সাম্প্রতিক শিরোনাম

দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ভরাশঙ্কে দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি।

hiastock

তিনি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে এই ড্যামের উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ও কৃষি সচিব মো. নাসিরুজ্জামান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার ভূ-উপরিস্থ পানি ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেছে। ভূ-উপরিস্থ পানি ধরে রেখে কিভাবে সেচ কাজে ফসলের চাষাবাদে ব্যবহার করা যায়, সেই লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে।

গুগল এডস

তিনি বলেন, সেজন্য পাইলটভিত্তিতে দেশে প্রথম এই হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ করা হয়েছে। বোরো ধান চাষসহ সেচ কাজে ব্যবহারের জন্য দেশে পানির স্তর নিচে নেমে যাচ্ছে।

মন্ত্রী আরও বলেন, ভূ-উপরিস্থ পানি ধরে রেখে সেচ কাজে ব্যবহারের জন্য সারাদেশে আরও হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ করা হবে।

এক সময় দেশে ধান উৎপাদনে পানি বা সেচের জন্য সবচেয়ে বেশি টাকা ব্যয় করতে হতো। কিন্তু বর্তমান সরকারের কৃষিবান্ধব উদ্যোগ, সেচ সুবিধা সম্প্রসারণ ও সেচে ভর্তুকি দেয়ায় সেচের খরচ কমেছে।

কৃষি শ্রমিকের পেছনে এখন সবচেয়ে বেশি খরচ হয় বলে উল্লেখ করে তিনি বলেন, এতে ধান উৎপাদনে খরচ বাড়ে, কৃষক ক্ষতিগ্রস্ত হয়। সেজন্য কৃষি যান্ত্রিকীকরণে কাজ করছে সরকার। কৃষি যন্ত্রপাতিতে ৫০ থেকে ৭০ ভাগ ভর্তুকি দেয়া হচ্ছে।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, বাংলাদেশ কৃষিভিত্তিক দেশ, তাই কৃষির কোনো বিকল্প নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় ২৫ বছর আগেই কৃষক বাঁচাও আন্দোলন শুরু করেছিলেন।

তিনি বলেন, বর্তমানে তাঁর (প্রধানমন্ত্রী) নেতৃত্বেই কৃষি বিপ্লব ঘটিয়ে বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বিশ্বের অন্য অনেক দেশের তুলনায় আমাদের দেশের প্রবৃদ্ধি হারে কৃষির অবদান সবচেয়ে বেশি।

সর্বশেষ

নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজকের এই দিনে দেশে ফেরেন শেখ হাসিনা

দেশের গণতন্ত্রপ্রিয় মানুষের কাছে স্মরণীয় দিন আজ। ২০০৭ সালের ৭ই মে সেসময়ের তত্ত্বাবধায়ক সরকারের সব নিষেধাজ্ঞা উপেক্ষা করে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চিকিৎসা শেষে দেশে...

বদর যুদ্ধের আদলে সংসদ ভবনে জংগি হামলা চালানোর পরিকল্পনা ভেস্তে গেলো!

উগ্রপন্থী ইসলামি বক্তা আলি হাসান উসামার নির্দেশে সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলার পরিকল্পনা করেছিল আনসার আল ইসলামের সক্রিয় সদস্য আল সাকিব। এই হামলার জন্য...

ভিডিও ভাইরাল হওয়ার পর রিকশাচালককে মারধরকারী গ্রেপ্তার

পুরান ঢাকার বংশালে একজন রিকশাচালককে মারধরের ভিডিও ভাইরাল হওয়ার পর এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।মঙ্গলবার পুলিশের মি‌ডিয়া অ্যান্ড পাব‌লিক রি‌লেশনস উইংয়ের পাঠানো এক সংবাদ...

অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের র‌্যাংক ব্যাজ পরিধান

'বড় পদে পদোন্নতি মানে বাড়তি দায়িত্ব। যথাযথভাবে দায়িত্ব পালনের মাধ্যমে দেশ ও জনগণের কল্যাণে সবসময় সচেষ্ট থাকতে হবে'।ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর...