সাম্প্রতিক শিরোনাম

করিমগঞ্জে মঞ্চায়িত হতে যাচ্ছে যাত্রাপালা ” রুপ-নগরের মসনদ “

করিমগঞ্জে মহান বিজয় দিবস উপলক্ষে ঐতিহাসিক যাত্রাপালা ‘ রুপ-নগরের মসনদ ’ মঞ্চস্থ হতে যাচ্ছে। এ উপলক্ষে পৌর এলাকার গো-হাটে বর্ণিল সাজে বিশাল মঞ্চ তৈরি করা হয়েছে। মঞ্চের চারপাশের স্প্যান্ডে আনুমানিক ১০ হাজার দর্শকের আসন ব্যবস্থা রাখা হয়েছে।
আশুতিয়া পাড়া সৌখিন নাট্যগোষ্ঠীর উদ্যোগে যাত্রাপালাটি আজ শনিবার (২৮ ডিসেম্বর) রাতে করিমগঞ্জ পৌরসভার ১নং ওয়ার্ড আশুতিয়া পাড়ার গো-হাটে প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। রফিকুল ইসলাম বিরচিত ঐতিহাসিক ঝুমুর যাত্রাপালাটি পরিচালনা করবেন বাংলাদেশের নাট্যাঙ্গনের বর্তমানের আলোচিত পুরস্কারপ্রাপ্ত তরুন নাট্যরচয়ীতা ও পরিচালক আলী সুজন।
যাত্রাপালায় পুরুষ চরিত্রে অভিনয় করবেন-
বাদশাহ চরিত্রে- মানিক মিয়া ও মোঃ রফিকুল ইসলাম।
নায়ক চরিত্রে- কামাল হোসেন ও মোঃ মতিউর রহমান।
খলচরিত্রে- মোঃ শাহ মনি ও মোঃ মঞ্জিল মিয়া।
কমেডি চরিত্রে- আলম মোড়ল (আংশিক খলচরিত্র) ও মোঃ আলম মিয়া।
অন্যান্য চরিত্রে- ছাত্তার মোড়ল, মোঃ আবুল কাশেম, কবির মিয়া, মোঃ উজ্জ্বল, নবী হোসেন, সাত্তার সালু, মঞ্জিল, মুক্তু মিয়া, ইব্রাহীম প্রমূখ।
এবং কিশোরগঞ্জ, নেত্রকোনা ও ময়মনসিংহ থেকে আগত সুনামধন্য অভিনয় শিল্পীরা নারী চরিত্রে অভিনয় করার কথা রয়েছে।
ব্যবস্থাপনায়- মোঃ বকুল মিয়া,সহ-ব্যবস্থাপনায়- রাজ আবুল কাশেম ও মোহাম্মদ আলী,অর্থ-সম্পাদনায়- জুবায়ের হোসেন।
নিবেদন করেছেন-
মজিব পরদেশী, মোস্তাক হাসান কাজল, নুনু মোড়ল, মাহবুব আলম, মোঃ আরজু, মোঃ নজরুল, রাজা দুলাল, মোঃ সুরাফ, মোঃ ইলিয়াস প্রধান, কবির মিয়া, ওয়াহেদ ফকির ও জালাল খাঁ।
নির্দেশনায়-আলম ফকির, মোঃ নজরুল ইসলাম, সার্বিক সহযোগীতায়-আজহারুল হক দিদার ও লাকী ফারুক,
প্রযোজনায়- আশুতিয়া পাড়া সৌখিন নাট্যগোষ্ঠী
এতে উপস্থিত থাকার কথা রয়েছে-
প্রধান অতিথি করিমগঞ্জ পৌরসভার মেয়র হাজী আব্দুল কাইয়ূম, প্রধান বক্তা করিমগঞ্জ উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মোঃ হান্নান মোল্লা।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকার সদয় সম্মতি প্রকাশ করেছেন- করিমগঞ্জ থানার অফিসার ইন-চার্জ মমিনুল ইসলাম, অফিসার ইন-চার্জ (তদন্ত) নাহিদ হাসান সুমন, পৌর যুবলীগের সভাপতি এ্যাডভোকেট মিজানুর রহমান মিজান, করিমগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক ও উপজেলা আওয়ামীলীগ নেতা সরকার জাহাঙ্গীর সিরাজী, পৌর জাতীয় পার্টির যুগ্ন-আহ্বায়ক মোঃ সামছুদ্দিন সিরাজী, পৌর আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ মঞ্জিল মোল্লা, করিমগঞ্জ পৌর কৃষক লীগের আহ্বায়ক সাংবাদিক মোঃ আব্দুল জলিল, পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক আবু রাজন সহ আরো অনেকে।
যাত্রাপালাটি উদ্বোধন করেন কিশোরগঞ্জ জেলা আওয়ামী আইনজীবি পরিষদের সদস্য এ্যাডভোকেট মোজাম্মেল হক মাখন।
এছাড়াও অনুষ্ঠানে নাট্যমোদি হিসাবে উপস্থিত থাকার সদয় সম্মতি প্রকাশ করেছেন করিমগঞ্জ উপজেলার তরুন সমাজ সেবক ও বিশিষ্ট ব্যবসায়ী বায়েজিদ হোসেন হৃদয়।
যাত্রাপালাটির সম্পর্কে পরিচালক আলী সুজন বলেন, ‘রুপ-নগরের মসনদ’ যাত্রাপালাটি সেকালের বাদশাহী আমলের গল্পালম্বনে মঞ্চস্থ হতে যাচ্ছে। সেখানে দেখা যাবে, প্রাসাদ ষড়যন্ত্রের কারণে বাদশাহ-বেগমের মধ্যে অবিশ্বাস, বেগমের প্রাসাদ ত্যাগে বনবাস, সেনাপতির সিংহাসন দখল, বাদশাহ সিংহাসনহারা হয়ে পাগলের বেশে পথে পথে ঘুরে বেড়ানো, উজির পুত্র ও রাজকন্যার মধ্যে রোমান্টিক প্রেম-ভালবাসা ও সুপার কমেডি। এভাবেই যাত্রাপালাটির গল্প এগিয়ে যাবে। তিনি বলেন, যারা এ যাত্রাপালাটি দেখতে আসবেন আশাকরি সকলেরই ভালো লাগবে। কারণ অশ্লীলতার যুগে একঝাকঁ অভিজ্ঞ ও তরুন শিল্পীদের নিয়ে সম্পূর্ণ সুস্থ্য-বিনোদন নির্ভরতায় মঞ্চস্থ করা হবে আমার এ যাত্রাপালা রুপ-নগরের মসনদ।
তিনি তার পূর্বাভিজ্ঞতায় বলেন, আমি ছোটকাল থেকে অনেক সামাজিক নাটক, ঐতিহাসিক ঝুমুর যাত্রাপালায় নায়কসহ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছি। অনেক যস-খ্যাতি ও দর্শকদের অফুরন্ত ভালবাসা পেয়েছি। তবে কোনো গ্রামীন সামাজিক নাটক বা ঝুমুর যাত্রাপালায় এটা আমার প্রথম পরিচালনা।
তিনি আরও বলেন, আমার মা-বাবা ও পরিবার পরিজনদের ভালোবাসায় আজ আমি নাট্যজগতে বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন স্যাটেলাইট চ্যানেলের অসংখ্য নাটক রচনা ও পরিচালনা করছি। পাশাপাশি কাজের স্বীকৃতিস্বরুপ বিভিন্ন প্রতিষ্ঠান হতে সম্মান সূচক পদক অর্জন করেছি।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...