সাম্প্রতিক শিরোনাম

টিকা দিতে চায় রাশিয়া, নিতে চায় না উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার জন্য করোনার টিকা পাঠাতে চায় রাশিয়া। কয়েকটি দেশের পর এবার রাশিয়ার দেওয়া এই প্রস্তাবও গ্রহণ করা হচ্ছে না বলে জানিয়েছে বিবিসি। সম্প্রতি করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় কঠোর অবস্থা জারি করে উত্তর কোরিয়ার সরকার। বন্ধ করে দেওয়া হয় সীমান্ত। করোনা পরিস্থিতিতে খাদ্য সংকটেও পড়েছে দেশটি।

চীনের সঙ্গে দেশটির বাণিজ্যের ক্ষেত্রেও করোনার প্রভাব পড়েছে। এর কারণেই খাদ্য সংকট তৈরি হয়েছে। উত্তর কোরিয়া খাদ্য-জ্বালানিসহ অনেক কিছুর জন্যই চীনের ওপর নির্ভরশীল।

মাত্র কয়েকদিন আগেই উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন দেশজুড়ে খাদ্য সংকটের কথা স্বীকার করেন। লকডাউনের কারণে খাদ্য ব্যবস্থায় দুর্দশার কথা জানান তিনি।
গতকাল বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেন, এরই মধ্যে কয়েকবার উত্তর কোরিয়াকে করোনার টিকা পাঠানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

টিকা প্রয়োজন হলে তাদের জানাতেও বলেছেন তিনি। তবে উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, তাদের দেশে কোনো করোনার রোগী নেই। অবশ্য বিশেষজ্ঞরা এ নিয়ে বারবারই সন্দেহ প্রকাশ করেছেন।

উত্তর কোরিয়া অর্থনৈতিকভাবে একটি দরিদ্র ও উন্নয়নশীল দেশ। কিন্তু তাদের পরমাণু অস্ত্র রয়েছে। পরমাণু অস্ত্র ও ব্যালিস্টিক মিসাইলের উন্নয়নে পরীক্ষা-নিরীক্ষা অব্যাহত রেখেছে দেশটির সরকার। কিম জং উনের শাসনামলে তা আরো গতি পেয়েছে। এজন্য যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের বহু নিষেধাজ্ঞার মুখে পড়েছে দেশটি।

সর্বশেষ

স্ত্রীকে ভারতে বিক্রি পাচারকারী চক্রের ৩ সদস্য গ্রেফতার

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট প্রতিনিধি: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার সোহেলের সাথে প্রেমের সম্পর্কে জড়িয়ে পরেন সুইটি (ছদ্মনাম)। এরপর তাকে...

আমরা অর্থ চাই না, আমার ভাইয়ের হত্যা কারীর শাস্তি চাই

সুজন চৌধুরী, আলীকদম (বান্দরবান): সড়ক দুর্ঘটনায় নিহত ছোটনশীলের ঘাতক জীপ চালককে দ্রত গ্রেপ্তার ও ন্যায় বিচারের দাবিতে বান্দরবানের আলীকদম মানববন্ধন করেছেন উপজেলা ছাত্রলীগ,বন্ধুমহল ও...

ইয়াবাসহ তিনজনকে আটক করল সেনাবাহিনী

আলীকদম(বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের আলীকদম উপজেলায় অভিযান চালিয়ে ৮ হাজার ইয়াবাসহ তিন জনকে আটক করেছে সেনাবাহিনী।শুক্রবার (১৫এপ্রিল) বিকাল সাড়ে ৪ টায় আলীকদম বাজারস্থ জিয়া বোডিং...

বিদেশ থেকে ফেন্সিডিল আমদানির অনুমতি চাইলেন আ. লীগ নেতা

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট : জেলা পুলিশের খোদ পুলিশ সুপারের সামনে ভারতীয় ফেন্সিডিল আমদানি ও নিজে সেবনের কথা বলে রীতিমত বিব্রত অবস্থায় সামাজিক যোগাযোগ...