সাম্প্রতিক শিরোনাম

আজ থেকে সীমিত পরিসরে শুরু হচ্ছে পবিত্র ওমরাহ

করোনাভাইরাসের কারণে সাত মাস বন্ধ থাকার পর আগামীকাল রবিবার থেকে সীমিত পরিসরে শুরু হচ্ছে পবিত্র ওমরাহ হজ। জানাযায়, প্রাথমিক অবস্থায় দেশটিতে বসবাসকারীরা ওমরাহ করতে পারবেন। 

hiastock

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে, করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি এবং ধর্মীয় এই আয়োজনের জন্য মুসলিম বিশ্বের আকাঙ্ক্ষার কথা বিবেচনায় রেখে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। চারটি ধাপে ওমরাহ হজের সুযোগ উন্মুক্ত করা হবে।

প্রথম ধাপে, রবিবার থেকে দেশটির নাগরিকরা ওমরাহ হজ পালন করতে পারবেন। তবে মোট ধারণ ক্ষমতার ৩০ শতাংশ মানুষ ওমরাহে অংশ নিতে পারবেন। অর্থাৎ প্রায় ৬ হাজার ব্যক্তি ওমরাহ হজ করতে পারবেন।

গুগল এডস

দ্বিতীয় ধাপে, ১৮ অক্টোবর থেকে ওমরাহকারীর সংখ্যা আরও বাড়ানো হবে। তখন গ্র্যান্ড মসজিদের ধারণ ক্ষমতার ৭৫ শতাংশ খুলে দেয়া হবে। অর্থাৎ প্রায় ১৫ হাজার হাজি হজে অংশ নিতে পারবেন।

তৃতীয় ধাপে, ১ নবেম্বর থেকে বিদেশিদের জন্য ওমরাহ করার সুযোগ উন্মুক্ত করা হবে। সেই সময় একেকবারে ২০ হাজার ব্যক্তি ওমরাহ করতে পারবেন। দিনে মোট ৬০ হাজার মানুষ ওমরাহ করার সুযোগ পাবেন।

চতুর্থ ধাপে, যখন করোনাভাইরাসের ঝুঁকি আর থাকবে না, তখন গ্র্যান্ড মসজিদের কর্মকাণ্ড পুনরায় স্বাভাবিক হয়ে যাবে।

আইতামারনা নামের একটি অ্যাপ ব্যবহার করে ওমরাহ যাত্রীদের প্রবেশ ও দর্শনের ব্যাপারগুলো নিয়ন্ত্রণ করা হবে।

হজ ও ওমরাহ মন্ত্রণালয় এই অ্যাপটি চালু করেছে। এটি ব্যবহার করে স্বাস্থ্যগত তথ্য এবং হজযাত্রীদের ভ্রমণ সম্পর্কিত তথ্যাদি নজরদারি করা যাবে।

অন্যদিকে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওমরাহ হজে অংশ নিতে বা পবিত্র স্থানগুলোয় যারা যেতে চান, তাদের সবাইকে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্য সতর্কতা বজায় রাখার প্রয়োজনীয় সব ব্যবস্থা নিতে হবে।

সর্বশেষ

নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজকের এই দিনে দেশে ফেরেন শেখ হাসিনা

দেশের গণতন্ত্রপ্রিয় মানুষের কাছে স্মরণীয় দিন আজ। ২০০৭ সালের ৭ই মে সেসময়ের তত্ত্বাবধায়ক সরকারের সব নিষেধাজ্ঞা উপেক্ষা করে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চিকিৎসা শেষে দেশে...

বদর যুদ্ধের আদলে সংসদ ভবনে জংগি হামলা চালানোর পরিকল্পনা ভেস্তে গেলো!

উগ্রপন্থী ইসলামি বক্তা আলি হাসান উসামার নির্দেশে সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলার পরিকল্পনা করেছিল আনসার আল ইসলামের সক্রিয় সদস্য আল সাকিব। এই হামলার জন্য...

ভিডিও ভাইরাল হওয়ার পর রিকশাচালককে মারধরকারী গ্রেপ্তার

পুরান ঢাকার বংশালে একজন রিকশাচালককে মারধরের ভিডিও ভাইরাল হওয়ার পর এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।মঙ্গলবার পুলিশের মি‌ডিয়া অ্যান্ড পাব‌লিক রি‌লেশনস উইংয়ের পাঠানো এক সংবাদ...

অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের র‌্যাংক ব্যাজ পরিধান

'বড় পদে পদোন্নতি মানে বাড়তি দায়িত্ব। যথাযথভাবে দায়িত্ব পালনের মাধ্যমে দেশ ও জনগণের কল্যাণে সবসময় সচেষ্ট থাকতে হবে'।ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর...