মুসলিম নিষিদ্ধ বিধি বাতিলে আইন হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে

মুসলিমপ্রধান দেশগুলোর ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া প্রবেশ নিষেধাজ্ঞার বিরুদ্ধে নতুন প্রস্তাব পাস করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। এ সংক্রান্ত বিলের ওপর ভোট হওয়ার কথা রয়েছে।

মুসলিম অ্যাডভোকেটস গ্রুপের নির্বাহী পরিচালক ফারহানা বলেন, মুসলিম নিষিদ্ধের কারণে আজ লাখ লাখ আমেরিকান তাদের পরিবার-পরিজন থেকে আলাদা রয়েছে, বাবা-মায়েরা এক হতে পারছেন না, পরিবারগুলো এক হতে পারছে না।

নো ব্যান অ্যাক্ট নামের বিলটিতে হোয়াইট হাউস ও রিপাবলিকান নেতারা বিরোধিতা করলেও ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদে সেটি সহজেই পাস হয়ে যাবে বলে ধারণা করা যায়।

যুক্তরাষ্ট্রের অভিবাসন আইনে বৈষম্যবিরোধী ধারাগুলো আরও বিস্তৃত করা হচ্ছে। এর মাধ্যমে ভবিষ্যতে ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে কারও প্রবেশ নিষিদ্ধে মার্কিন প্রেসিডেন্টের ক্ষমতাও সীমিত করা হচ্ছে।

বিলটি পাস হলে এর মাধ্যমে বেশিরভাগ মুসলিমপ্রধান দেশগুলোর ওপর দেয়া ট্রাম্পের নিষেধাজ্ঞা বাতিল হতে পারে। সম্প্রতি ইরান লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেনের ওপর প্রবেশ নিষেধাজ্ঞা দেন ট্রাম্প।

বেআইনিভাবে ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের প্রবেশ নিষেধাজ্ঞা দেয়ার অভিযোগে সমালোচনার ঝড় ওঠে সবখানে। এর মধ্যেই নিষেধাজ্ঞার তালিকায় ভেনেজুয়েলা ও উত্তর কোরিয়ার নাম যোগ করেন মার্কিন প্রেসিডেন্ট। পরে এ তালিকায় যোগ হয় নাইজেরিয়া, সুদান, মিয়ানমারসহ আরও তিন দেশ, যার বেশিরভাগই মুসলিমপ্রধান।

সর্বশেষ

বোয়ালখালীতে স্বাস্থ্য সহকারীদের ভাতা আত্মসাতের অভিযোগ

বোয়ালখালী প্রতিনিধি: জেলার বোয়ালখালীতে আর্থিক অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল টেকনোলজিস্ট (ইপিআই) এসএম জিহাদ বাবলুর বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন স¦াস্থ্য...

কবিতা ‘কুশলাদি’ – নাঈমা খানম নিশাত

আসসালামু আলাইকুমভেঙ্গেছে কি মহারাজের ঘুম ??অনেক দিন হলো কথা হয় নাবিনিময় হয় না কুশলাদিখোঁজ খবর ও পাই না এখন,জানাও হয় না কেমন আছেন আপনি?কেমনিবা...

লালমনিরহাটে সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত-১

লালমনিরহাট প্রতিনিধি : জেলার হাতীবান্ধায় স্কুলে যাওয়ার সময় ট্রাকের ধাক্কায় ইমরান আলী (২১) ও শিশু আব্দুল্লাহ বিন নাঈম (৬) নিহত হয়েছেন। বুধবার সকালে উপজেলার...

লালমনিরহাটে ৭০ বোতল ফেন্সিডিলসহ পুলিশ কনস্টেবল গ্রেফতার

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটের কালীগঞ্জে ৭০ বোতল ফেনসিডিলসহ হুমায়ুন কবির নামে একজন পুলিশ কনস্টেবলকে গ্রেফতার করেছে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। তিনি হাতিবান্ধা হাইওয়ে থানার...