দেশে করোনা শনাক্তের ৫ মাস পূর্তির দিন ৩২ জনের মৃত্যু, শনাক্ত ২৬১১ সুস্থ ১০২০ জন

দেশে প্রথম করোনা শনাক্তের আজ পাঁচ মাস পূর্ণ হলো। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষিত মহামারী পাঁচ মাসপূর্ণ হবার তিন দিন বাকি। এর মধ্যে সারাবিশ্বে করোনায় কেড়ে নিয়েছে ৭ লাখ ২৪ হাজার ১৯৪ জন এর মধ্যে বাংলাদেশের ৩ হাজার  জনের প্রাণ।প্রথম ২/৩ মাসে জনমনে যে আতঙ্ক বিরাজ করছিলো তা এখন অনেকাংশেই কমে এসেছে। করোনাকে সাথে নিয়ে পথ চলতে শুরু করেছে বিশ্বের প্রায় ২১৩ টি দেশের জনগণ। সরকার গুলোও জীবন ও জীবিকার সমন্বয় সাধনে নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছেন।

আজ ৮ আগস্ট শনিবার দুপুরে দেশের রাজধানী ঢাকার মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮৪টি পরীক্ষাগারে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৫২৯ পরীক্ষা করা হয় ১১ হাজার ৭৩৭ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ ৪৯ হাজার ৫০৭ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৬১১ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৫৫ হাজার ১১৩ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩২ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো তিন হাজার ৩৬৫ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১ হাজার ২০ জন মোট ১ লাখ ৪৬ হাজার ৬০৪ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২২ দশমিক ২৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৪৭ শতাংশ,  মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ২৫ নারী ৭ জন।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ শনিবার দুপুর ২ ঘটিকা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৭ লাখ ২৪ হাজার ১৯৪ জনের। আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯৫ লাখ ৫০ হাজার ২৩৩ জন। এরমধ্যে সুস্থ হয়েছেন ১ কোটি ২৫ লাখ ৫১ হাজার ১৮ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৬২ লাখ ৭৫ হাজার ২১ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৪ হাজার ৯৯৪ জন।

উল্লেখ্য,দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়ার কথা জানানো হয় এবং প্রথম মৃত্যু ঘটে গত ১৮ মার্চ। এরপর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে কোভিড-১৯ রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়। বর্তমানে দেশে দুই লাখ ৫৫ হাজার ১১৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৮৪টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে।

সর্বশেষ

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...

কাউকে কাউন্ট করি না, আমরা সবসময় প্রস্তুত: স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার থেকে বাংলাদেশের ভূখণ্ডে বারবার মর্টারের গোলা পড়ার ঘটনার প্রেক্ষাপটে একটি উচ্চ পর্যায়ের বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, যুদ্ধ করে দেশ স্বাধীন...

মেয়েদের জন্য দাঁড়িয়ে পথে পথে চেনা মুখগুলি

মঙ্গলবারেই জানানো হয় বিমানবন্দর থেকে বনানী- মহাখালী- বিজয় সরণী হয়ে সাত রাস্তা-মগবাজার হয়ে বাফুফে যাবে মেয়েরা। সেই অনুযায়ী যার যার মতো করে দাঁড়িয়েছিলেন সবাই।...