সাম্প্রতিক শিরোনাম

ঐতিহ্য চন্দ্রপ্রভা এখন ভগ্নপ্রায়

১৯২৪ সাল কোনো গোরা অফিসারের সাজানো শহর পাকশীতে সদ্য রেলওয়ের চাকরি নিয়ে এসেছেন যোগীন্দ্র চন্দ্র দাসগুপ্ত। লোকটা সম্ভবত এ অঞ্চলকে ভালোবেসেছিলেন। শিক্ষানুরাগী, সমাজসেবক এই কর্মকর্তা দেখলেন, সবকিছু থাকলেও শিক্ষাদীক্ষায় অগ্রগতির অভাব এখানে।

প্রতিষ্ঠা করলেন ‘পাকশী মিডল হাই ইংলিশ স্কুল’। এই স্কুলই পরবর্তীতে ‘চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ’ নাম ধারণ করে শিক্ষার আলো ছড়িয়েছে বাংলায়, আজও স্বমহিমায় উজ্জ্বল।

এই স্কুলের সর্বপ্রথম প্রধান শিক্ষক ছিলেন মনীন্দ্র চন্দ্র ঘোষ, যিনি ছিলেন প্রখ্যাত ভাষাবিদ সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের ছাত্র। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় ‘চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ’ ভারতবর্ষের সেরা ৩৭ টি স্কুলের তালিকায় জায়গা করে নেয়।

চন্দ্রপ্রভার ছাত্ররা ছড়িয়ে আছেন দেশে-বিদেশে। তাঁরা কবি, সাহিত্যিক, শিক্ষাবিদ, উচ্চপদস্থ আমলা, স্থপতি, ক্রীড়াবিদ হিসেবে সমগ্র ভারতবর্ষে পরিচিত।

পশ্চিমবঙ্গের জনপ্রিয় কথাসাহিত্যিক শঙ্খ ঘোষ, কলকাতা কর্পোরেশনের সাবেক মেয়র প্রশান্ত কুমার চট্টোপাধ্যায়, পূর্ব পাকিস্তান রেলওয়ের সাবেক প্রধান প্রকৌশলী আব্দুল গফুর এবং দেশ-বিদেশের অসংখ্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, চিকিৎসক, রাজনীতিবিদ এখানকার ছাত্র। পাকিস্তান গেমসেও এই স্কুলের ছাত্ররা ছিল পরিচিত মুখ। বাংলাদেশের প্রায় সকল সরকারি অফিসেই এখানকার ছাত্র পাওয়া যায়।

ঐতিহ্যের চন্দ্রপ্রভা এখন ভগ্নপ্রায়। ঈশ্বরদীর নতুন প্রজন্ম এই স্কুল সম্বন্ধে জানে খুব কম। কিন্তু চন্দ্রপ্রভার অর্জনের সামনে অধুনা ঈশ্বরদীর স্কুলগুলোর অর্জন কিছুই না, একদমই সামান্য।

সর্বশেষ

আলীকদমে উত্তোলন করা হলো ফানুস ও ভাসলো কল্প জাহাজ

সুজন চৌধুরী, বান্দরবান: বান্দরবানের আলীকদমে ফানুস উৎসব ও মাতামুহুরি নদীতে কল্প জাহাস ভাসানো হাজার প্রদীপ জ্বলানোর মধ্যে দিয়ে বৌদ্ধ ধর্মালম্বীদের ২ দিন ব্যাপী প্রবারণা...

বোয়ালখালীতে উদযাপিত বৌদ্ধ ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা

বোয়ালখালী প্রতিনিধি : আকাশে ফানুস উড়ানোর মধ্য দিয়ে বোয়ালখালীতে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা। সকাল থেকেই মন্দিরে মন্দিরে পূজার্থীদের ছিল...

তিস্তা ব্যারেজের সব গেট খুলে দিল পানি উন্নয়ন বোর্ড

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট: ভারি বর্ষণ, উজানের ঢল ও ভারতের গজলডোবার সবগুলো গেট খুলে দেওয়ায় বাড়ছে তিস্তার পানি। এতে তিস্তা নদীর পানি বিপৎসীমার ৯০...

লালমনিরহাটের পাটগ্রামের দহগ্রামে অনুপ্রবেশের দায়ে আটক-২

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট: জেলার পাটগ্রামের দহগ্রামে অনুপ্রবেশের দায়ে দুইজনকে আটক করেছেন বডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।আজ শনিবার (২ অক্টোবর) সকালে পাটগ্রাম উপজেলার দহগ্রাম...