সাম্প্রতিক শিরোনাম

ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা

মঙ্গলবার ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা। গত মার্চের পর এটিই তাঁর প্রথম ঢাকা সফর। সফরের বিষয়টি সোমবার রাত সাড়ে ৯টায় এই প্রতিবেদন লেখার সময়ও কোনো পক্ষ আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি। সাধারণত এ ধরনের সফরের আগে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়। সেটিও হয়নি এবার।

তবে তারা এই সফরের উদ্দেশ্য ও আলোচ্যসূচির বিষয়ে কোনো ধারণা দিতে পারেনি। জানা গেছে, সফরকালে ভারতের পররাষ্ট্রসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। সেখানে গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে। সাধারণত এ ধরনের সফরে উচ্চ পর্যায়ের বার্তা আদান-প্রদান হয়ে থাকে।

নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর চূড়ান্ত করতে গত ২ মার্চ ঢাকায় এসেছিলেন শ্রিংলা। নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মহামারির কারণে মোদির সেই সফর স্থগিত করা হয়।

চীনের সঙ্গে বাংলাদেশের ক্রমবর্ধমান সম্পর্কের পটভূমিতে বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে নানা ধরনের খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পায়। তবে বাংলাদেশ ও ভারত উভয় পক্ষই দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো ধরনের অবনতির আশঙ্কা নাকচ করেছে।

সাম্প্রতিক সময়ে আলোচনার মধ্যে আছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও আগামী বছর মুক্তিযুদ্ধের ও বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি যৌথভাবে আয়োজনের মতো বিষয়। এ ছাড়া সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে বেশ কিছু অভিন্ন নদ-নদীর পানিবণ্টন চুক্তির ফর্মুলা চূড়ান্ত করারও নির্দেশনা রয়েছে দুই দেশের শীর্ষস্থানীয় নেতাদের।

করোনা পরিস্থিতির মধ্যে ২৪ ঘণ্টারও কম সময়ের সফরে শ্রিংলা ঢাকায় আসছেন। তাঁর সঙ্গে থাকবেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব স্মিতা পন্থ। ভারতের পররাষ্ট্রসচিব বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও সাক্ষাত্ করবেন।

বাংলাদেশে পরবর্তী হাইকমিশনারের নাম ঘোষণা করেছে। বর্তমান হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ শিগগিরই নয়াদিল্লিতে ফিরে যাবেন এবং সচিব পদে যোগ দেবেন। ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে আসছেন বিক্রম দোরাইস্বামী।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...