সাম্প্রতিক শিরোনাম

শুভঙ্করের ভয়ংঙ্কর ফাঁকি!

আসুন শিশুকালের একটা সহজ অংক কষি। আমার জীবনে কোন রোগ বালাই নাই।

তবে ঘুমের সমস্যার কারনে নিউরো বিশেষজ্ঞ ডা. বদরুল আলম সাহেবের সাজেশনে প্রতিদিন দু’ধরনের ট্যাবলেট খেতে হয়। তার মধ্যে একটির নাম Pandura 2 এর অর্ধেক খাই। কেন অর্ধেক খাই অংকটা কষা হলে ভালোভাবেই বুঝবেন আশা করি।
এই ট্যাবলেটটির এক পাতায় ১০টি ট্যাবলেট থাকে – যার ০.৫ এমজি এর এক পাতার মুল্য ৬০ টাকা, ১ এমজি এর এক পাতার মুল্য ৮০ টাকা, ২ এমজি এর এক পাতার মুল্য ১০০ টাকা।

হিসাবটা আমরা আগা থেকে শুরু করি যেহেতু গোড়ার সঠিক হিসাব জানা নেই, অন্তত গোড়ার একটা আন্দাজ নেয়ার যাবে।

২ এমজি এর এক পাতার মুল্য ১০০ টাকা আর ১ এমজি এর এক পাতার মুল্য ৮০ টাকা হলে বিয়োগ করলে ১০ টি মুল ঔষধের ট্যাবলেটের (খালি পাতা বাদে) মোট মুল্য দাঁড়ায় (১০০ – ৮০) = ২০ টাকা।

আবার ২ এমজি থেকে ১ এমজি বাদ দিলে থাকে ১ এমজি। তাহলে এই ১ এমজি এর (খালি পাতা বাদ দিলে) শুধু মুল ঔষধের একটি ট্যাবলেটের মুল্য ২০ ÷ ১০ = ২ টাকা।

আবার ১ এমজি এর ঔষধসহ একটি পাতার মুল্য ৮০ টাকা আর ০.৫ এমজি এর ঔষধসহ একটি পাতার মুল্য ৬০ টাকা। বিয়োগ করলে ফল হয় ২০ টাকা।

আবার ১ এমজি থেকে ০.৫ এমজি বাদ দিলে ফল হয় ০.৫ এমজি। তাহলে খালি পাতা বাদে ০.৫ এমজি এর মুল ঔষধের একটি ট্যাবলেটের মুল্য দাঁড়ায় ২০ ÷ ২ = ২ টাকা।

এখানে দেখা যায় ০.৫ এমজি এবং ১ এমজি এর মুল্য একই অর্থাৎ ০.৫ এমজি এবং শুধু ১ এমজি প্রত্যেকটির মুল্য পড়ে একই অর্থাৎ প্রটি ২ টাকা করে ।

প্রশ্ন ০.৫ এমজি আর ১ এমজি কি পাওয়ারে এক হয়? হয় না। যদি তাই না হয় তাহলে মুল্যে একই হয় কি করে ? যাই হোক, হোক।

এখন গোড়ায় আসি ধরে নিলাম ০.৫ এমজি আর শুধু ১ এমজি পাওয়ারে একই। তাই মুল্যেও ধরে নিলাম একই। ঠিক আছে। তাহলে দু’ধরনের ১০ টি ট্যাবলেটের মুল্যও একই অর্থাৎ ১০ x ২ = ২০ টাকা।

এবার ঔষধ ছাড়া খালি পাতাটির সঠিক মুল্য পাই ৬০ টাকা – ২০ টাকা = ৪০ টাকা। এই ৪০ টাকা হচ্ছে প্রতিটি খালি পাতা এবং কোম্পানীর লাভসহ উৎপাদন পরিবহন বিপনন ও অন্যান্য খরচ।

এই ৪০ টাকাকে যদি মুল ঔষধের দামের সঙ্গে তুলনা করি তাহলে একটি ট্যাবলেট সংরক্ষনের জন্য একটু খানি জায়গার খরচ পড়ে ৪০ ÷ ১০ = ৪ টাকা।

শুধু ঔষধের একটি ট্যাবলেটের মুল্য ২ টাকা আর একটা ট্যাবলেট সংরক্ষনের জন্য অল্প একটু জায়গার মুল্য দ্বিগুন মানে ৪ টাকা! তাই নয় কি?

এই হিসাবে আমরা পরিষ্কার দেখতে পাই ফসলের চেয়ে ফসল রক্ষার জন্য বেড়ার খরচ বেশী অর্থাৎ পুরোপুরি দ্বিগুন!

আমার হিসাব মতে উৎপাদন, পরিবহন, বিপনন ও লাভসহ ১০ টি ট্যাবলেটের একটি খালি পাতার মুল্য হওয়া উচিত সর্বোচ্চ ১০ টাকা অর্থাৎ সে হিসাবে প্রতিটি ট্যাবলেট সংরক্ষনের জন্য অল্প একটু জায়গার খরচ পড়া উচিত ১০ ÷ ১০ = ১ টাকা।

সেখানে কোম্পানী কত বেশী নিচ্ছে ৪ টাকা – ১ টাকা = ৩ টাকা! ভাবা যায়! আবার শুধু ঔষধেও কি লাভ নেই! কিছু না কিছু তো আছেই।

এই হিসাবে ০.৫ এমজি এক পাতা ঔষধের দাম পড়ে মাত্র ৩০ টকা যা আমরা ৬০ টাকায় কিনি, ১ এমজি পাতার মুল্য পড়ে ৪০ টাক যা আমরা ৮০ টাকায় কিনি, ২ এমজি পাতার মুল্য পড়ে ৫০ টাকা যা আমরা ১০০ টাকায় কিনি।

এমজি হিসাবে পাতায় আমাদের অতিরিক্ত গুনতে হয় ৩০ টাকা, ৪০ টাকা ও ৫০ টাক বেশী। অর্থাৎ আমরা দ্বিগুন বেশী দেই।

এটা একটার পন্যের ক্ষেত্রে উদাহরন মাত্র। এভাবেই প্রতিনিয়ত ঔষধ কোম্পানীসহ অন্যান্য প্রতিটি পন্য উৎপাদনকারী ও অন্যান্য ব্যাবসায়ের ক্ষেত্রেও পুঁজিপতিরা জনগনকে ধোঁকা দিয়ে রাতারাতি বড় লোক হয়।

শুভঙ্করের ভয়ংঙ্কর ফাঁকি আর কি !!! ঔষধ প্রশাসনসহ সব প্রশাসনই ঘুমায় !!!

লেখক: সমিত জামান, কলামিস্ট।

সর্বশেষ

পিটিয়ে হত্যা: ভিডিওতে শনাক্ত ছাত্রদলের ৫ নেতাকর্মী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শামীম মোল্লাকে হত্যার ভিডিও ফুটেজে ছাত্রদলের পাঁচ নেতাকর্মীকে শনাক্ত করা গেছে। ভিডিওতে ছাত্রদলের যে পাঁচজনকে দেখা গেছে তারা হলেন- সাঈদ হোসেন...

২০২৩ এর সফল ফ্রিল্যান্সার অ্যাওয়ার্ড পেলেন সাইমন সাদিক

সাইমন সাদিক, ফ্রিল্যান্সিংয়ের যাত্রা শুরু করেন ২০১৮ সাল থেকে। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এবং বাইরে সফলতার সাথে কাজ করে আসছেন। এর মাঝে একটি এজেন্সিও দিয়েছেন নাম...

ডিআর কঙ্গোতে শান্তিরক্ষী মিশনে  সেনাবাহিনীর ‘আর্মড হেলিকপ্টার ইউনিট’ মোতায়েন

বাংলাদেশ সেনাবাহিনীর আরো একটি নতুন কন্টিনজেন্ট ‘বাংলাদেশ আর্মড হেলিকপ্টার ইউনিট’ এর ১ম দল গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে মোতায়েন হতে যাচ্ছে। জাতিসংঘ সদর দপ্তরের আহবানে সাড়া...

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...