ঐতিহ্য চন্দ্রপ্রভা এখন ভগ্নপ্রায়

১৯২৪ সাল কোনো গোরা অফিসারের সাজানো শহর পাকশীতে সদ্য রেলওয়ের চাকরি নিয়ে এসেছেন যোগীন্দ্র চন্দ্র দাসগুপ্ত। লোকটা সম্ভবত এ অঞ্চলকে ভালোবেসেছিলেন। শিক্ষানুরাগী, সমাজসেবক এই কর্মকর্তা দেখলেন, সবকিছু থাকলেও শিক্ষাদীক্ষায় অগ্রগতির অভাব এখানে।

hiastock

প্রতিষ্ঠা করলেন ‘পাকশী মিডল হাই ইংলিশ স্কুল’। এই স্কুলই পরবর্তীতে ‘চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ’ নাম ধারণ করে শিক্ষার আলো ছড়িয়েছে বাংলায়, আজও স্বমহিমায় উজ্জ্বল।

এই স্কুলের সর্বপ্রথম প্রধান শিক্ষক ছিলেন মনীন্দ্র চন্দ্র ঘোষ, যিনি ছিলেন প্রখ্যাত ভাষাবিদ সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের ছাত্র। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় ‘চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ’ ভারতবর্ষের সেরা ৩৭ টি স্কুলের তালিকায় জায়গা করে নেয়।

গুগল এডস

চন্দ্রপ্রভার ছাত্ররা ছড়িয়ে আছেন দেশে-বিদেশে। তাঁরা কবি, সাহিত্যিক, শিক্ষাবিদ, উচ্চপদস্থ আমলা, স্থপতি, ক্রীড়াবিদ হিসেবে সমগ্র ভারতবর্ষে পরিচিত।

পশ্চিমবঙ্গের জনপ্রিয় কথাসাহিত্যিক শঙ্খ ঘোষ, কলকাতা কর্পোরেশনের সাবেক মেয়র প্রশান্ত কুমার চট্টোপাধ্যায়, পূর্ব পাকিস্তান রেলওয়ের সাবেক প্রধান প্রকৌশলী আব্দুল গফুর এবং দেশ-বিদেশের অসংখ্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, চিকিৎসক, রাজনীতিবিদ এখানকার ছাত্র। পাকিস্তান গেমসেও এই স্কুলের ছাত্ররা ছিল পরিচিত মুখ। বাংলাদেশের প্রায় সকল সরকারি অফিসেই এখানকার ছাত্র পাওয়া যায়।

ঐতিহ্যের চন্দ্রপ্রভা এখন ভগ্নপ্রায়। ঈশ্বরদীর নতুন প্রজন্ম এই স্কুল সম্বন্ধে জানে খুব কম। কিন্তু চন্দ্রপ্রভার অর্জনের সামনে অধুনা ঈশ্বরদীর স্কুলগুলোর অর্জন কিছুই না, একদমই সামান্য।

সর্বশেষ

কাল সারাদিন চলাচল করবে গণপরিবহন

দেশের বিভিন্ন প্রান্তে থাকা শ্রমিকরা ঢাকার দিকে যাত্রার দুর্ভোগ কমাতে এক দিনের জন্য ছাড় দিয়েছে সরকার। আজ শনিবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব জেলার...

পাবনায় মোবাইলে বিয়ের ২ বছরেও দেশে আসেনি স্বামী, প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা

পাবনার সাঁথিয়ায় মুঠোফোনে ভিডিও কলের মাধ্যমে পারিবারিকভাবে বিয়ের দুই বছরের মাথায় এক প্রবাসীর স্ত্রী আত্মহত্যা করেছে। গত দুই বছরেও ওই প্রবাসী দেশে আসেনি বলে জানান...

র‍্যাবের হাতে হেলেনা জাহাঙ্গীর আটক

দীর্ঘ প্রায় চার ঘণ্টা অভিযান শেষে আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি পাওয়া আলোচিত হেলেনা জাহাঙ্গীরকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাত...

ঈদের দিনেও করোনায় মৃত ঢাবি ছাত্রের মায়ের লাশ দাফন করলো ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের এক ছাত্রের মা রাজধানীর ইবরাহিম কার্ডিয়াক হাসপাডালে বিকেলে মারা গেলে, লাশ দাফনকার্যে কেউ এগিয়ে না আসলে বাংলাদেশ ছাত্রলীগের হটলাইন নাম্বারে...