সাম্প্রতিক শিরোনাম

হাটে না গিয়ে অনলাইনে গরু কিনুন: আতিক

করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে মানুষের স্বাস্থ্য সুরক্ষায় এবার ঈদুল আজহায় কোরবানি পশুর হাট কমানো হয়েছে বলে জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, আমরা মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে পশুর হাট কমিয়েছি। আপনারা হাটে না গিয়ে অনলাইনে গরু কিনুন।

বৃহস্পতিবার (১৬ জুলাই) এক ভিডিও বার্তায় মেয়র আতিকুল ইসলাম এ আহ্বান জানান। এসময় তিনি ঢাকাবাসীকে কঠোরভাবে স্বাস্থ্য সুরক্ষা মেনে চলারও আহ্বান করেন।

স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে ঢাকা শহরের ভেতর থেকে হাট সরিয়ে ঢাকার বাইরে নিয়ে এসেছি। উত্তরা ১০, ১১, ১২ নং সেক্টর ঘনবসতিপূর্ণ এলাকা তাই সেখানে হাট বসবে না। ওই এলাকার হাট ১৭ নং সেক্টরের বিন্দাবনে নিয়ে গেছি। ওখানে জনবসতি নেই।

মেয়র আতিকুল ইসলাম বলেন, এবার করোনাভাইরাস আছে, স্বাস্থ্যবিধির বিষয়টি আছে, প্রান্তিক চাষির কথাও চিন্তা করতে হবে। সবকিছু মিলেই এবারের কোরবানির হাট। স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে সবকিছুর ব্যবস্থা করতে হবে।

তেমনি এবার ভাসানটেক হাট, তেজগাঁও হাট, বছিলা হাট, আফতাব নগর হাট, বনশ্রী হাট, ইস্টার্ণ হাউজিং হাট ও মিরপুরে হাট বসতে দেই নাই। এবার ডিএনসিসির রাজস্ব আহরণ কমে হবে তাতেও সিদ্ধান্ত থেকে সরেনি মেয়র।

গত বছর হাট থেকে আহরিত রাজস্ব হার তুলে ধরে বলেন, গত বছর বছিলার হাট থেকে সাড়ে ৪ কোটি টাকা রাজস্ব আহরিত হয়েছিল। একইভাবে উত্তরার হাট থেকে সাড়ে ৪ কোটি আয় হয় এবং তেজগাঁও, আফতাবনগর, বনশ্রী হাউজিং ও ইস্টার্ণ হাউজিং থেকে প্রায় সোয়া কোটি টাকা রাজস্ব আসে। এবার সবমিলিয়ে ২০ কোটি টাকার মতো রাজস্ব হারাচ্ছি। এটি বড় কথা না। জনগণের স্বাস্থ্যের কথা চিন্তা করে হাট ঢাকার বাইরে নিয়ে গেছি। এবার হাট বসবে কাওলা, ডুমনী, মৈনারটেক, বিন্দাবন এবং গাবতলী স্থায়ী হাটে।

যারা গরু কোরবানি নিয়ে ঝামেলার কথা ভাবছেন তাদের উদ্দেশে বলা আপনারা নির্ধারিত চার্জ দিলেই আপনার বাসায় কোরবানির মাংস পৌঁছে যাবে। আপনাদের কিছুই করতে হবে না, আপনার পছন্দের গরুটি দক্ষ কসাই দিয়ে জবাই করে বাসায় মাংস পৌঁছে দেওয়া হবে। এবার ঈদের দিন ৪০০, ঈদের পর দিন এক হাজার এবং ঈদের তৃতীয় দিন ৬০০ গরু কোরবানি করার টার্গেট নির্ধারণ করা হয়েছে। ওই সকল গরু কোরবানি করে নির্ধারিত ব্যক্তির বাসায় মাংস পৌঁছে দেওয়া হবে।

আমরা হাট কমাচ্ছি, তবে ডিএনসিসির ডিজিটাল গরুর হাট করেছি। আপনাদের পশুর হাটে আসার দরকার নাই। অনলাইনে গরুগুলো বুক করুন, আপনাদের বাসায় গরুগুলো পৌঁছে দেওয়া হবে। যারা অনলাইনে গরু কিনবেন তাদের সেই গরুর স্বাস্থ্যগত সনদ দিয়ে দেওয়া হবে।

আপনারা হাটে যাবেন না, অনলাইনে গরু কিনুন। আর যারা হাটে যাবেন অবশ্যই নিরাপদ ‍দূরত্ব মেনে চলবেন, মাস্ক পরে আসবেন। অসুস্থ, বয়স্ক, শিশু, গর্ভবতী মায়েরা হাটে আসবেন না। বাসায় কোরবানি করলে যত্রতত্র ময়লা ফেলবেন না। নির্ধারিত জায়গায় ময়লা ফেলুন, আমাদের পরিচ্ছন্নতাকর্মীরা ময়লা নিয়ে আসবে।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...