সাম্প্রতিক শিরোনাম

ট্রাম্পের শাসনের অবসান দেখে ইরান খুব খুশি: হাসান রুহানি

হোয়াইট হাউসে দায়িত্ব গ্রহণের খবরে খুশি না হলেও ডোনাল্ড ট্রাম্পের শাসনের অবসান দেখে ইরান খুব খুশি বলে জানিয়েছেন ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি।

hiastock

তিনি বলেন, এই লোকটা অত্যাচারী। একটা ঠাণ্ডা মাথার খুনি। তার ভেতর কোনো নৈতিক বা মানবিক গুণ নেই। মানবিক মহাবিপর্যয়ের সময়ও সে আমাদের টিকা তৈরির চেষ্টায় বাধা দিতে চেয়েছে।

রাষ্ট্রিয় টেলিভিশনে প্রচারিত এক সভায় ইরান মন্ত্রিসভার সদস্যরা বলেন, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি আইনভঙ্গকারী ওই দুর্বৃত্ত লোকটাকে হোয়াইট হাউস ছাড়তে দেখে আমরা খুবই খুশি।

যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে পরমাণু বিষয়ক চুক্তিতে সই করেছিল বারাক ওবামার আমলে। কিন্তু ক্ষমতায় এসে ২০১৮ সালে ট্রাম্প সে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন। এরপর দেশটির ওপর নানা ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞাও দেন ট্রাম্প। 

আবার, নির্বাচিত হলে ইরানের সঙ্গে চুক্তি পর্যালোচনা করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন নবনির্বাচিত জো বাইডেন। তবে সে জন্য ইরানকে যুক্তিসঙ্গত আচরণ করার পরামর্শ দেন তিনি।

যুক্তিসঙ্গত সব কিছুই করবে ইরান। তার দেশ এখন আর ২০১৫ সালের মতো দুর্বল নয় বলেও জানান তিনি। ২০১৫ সালে ইরান পেট্রোল, গ্যাসোলিন ও প্রাকৃতিক গ্যাস আমদানি করত। তবে এখন ইরান এ গুলো রপ্তানি করে  বলেও জানান তিনি।

ইরান মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত দেশ। বিশ্বব্যাংকের মাধ্যমে করোনা টিকা নিতে চেষ্টা করছিল তারা। কিন্তু ট্রাম্প তাদের সে প্রচেষ্টায়ও বাধা দেওয়ার চেষ্টা করেন।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock