সাম্প্রতিক শিরোনাম

দেশে করোনায় প্রাণ গেলো আরও ২৮ জনের, শনাক্ত ২৭৭২ সুস্থ ২১৭৬

বর্তমানে দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার কমেছে। তবে ঈদুল আজহা এবং বন্যাকে ঘিরে করোনাভাইরাসে সংক্রমণের হার বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞগণ।

hiastock

আজ ৩১ জুলাই শুক্রবার দুপুর আড়াইটায় দেশে রাজধানী ঢাকার মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮২ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ হাজার ১৭০ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১২ হাজার ৬১৪ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১১ লাখ ৭৬ হাজার ৮০৯ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৭৭২ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৩৭ হাজার ৬৬১ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ২৮ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো তিন হাজার ১১১ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ২ হাজার ১৭৬ জন মোট ১ লাখ ৩৫ হাজার ১৩৬ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২১ দশমিক ৯৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৬ দশমিক ৮৬ শতাংশ,  মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ২২ নারী ৬ জন।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ শুক্রবার দুপুর দেড়টা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৬ লাখ ৭৭ হাজার ১৭ জনের। আর আক্রান্ত হয়েছেন ১ কোটি ৭৪ লাখ ৮৯ হাজার ১৭৭ জন। তবে সুস্থ হয়েছে ১ কোটি ৯ লাখ ৫১ হাজার ৮৯৫ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৫৮ লাখ ৬০ হাজার  ২৬৫ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৬ হাজার ৩৪৬ জন।

প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock