টিকা দিতে চায় রাশিয়া, নিতে চায় না উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার জন্য করোনার টিকা পাঠাতে চায় রাশিয়া। কয়েকটি দেশের পর এবার রাশিয়ার দেওয়া এই প্রস্তাবও গ্রহণ করা হচ্ছে না বলে জানিয়েছে বিবিসি। সম্প্রতি করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় কঠোর অবস্থা জারি করে উত্তর কোরিয়ার সরকার। বন্ধ করে দেওয়া হয় সীমান্ত। করোনা পরিস্থিতিতে খাদ্য সংকটেও পড়েছে দেশটি।

hiastock

চীনের সঙ্গে দেশটির বাণিজ্যের ক্ষেত্রেও করোনার প্রভাব পড়েছে। এর কারণেই খাদ্য সংকট তৈরি হয়েছে। উত্তর কোরিয়া খাদ্য-জ্বালানিসহ অনেক কিছুর জন্যই চীনের ওপর নির্ভরশীল।

মাত্র কয়েকদিন আগেই উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন দেশজুড়ে খাদ্য সংকটের কথা স্বীকার করেন। লকডাউনের কারণে খাদ্য ব্যবস্থায় দুর্দশার কথা জানান তিনি।
গতকাল বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেন, এরই মধ্যে কয়েকবার উত্তর কোরিয়াকে করোনার টিকা পাঠানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

গুগল এডস

টিকা প্রয়োজন হলে তাদের জানাতেও বলেছেন তিনি। তবে উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, তাদের দেশে কোনো করোনার রোগী নেই। অবশ্য বিশেষজ্ঞরা এ নিয়ে বারবারই সন্দেহ প্রকাশ করেছেন।

উত্তর কোরিয়া অর্থনৈতিকভাবে একটি দরিদ্র ও উন্নয়নশীল দেশ। কিন্তু তাদের পরমাণু অস্ত্র রয়েছে। পরমাণু অস্ত্র ও ব্যালিস্টিক মিসাইলের উন্নয়নে পরীক্ষা-নিরীক্ষা অব্যাহত রেখেছে দেশটির সরকার। কিম জং উনের শাসনামলে তা আরো গতি পেয়েছে। এজন্য যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের বহু নিষেধাজ্ঞার মুখে পড়েছে দেশটি।

সর্বশেষ

কাল সারাদিন চলাচল করবে গণপরিবহন

দেশের বিভিন্ন প্রান্তে থাকা শ্রমিকরা ঢাকার দিকে যাত্রার দুর্ভোগ কমাতে এক দিনের জন্য ছাড় দিয়েছে সরকার। আজ শনিবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব জেলার...

পাবনায় মোবাইলে বিয়ের ২ বছরেও দেশে আসেনি স্বামী, প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা

পাবনার সাঁথিয়ায় মুঠোফোনে ভিডিও কলের মাধ্যমে পারিবারিকভাবে বিয়ের দুই বছরের মাথায় এক প্রবাসীর স্ত্রী আত্মহত্যা করেছে। গত দুই বছরেও ওই প্রবাসী দেশে আসেনি বলে জানান...

র‍্যাবের হাতে হেলেনা জাহাঙ্গীর আটক

দীর্ঘ প্রায় চার ঘণ্টা অভিযান শেষে আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি পাওয়া আলোচিত হেলেনা জাহাঙ্গীরকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাত...

ঈদের দিনেও করোনায় মৃত ঢাবি ছাত্রের মায়ের লাশ দাফন করলো ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের এক ছাত্রের মা রাজধানীর ইবরাহিম কার্ডিয়াক হাসপাডালে বিকেলে মারা গেলে, লাশ দাফনকার্যে কেউ এগিয়ে না আসলে বাংলাদেশ ছাত্রলীগের হটলাইন নাম্বারে...