সাম্প্রতিক শিরোনাম

জিডিপি অগ্রগতিতে ভারতকে পেছনে ফেলতে চলছে বাংলাদেশ

আইএমএফের প্রতিবেদনে বলা হয়েছে, লকডাউনের প্রভাবের ফলে ২০২০ সালে মাথাপিছু মোট দেশজ উৎপাদনে ভারত বাংলাদেশের নিচে নেমে যাচ্ছে।

আইএমএফ জানায় ২০২০ সালে ভারতের মাথাপিছু জিডিপি (ডলারের নিরিখে) ১,৮৭৭$ ডলারে নেমেছে, যা ১০.৩ শতাংশ হ্রাস পেয়েছে। বাংলাদেশের ক্ষেত্রে সংশ্লিষ্ট সংখ্যাকে ৪ শতাংশ বেড়ে ১,৮৮৮ ডলারে উন্নীত হয়েছে দেখা যায়।

মাথাপিছু জিডিপির পরিপ্রেক্ষিতে, কয়েক বছর আগে পর্যন্ত ভারত উল্লেখযোগ্যভাবে বাংলাদেশের উপরে ছিল, তবে দেশের দ্রুত বর্ধমান রফতানির কারণে এই ব্যবধানটি যথেষ্ট পরিমাণে কমে গেছে। এছাড়াও, মধ্যবর্তী সময়কালে, যখন ভারতের সঞ্চয় এবং বিনিয়োগ কম থাকে, বাংলাদেশের জন্য সংশ্লিষ্ট বিনিয়োগ ও সঞ্চয় একটি উল্লেখযোগ্যহারে বৃদ্ধি পেয়েছিল।

আইএমএফের পূর্বাভাস দেয় যে, যদি এই আগ্রগতি ক্রমাগত চলে তবে বাংলাদেশের আঞ্চলিক জিডিপি সুইপস্টেকগুলিতে ভারত পাকিস্তান ও নেপালের ঠিক সামনে চলে যাবে।মানে দক্ষিণ এশিয়ার অন্যরা – ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ এবং অবশ্যই বাংলাদেশ – ভারতের চেয়ে এগিয়ে থাকবে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ভারতের তুলনায় নেপাল ও ভুটানের অর্থনীতি এই বছর বাড়বে বলে আশা করা হচ্ছে। আইএমএফ রিপোর্টে বলেছে, চীন ব্যতীত উদীয়মান অর্থনীতির দেশগুলি ২০২০ সালে ৫.৭ শতাংশ সংকোচনের মুখোমুখি হবে। এটি জুনে অনুমান করা ৫.০ শতাংশের চেয়েও খারাপ।

বিশেষত, প্রতিবেদনে ভারত এবং ইন্দোনেশিয়ার মতো দেশগুলিতে ভাইরাসের নিরবচ্ছিন্ন ছড়িয়ে পড়া ঝুঁকিটিকে চিহ্নিত করা হয়েছে। এই অর্থনীতি পর্যটন ও পণ্য যেমন রেমিট্যান্স এবং বহিরাগত অর্থের সবচেয়ে ক্ষতিগ্রস্থ খাতগুলিতে অনেক বেশি নির্ভরশীল, যা আইএমএফ বলেছে যে ভারতের পুনরুদ্ধার আরও কঠোর করে তুলবে।

প্রতিবেদনের সংশ্লিষ্ট উপাত্ত বলছে যে ২০২০ সালে, ভারতের অর্থনীতি ১৯৯০-৯৯ সংকটের পর থেকে সবচেয়ে সঙ্কুচিত হতে চলেছে। শ্রীলঙ্কার পরে ভারত দক্ষিণ এশিয়ার সবচেয়ে ক্ষতিগ্রস্থ অর্থনীতি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

আইএমএফের প্রতিবেদনে অবশ্য ২০২১ সালে ভারতের পক্ষে দ্রুত পুনরুদ্ধারের পূর্বাভাস দেওয়া হয়েছে, যা মাথাপিছু জিডিপিতে ভারতকে আবারও বাংলাদেশের চেয়ে এগিয়ে নিয়ে যাবে।

প্রতিবেদনের অনুমান অনুযায়ী, ২০২১ সালে ভারতের জন্য ডলারের ক্ষেত্রে মাথাপিছু জিডিপি ৮.২ শতাংশ বাড়তে পারে। একই সময়ের জন্য, বাংলাদেশের জন্য প্রাক্কলিত সংখ্যা ৫.৪ শতাংশ। যা ২০২১ সালে ভারতের জন্য মাথাপিছু জিডিপিতে $ ২,০৩০ ডলারে নেবে এবং বাংলাদেশের তুলনায় $১,৯৯৯।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...