সাম্প্রতিক শিরোনাম

হলি আর্টিজান জঙ্গি হামলা মামলার পেপারবুক হাইকোর্টে পৌঁছেছে

গুলশানে হলি আর্টিজান বেকারি ও রেস্টুরেন্টে জঙ্গি হামলা মামলার পেপারবুক হাইকোর্টে পৌঁছেছে।

তেজগাঁওয়ের সরকারি ছাপাখানায় পেপারবুক ছাপা হয়ে গত রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পৌঁছে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান।

হলি আর্টিজানে হামলা ও হত্যার ঘটনায় দায়ের করা মামলায় গত বছরের ২৭ নভেম্বর সাত জঙ্গিকে মৃত্যুদণ্ড দেন ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল। এই রায়ের পর ওই বছরের ৫ ডিসেম্বর জঙ্গিদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য হাইকোর্টে পাঠানো হয় ডেথ রেফারেন্স।

১৩৪ পৃষ্ঠার মূল রায়সহ মোট ২৩০৭ পৃষ্ঠার নথি (মামলার এজাহার, জব্দ তালিকা, সাক্ষীদের সাক্ষ্য, অভিযোগপত্রসহ) পাঠানো হয় হাইকোর্টে। এরপর সুপ্রিম কোর্ট প্রশাসন অগ্রাধিকার ভিত্তিতে মামলাটির বিচারকাজ শুরুর জন্য পেপারবুক তৈরি করতে মামলার নথি পাঠায় বিজি প্রেসে।

আলোচিত এই মামলার পেপারবুক প্রস্তুত হওয়ায় হাইকোর্টে বিচার কার্যক্রম শুরুর পথ সুগম হলো। নিয়ম অনুযায়ী এখন প্রধান বিচারপতি মামলাটি শুনানির জন্য হাইকোর্টের একটি বেঞ্চ গঠন করে দেবেন। এর পরই শুরু হবে বিচারকাজ।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলো গাইবান্ধার জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, নওগাঁর আসলাম হোসেন ওরফে আসলামুল ইসলাম ওরফে রাশেদ ওরফে র্যাশ, কুষ্টিয়ার আবদুস সবুর খান ওরফে সোহেল মাহফুজ, জয়পুরহাটের হাদিসুর রহমান সাগর, বগুড়ার রাকিবুল হাসান রিগ্যান ও মামুনুর রশীদ রিপন এবং রাজশাহীর শরিফুল ইসলাম খালেদ। খালাস পাওয়া আসামি হলেন চাঁপাইনবাবগঞ্জের মিজানুর রহমান ওরফে বড় মিজান।

তদন্তে ২১ জঙ্গি জড়িত থাকার প্রমাণ মেলে। তাদের মধ্যে পাঁচজন ঘটনার সময় সেনা কমান্ডো অভিযানে নিহত হয়। এ ছাড়া নব্য জেএমবির প্রধান সমন্বয়কারী তামিম চৌধুরীসহ আটজন হামলা পরিকল্পনায় যুক্ত ছিল বলে তদন্তে পাওয়া যায়।

আটজন বিভিন্ন সময় জঙ্গিবিরোধী অভিযানে নিহত হয় বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে। মোট ১৩ জঙ্গি নিহত হওয়ায় তাদের অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়।

২০১৬ সালের ১ জুলাই রাতে হামলা চালায় জঙ্গিরা। এ হামলায় ১৭ বিদেশি ও দুই পুলিশ কর্মকর্তাসহ মোট ২৪ জন নিহত হন। এ ঘটনায় ৪ জুলাই গুলশান থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়।

২০১৭ সালের ২৩ জুলাই আটজনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...