সাম্প্রতিক শিরোনাম

জিডিপি অগ্রগতিতে ভারতকে পেছনে ফেলতে চলছে বাংলাদেশ

আইএমএফের প্রতিবেদনে বলা হয়েছে, লকডাউনের প্রভাবের ফলে ২০২০ সালে মাথাপিছু মোট দেশজ উৎপাদনে ভারত বাংলাদেশের নিচে নেমে যাচ্ছে।

hiastock

আইএমএফ জানায় ২০২০ সালে ভারতের মাথাপিছু জিডিপি (ডলারের নিরিখে) ১,৮৭৭$ ডলারে নেমেছে, যা ১০.৩ শতাংশ হ্রাস পেয়েছে। বাংলাদেশের ক্ষেত্রে সংশ্লিষ্ট সংখ্যাকে ৪ শতাংশ বেড়ে ১,৮৮৮ ডলারে উন্নীত হয়েছে দেখা যায়।

মাথাপিছু জিডিপির পরিপ্রেক্ষিতে, কয়েক বছর আগে পর্যন্ত ভারত উল্লেখযোগ্যভাবে বাংলাদেশের উপরে ছিল, তবে দেশের দ্রুত বর্ধমান রফতানির কারণে এই ব্যবধানটি যথেষ্ট পরিমাণে কমে গেছে। এছাড়াও, মধ্যবর্তী সময়কালে, যখন ভারতের সঞ্চয় এবং বিনিয়োগ কম থাকে, বাংলাদেশের জন্য সংশ্লিষ্ট বিনিয়োগ ও সঞ্চয় একটি উল্লেখযোগ্যহারে বৃদ্ধি পেয়েছিল।

আইএমএফের পূর্বাভাস দেয় যে, যদি এই আগ্রগতি ক্রমাগত চলে তবে বাংলাদেশের আঞ্চলিক জিডিপি সুইপস্টেকগুলিতে ভারত পাকিস্তান ও নেপালের ঠিক সামনে চলে যাবে।মানে দক্ষিণ এশিয়ার অন্যরা – ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ এবং অবশ্যই বাংলাদেশ – ভারতের চেয়ে এগিয়ে থাকবে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ভারতের তুলনায় নেপাল ও ভুটানের অর্থনীতি এই বছর বাড়বে বলে আশা করা হচ্ছে। আইএমএফ রিপোর্টে বলেছে, চীন ব্যতীত উদীয়মান অর্থনীতির দেশগুলি ২০২০ সালে ৫.৭ শতাংশ সংকোচনের মুখোমুখি হবে। এটি জুনে অনুমান করা ৫.০ শতাংশের চেয়েও খারাপ।

বিশেষত, প্রতিবেদনে ভারত এবং ইন্দোনেশিয়ার মতো দেশগুলিতে ভাইরাসের নিরবচ্ছিন্ন ছড়িয়ে পড়া ঝুঁকিটিকে চিহ্নিত করা হয়েছে। এই অর্থনীতি পর্যটন ও পণ্য যেমন রেমিট্যান্স এবং বহিরাগত অর্থের সবচেয়ে ক্ষতিগ্রস্থ খাতগুলিতে অনেক বেশি নির্ভরশীল, যা আইএমএফ বলেছে যে ভারতের পুনরুদ্ধার আরও কঠোর করে তুলবে।

প্রতিবেদনের সংশ্লিষ্ট উপাত্ত বলছে যে ২০২০ সালে, ভারতের অর্থনীতি ১৯৯০-৯৯ সংকটের পর থেকে সবচেয়ে সঙ্কুচিত হতে চলেছে। শ্রীলঙ্কার পরে ভারত দক্ষিণ এশিয়ার সবচেয়ে ক্ষতিগ্রস্থ অর্থনীতি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

আইএমএফের প্রতিবেদনে অবশ্য ২০২১ সালে ভারতের পক্ষে দ্রুত পুনরুদ্ধারের পূর্বাভাস দেওয়া হয়েছে, যা মাথাপিছু জিডিপিতে ভারতকে আবারও বাংলাদেশের চেয়ে এগিয়ে নিয়ে যাবে।

প্রতিবেদনের অনুমান অনুযায়ী, ২০২১ সালে ভারতের জন্য ডলারের ক্ষেত্রে মাথাপিছু জিডিপি ৮.২ শতাংশ বাড়তে পারে। একই সময়ের জন্য, বাংলাদেশের জন্য প্রাক্কলিত সংখ্যা ৫.৪ শতাংশ। যা ২০২১ সালে ভারতের জন্য মাথাপিছু জিডিপিতে $ ২,০৩০ ডলারে নেবে এবং বাংলাদেশের তুলনায় $১,৯৯৯।

সর্বশেষ

২৮তম রমজানেও বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ইফতার বিতরণ

গতকাল ১১ই মে রাজধানীর ধানমন্ডিস্থ বঙ্গবন্ধুর বাড়ির সামনে টানা ২৮তম দিনের মতো ইফতার বিতরণ করেন সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি এনামুল হকের নেতৃত্বে বেসরকারি...

পাবনায় ভিক্ষুক হত্যা মামলার আসামি গ্রেফতার, হত্যাকান্ডে ব্যবহৃত ছুরি উদ্ধার

গত ০৮-০৫-২০২১ খ্রিষ্টাব্দ তারিখ, আনুমানিক ১০.১৫ ঘটিকায় আলেয়া @ আল্লাদি (৫৫), স্বামী মৃত- শুকুর খন্দকার, বর্তমান স্বামী-হেলাল খান, ২। লিপি (২৫), পিতা হেলাল খান,...

পাবনার মোটরসাইকেল চোর চক্রের দলনেতা গ্রেফতার

গতকাল পাবনা সদর থানা এলাকার মোটরসাইকেল চোর চক্রের একাংশের দলনেতা মোঃ আরফান আবীর @ আকাশ (২৩) পিতা-মোঃ জিহাত হোসেন জলিল সাং- গোবিন্দ থানা ও...

ঈশ্বরদীতে পরিবহন শ্রমিকদের মাঝে ব্যারিস্টার জিরুর খাদ্য সামগ্রী বিতরণ

কিছুক্ষন আগে ঈশ্বরদী নতুন বাসটার্মিনালে সনি কাউন্টার এর সামনে দূরপাল্লার পরিবহন শ্রমিকদের করোনাকালীন দূর্ভোগের কথা বিবেচনা করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেতা ও পাবনা...