সাম্প্রতিক শিরোনাম

টিকা দিতে চায় রাশিয়া, নিতে চায় না উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার জন্য করোনার টিকা পাঠাতে চায় রাশিয়া। কয়েকটি দেশের পর এবার রাশিয়ার দেওয়া এই প্রস্তাবও গ্রহণ করা হচ্ছে না বলে জানিয়েছে বিবিসি। সম্প্রতি করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় কঠোর অবস্থা জারি করে উত্তর কোরিয়ার সরকার। বন্ধ করে দেওয়া হয় সীমান্ত। করোনা পরিস্থিতিতে খাদ্য সংকটেও পড়েছে দেশটি।

চীনের সঙ্গে দেশটির বাণিজ্যের ক্ষেত্রেও করোনার প্রভাব পড়েছে। এর কারণেই খাদ্য সংকট তৈরি হয়েছে। উত্তর কোরিয়া খাদ্য-জ্বালানিসহ অনেক কিছুর জন্যই চীনের ওপর নির্ভরশীল।

মাত্র কয়েকদিন আগেই উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন দেশজুড়ে খাদ্য সংকটের কথা স্বীকার করেন। লকডাউনের কারণে খাদ্য ব্যবস্থায় দুর্দশার কথা জানান তিনি।
গতকাল বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেন, এরই মধ্যে কয়েকবার উত্তর কোরিয়াকে করোনার টিকা পাঠানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

টিকা প্রয়োজন হলে তাদের জানাতেও বলেছেন তিনি। তবে উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, তাদের দেশে কোনো করোনার রোগী নেই। অবশ্য বিশেষজ্ঞরা এ নিয়ে বারবারই সন্দেহ প্রকাশ করেছেন।

উত্তর কোরিয়া অর্থনৈতিকভাবে একটি দরিদ্র ও উন্নয়নশীল দেশ। কিন্তু তাদের পরমাণু অস্ত্র রয়েছে। পরমাণু অস্ত্র ও ব্যালিস্টিক মিসাইলের উন্নয়নে পরীক্ষা-নিরীক্ষা অব্যাহত রেখেছে দেশটির সরকার। কিম জং উনের শাসনামলে তা আরো গতি পেয়েছে। এজন্য যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের বহু নিষেধাজ্ঞার মুখে পড়েছে দেশটি।

সর্বশেষ

কালীগঞ্জে চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতার হাতে নৌকার সিল মারা ব্যালট

লালমনিরহাট প্রতিনিধি : জেলায় সদ্য অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকায় ২০ টি সিল মারা ব্যালট পেপার নিয়ে লালমনিরহাটের কালীগঞ্জে চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা সংবাদ...

কালীগঞ্জে দুই চেয়ারম্যান প্রার্থী পেলেন সমান ভোট

লালমনিরহাট প্রতিনিধি : জেলার কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের ফল স্থগিত করা হয়েছে। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহাবুবুর রহমান ও স্বতন্ত্র...

স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে বাংলাদেশের উত্তরণ জাতিসংঘে অনুমোদিত

সাধারণ পরিষদের ৭৬তম বৈঠকের ৪০তম প্লেনারি সেশনে বুধবার স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে বাংলাদেশের উত্তরণের সুপারিশ অনুমোদিত হয়েছে।অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই ঐতিহাসিক...

লালমনিরহাটের আদিতমারীতে ৮ ইউপি’র ৬ টিতে নৌকা জয়ী

লালমনিরহাট প্রতিনিধি : দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে লালমনিরহাটের আদিতমারী উপজেলায় ৮টি ইউনিয়ন পরিষদের ৬ ইউপিতে নৌকা, একটিতে আওয়ামীলীগ বিদ্রোহী প্রার্থী এবং একটিতে সতন্ত্র...