সাম্প্রতিক শিরোনাম

করোনা সংক্রমণ পশুর দেহ থেকে : নতুন গবেষণা

পশুর শরীর থেকেই মানুষের শরীরে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে বলে দাবি করা হয়েছে। একটি গবেষণায় এ দাবি করা হয়। চীনের উহান থেকে প্রথমে মানবশরীরে এর সংক্রমণ ধরা পড়ে।

পরে তা স্থানীয় অধিবাসীদের মধ্যে ছড়িয়ে পড়ে। উহান বুনো ও সামুদ্রিক প্রাণীর বাজার হিসেবে বিখ্যাত। গবেষকরা তাদের সদ্য প্রকাশিত একটি প্রতিবেদনে বলেছেন, কভিড-১৯ মহামারির কারণ সম্ভবত এসব প্রাণীর শরীর থেকেই শুরু হয়েছে।

বুধবার এডওয়ার্ড হোমস, অ্যান্ড্রু রামবাটসহ ১৯ জন গবেষক তাদের প্রাপ্ত বিভিন্ন উপাত্ত পর্যালোচনা করে মহামারিটির উৎস হিসেবে প্রাণীদেহকেই চিহ্নিত করেছেন। তারা প্রাণীদেহ থেকে করোনাভাইরাসের ছড়িয়ে পড়ার সহজ রুট হিসেবে মানবশরীরকেই বেছে নিয়েছে।

বুধবার গবেষণাপত্রটি একটি জার্নালে প্রকাশের জন্যে জমা দেওয়ার আগে গবেষকদের একজন বলেন, এতে সার্স-কভিড-২ এর জেনেটিক স্বাক্ষর, প্রারম্ভিক মহামারি ও উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির গবেষণার বিশদ ব্যাখ্যা দেওয়া হয়েছে।

কভিডের উদ্ভব বিষয়ে দুটি পরস্পরবিরোধী ধারণা রয়েছে। এর একটি হলো, পরীক্ষাগার থেকে কভিড ১৯-এ আক্রান্ত পশু বা পাখির পালিয়ে যাওয়া। নোবেল পুরস্কারবিজয়ী বিজ্ঞানী পিটার ডোহার্টি ও ওয়েলকাম ট্রাস্টের পরিচালক জেরেমি ফ্যারার বলেছেন, ল্যাবরেটরিতে সার্স-কোভ-২ ভাইরাসের উৎপত্তির কোনো প্রমাণ পাওয়া যায়নি।

তবে এ নিয়ে সন্দেহটা দেখা দিয়েছিল এই কারণে যে, ওই শহরটিতে জৈব নিরাপত্তাবিষয়ক বিভিন্ন গবেষণাগার রয়েছে, যেগুলো ইবোলাসহ নানা মারাত্মক রোগের উৎপত্তি নিয়ে গবেষণা করে।

গবেষণাগারে দুর্ঘটনাবিষয়ক তত্ত্বটি পুরোপুরি বাদ দেওয়া না গেলেও উহানে বুনো প্রাণীর বিভিন্ন বাজার থেকে করোনা সংক্রমণের সম্ভাবনাই সবচেয়ে বেশি। কারণ সেখানে বুনো প্রাণী ও মানবশরীরের সরাসরি সংস্পর্শ ঘটে। গবেষকরা লিখেছেন, ভাইরাসটির উৎস সম্পর্কে আমাদের বোঝা ও অনুসন্ধানের ব্যর্থতা ভবিষ্যতে বিশ্বকে আরো মারাত্মক ঝুঁকির মধ্যে ফেলে দেবে। যেমন এখনও আমরা করোনাভাইরাসের উৎপত্তি ও বিকাশ নিয়ে ভুলভাবে অগ্রসর হচ্ছি।

উহান চীনের বৃহত্তম পশুবাজার। এটি একটি পর্যটনকেন্দ্রও। প্রতিবছর প্রচুর মানুষ এখানে এসে থাকে। ফলে তাদের মধ্যে অনেকে বুনো বা সামুদ্রিক প্রাণিখাদ্যের ব্যাপারে আগ্রহী হয়। সুতরাং এখান থেকে যেকোনো অজ্ঞাত রোগ ছড়িয়ে পড়াটা অসম্ভব নয়।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...