সাম্প্রতিক শিরোনাম

সা’ম্প্রদায়িক সম্প্রীতির অনন্য উদাহরণ স্বরস্বতি পূজা


তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধিঃ সনাতন ধর্মালম্বীদের কাছে বিদ্যাজ্ঞান,বাণী ও সুরের দেবী মা সরস্বতী। প্রতিবছরের মত এবারো তাহিরপুর উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং সনাতন ধর্মালম্বীদের বাড়ি বাড়ি ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দমুখর পরিবেশের মধ্যে দিয়ে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।


বরাবরের মত এ বছরও উপজেলা সদরের প্রাণকেন্দ্র ভাটি তাহিরপুর গ্রামে স্বরস্বতি পূজা সম্পন্ন হয়েছে। তবে এ বছর সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য উদাহরণ তৈরী হয়েছে ভাটি তাহিরপুর গ্রামে অনুষ্ঠিত এ স্বরস্বতি পূজায়।

বৃহস্পতিবার ভাটি তাহিরপুর উদীয়মান প্রজন্মের আয়োজনে অনুষ্ঠিত স্বরস্বতি পূজায় গ্রামের হিন্দু যুবকদের পাশাপাশি কয়েকজন মুসলিম যুবকও পূজার আয়োজনে সরাসরি অংশগ্রহণ করে সার্বক্ষণিক সহযোগিতা করেন। প্রায় লক্ষাধিক টাকা ব্যায়ে অনুষ্ঠিত পূজার যোগান দিতে গিয়ে কয়েকজন মুসলিম যুবক নিজেরা অর্থনৈতিক সহযোগিতা করেও উপস্থিত থেকে পূজার প্রায় সকল কার্যক্রমেই সহযোগিতা করেন।

দিনভর পূজার নানা আয়োজন শেষে রাতে অনুষ্ঠিত হয়েছিল বাউল গানের আসর। শীতের রাতে এমন বাউল গানের আসরে উপস্থিত হয়েছিল কয়েক শতাধিক জনতা। উপচে পড়া জনতাকে সামাল দিতেও ভলান্টিয়ার হিসেবে কাজ করেছে কয়েকজন মুসলিম যুবক।

পূজার সার্বিক বিষয়ে সহযোগিতা ও মুসলিম যুবকদের এমন অংশ গ্রহণে উপজেলা বাসী মনে করছেন, যেন এক সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য উদাহরণ তৈরী হয়েছে ভাটি তাহিরপুর গ্রামের এ স্বরস্বতি পূজায়।

পূজায় মুসলিম যুবকদের মধ্যে অংশ গ্রহণকারী ছাত্র নেতা আবুল কাশেম, আশ্রাউজ্জামান ইমন,জাহিদ হাসান রুবেল জানান,বর্তমান সরকারের আমলে সাম্প্রদায়িক সম্প্রীতিতে দেশ অনেক এগিয়ে। “ধর্ম যার যার, উৎসব সবার” এ স্লো’গানকে বুকে ধারণ করে আমাদের গ্রামের স্বরস্বতি পূজায় সার্বক্ষণিক উপস্থিত থেকে বিভিন্ন ধরনের সহযোগিতা করেছি।


ভাটি তাহিরপুর উদীয়মান প্রজন্মের আয়োজনে অনুষ্ঠিত পূজার প্রধান পৃষ্ঠপোষক সাংবাদিক রাজন চন্দ বলেন,বিভিন্ন আয়োজনের দিক থেকে উপজেলার মধ্যে সবচেয়ে ব্যায়বহুল ও আকর্ষণীয় পূজা হয়েছে আমাদের গ্রামে। এর মূল কারণ ছিল হিন্দু যুবকদের পাশাপাশি পূজার সকল আয়োজনে সার্বক্ষণিক সহযোগিতা করেছে আমার কয়েকজন মুসলিম ভাই ও বন্ধুরা।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...