তর করেছেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী-----------------------------------------------------------সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের...

মায়ানমারের বিরুদ্ধে ইন্দোনেশিয়ায় মামলা

মিয়ানমারে সামরিক শাসকের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা, জনবসতি আগুনে পুড়ানো সহ চলতি মাসে স্কুলে বিমান হামলা করে ১৪ শিশু হত্যা সহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ...

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...