সাম্প্রতিক শিরোনাম

মেয়াদ শেষে চসিকে বর্তমান মেয়রের থাকার সুযোগ নেই: এলজিআরডি মন্ত্রী

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) বর্তমান পর্ষদের মেয়াদ শেষ হবে আগামী ৫ আগস্ট। এর পরে ওই পদে বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দীনে আর থাকার সুযোগ নেই। ৫ আগেস্টর আগেই সেখানে প্রশাসক নিয়োগ করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

সংশ্লিষ্ট আইনে সিটি করপোরেশনের বর্তমান পর্যদের মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নতুন নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। তবে গত ১৪ জুলাই করোনা মহামারীর কারণে নতুন নির্বাচন সম্ভব নয় বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আইন অনুযায়ী সরকার সিটি করপোরেশনে অন্তর্র্বতীকালীন প্রশাসক নিয়োগ দেবে। ফলে ৫ আগস্টের পর সিটি করপোরেশন ও নগরের ৪১টি ওয়ার্ড কীভাবে পরিচালিত হবে, কে দায়িত্বে থাকবেন, তা নিয়ে জল্পনা চলছে।

চসিকের প্রশাসক পদে আমরা শিগগিরই অতিরিক্ত সচিব পদ মর্যাদার ৩ জনের নাম প্রস্তাব করে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠাবো। প্রধানমন্ত্রী অনুমোদন দিলেই প্রশাসকের নাম গেজেট আকারে প্রকাশ করা হবে। ৫ আগস্টের আগেই এই প্রশাসক নিয়োগ সম্পন্ন হবে বলে তিনি উল্লেখ করেন।

আইন অনুযায়ী অন্তর্বর্তীকালীন প্রশাসককে সহযোগিতায় কিছু সদস্য নিয়োগ করা হবে। তারাই সিটি করপোরেশন ও ৪১টি ওয়ার্ড পরিচালনা করবেন। তাছাড়া সিটি করপোরেশন ও ওয়ার্ড অফিসে কর্মরত কর্মকর্তা-কর্মচারীও রয়েছেন।

২০১৫ সালের ২৮ এপ্রিল চসিকের বর্তমান পর্ষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ৪ লাখ ৭৫ হাজার ৩৬১ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। ৬ মে শপথ এবং ২৬ জুলাই তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন। এরপর ৬ আগস্ট প্রথম সাধারণ সভা করেন মেয়র। 

আইন অনুযায়ী, প্রথম সাধারণ সভা থেকে পরবর্তী ৫ বছর পর্ষদের মেয়াদ এবং সেই হিসাবে আগামী ৫ আগস্ট শেষ হবে। মেয়র ছাড়াও চসিকে বর্তমানে ৪১ জন সাধারণ ও ১৪ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর দায়িত্বে রয়েছেন।

সর্বশেষ

সৌদি ক্রাউন প্রিন্সকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সফরের জন্য সৌদি ক্রাউন প্রিন্সের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণপত্র হস্তান্তর করেছেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী-----------------------------------------------------------সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের...

মায়ানমারের বিরুদ্ধে ইন্দোনেশিয়ায় মামলা

মিয়ানমারে সামরিক শাসকের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা, জনবসতি আগুনে পুড়ানো সহ চলতি মাসে স্কুলে বিমান হামলা করে ১৪ শিশু হত্যা সহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ...

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...