সাম্প্রতিক শিরোনাম

ইরানের সঙ্গে সম্পর্ক বাড়াতে নতুন কৌশলে বাইডেন

বাইডেন প্রশাসন তেল নিষেধাজ্ঞাসহ বড় ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলো তুলে না নিয়ে তেহরানের ওপর আর্থিক চাপ কমিয়ে আনার উপায় নিয়ে ভাবছে। চারটি সূত্রের বরাত দিয়ে মার্কিন বার্তা সংস্থা ব্লুমবার্গ এ তথ্য জানিয়েছে।

এ বিষয়ে মার্কিন সরকারের অন্যতম বিকল্প হলো ইরানকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে সহায়তা করা। এর মাধ্যমে করোনাভাইরাস প্রাদুর্ভাবের এ সময়ে অর্থনৈতিক মন্দার সঙ্গে লড়াই করতে সক্ষম হবে দেশটি।

বাইডেন প্রশাসন যে বিষয়টি বিবেচনা করছে তা হলো সব নিষেধাজ্ঞা শিথিল করা, যাতে করোনার সঙ্গে সম্পর্কিত আন্তর্জাতিক সাহায্যগুলো ইরানে পৌঁছতে পারে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, মানবিক কারণে এ জাতীয় পদক্ষেপ গ্রহণ হতে পারে। তবে আন্তর্জাতিক বাজারে ইরানি তেল বিক্রিতে যে নিষেধাজ্ঞাগুলো রয়েছে তা মার্কিন সরকার গুরুত্বের সঙ্গে বিবেচনা করেনি।

গত বছরে তেহরান করোনাভাইরাস মোকাবেলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে ৫ বিলিয়ন ডলার সহায়তা চেয়েছিল।

ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা বিশেষত তেল রপ্তানির ক্ষেত্রে সহায়তা পেলে এ সমস্যা সমাধানে কিছুটা কাজে আসবে। কারণ ইরানের প্রধান আয়ের উৎস তেল রপ্তানি।

গত সেপ্টেম্বরে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ২০১৮ সাল থেকে যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার কারণে মোট লোকসানের পরিমাণ ছিল ১৫০ বিলিয়ন ডলার।

২০১৮ সালের মে মাসে পারমাণবিক চুক্তি থেকে একতরফা সরে যাওয়ার পর যুক্তরাষ্ট্র তেলের রপ্তানি বন্ধ করার লক্ষ্যে একই বছরের ৫ নভেম্বর ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে।

এরপর কেন্দ্রীয় ব্যাংকসহ ইরানি ব্যাংকগুলোকে এ নিষেধাজ্ঞার তালিকায় যুক্ত হয়। ফলে তেহরানের অর্থনৈতিক ক্ষতির পরিমাণ অনেক বেড়ে যায়। মার্কিন নিষেধাজ্ঞার ফলে অনেক দেশ ইরানের সঙ্গে তাদের বাণিজ্যিক লেনদেন বন্ধ এবং তেহরান থেকে তেল কেনা বন্ধ করে দিয়েছে।

বাইডেন প্রশাসন আবার এ চুক্তিতে ফিরে যেতে চায়। তবে একই সঙ্গে ইরানকেও তা মেনে চলার দাবি জানিয়েছে। অন্যদিকে তেহরান ওয়াশিংটনের এই চুক্তিতে প্রথমে ফিরে আসার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।

তবে সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় দেশগুলো নতুন পারমাণবিক চুক্তিতে পৌঁছার লক্ষ্যে ইরান ও আমেরিকার মধ্যে যে কোনো নতুন আলোচনায় অংশ নিতে চায় বলে জানা গেছে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...