সাম্প্রতিক শিরোনাম

চীনকে কঠোর বার্তা দিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন চীনকে মিয়ানমারে অভ্যুত্থানের বিষয়ে আন্তর্জাতিক গোষ্ঠীর সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন বিষয়ে চীনের সঙ্গে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র।

মার্কিনদের স্বার্থ রক্ষায় ওয়াশিংটন ও চীন একসঙ্গে কাজ করবে বলেও জানান তিনি। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে ফোনালাপ হয় চীনের জ্যেষ্ঠ কর্মকর্তা ইয়াং জিয়েচির। এ ফোন আলাপের পর টুইটারে ব্লিনকেন এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেন, তাইওয়ানসহ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের স্থিতিশীলতা নষ্ট করতে চীন বিভিন্ন অপচেষ্টা চালিয়ে আন্তর্জাতিক নিয়ম-কানুন ভঙ্গ করছে। এসব কাজের জন্য সম্পূর্ণভাবে চীনকে দায়ী করবে যুক্তরাষ্ট্র। চীনের অভ্যন্তরীণ বিষয়েও নিজের অবস্থান স্পষ্ট করেছেন ব্লিনকেন।

তিনি আরো বলেন, শিনচিয়াংয়ের পশ্চিমাঞ্চলে উইঘুরদের ওপর চীন গণহত্যা চালাচ্ছে’। মানবাধিকারগোষ্ঠীগুলোর তথ্য মতে, উইঘুর সম্প্রদায়ের ১০ লাখের বেশি মানুষ মানবেতর জীবন যাপন করছে।

ফোনালাপে হংকং ইস্যু তুলে ব্লিনকেন বলেন, চীন বিতর্কিত আইনকে কেন্দ্র করে হংকংয়ে চলমান বিক্ষোভে অংশগ্রহণকারীদের ওপর অনিয়ন্ত্রিত হামলা চালিয়ে অগণিত অধিকারকর্মীকে গ্রেপ্তার করছে।

এ ছাড়া ব্লিনকেন যুক্তরাষ্ট্র শিনচিয়াং, তিব্বত, হংকংসহ অন্যান্য জায়গায় মানবাধিকার ও গণতান্ত্রিক মূল্যবোধের সমর্থনে কাজ করবে বলেও জানান তিনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ফোনালাপ শেষে টুইট বার্তায় বলেন, আমি তাদের (চীনকে) এটি স্পষ্ট করে দিয়েছি, যুক্তরাষ্ট্র জাতীয় স্বার্থ রক্ষা করবে, নিজেদের গণতান্ত্রিক মূল্যবোধ ধরে রাখতে কাজ করবে এবং আন্তর্জাতিক অঙ্গনে বেইজিংয়ের বিভিন্ন অপকর্মের কৈফিয়ত দিতে চীনকে বাধ্য করবে।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...