সাম্প্রতিক শিরোনাম

ট্রাম্পের শাসনের অবসান দেখে ইরান খুব খুশি: হাসান রুহানি

হোয়াইট হাউসে দায়িত্ব গ্রহণের খবরে খুশি না হলেও ডোনাল্ড ট্রাম্পের শাসনের অবসান দেখে ইরান খুব খুশি বলে জানিয়েছেন ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি।

তিনি বলেন, এই লোকটা অত্যাচারী। একটা ঠাণ্ডা মাথার খুনি। তার ভেতর কোনো নৈতিক বা মানবিক গুণ নেই। মানবিক মহাবিপর্যয়ের সময়ও সে আমাদের টিকা তৈরির চেষ্টায় বাধা দিতে চেয়েছে।

রাষ্ট্রিয় টেলিভিশনে প্রচারিত এক সভায় ইরান মন্ত্রিসভার সদস্যরা বলেন, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি আইনভঙ্গকারী ওই দুর্বৃত্ত লোকটাকে হোয়াইট হাউস ছাড়তে দেখে আমরা খুবই খুশি।

যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে পরমাণু বিষয়ক চুক্তিতে সই করেছিল বারাক ওবামার আমলে। কিন্তু ক্ষমতায় এসে ২০১৮ সালে ট্রাম্প সে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন। এরপর দেশটির ওপর নানা ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞাও দেন ট্রাম্প। 

আবার, নির্বাচিত হলে ইরানের সঙ্গে চুক্তি পর্যালোচনা করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন নবনির্বাচিত জো বাইডেন। তবে সে জন্য ইরানকে যুক্তিসঙ্গত আচরণ করার পরামর্শ দেন তিনি।

যুক্তিসঙ্গত সব কিছুই করবে ইরান। তার দেশ এখন আর ২০১৫ সালের মতো দুর্বল নয় বলেও জানান তিনি। ২০১৫ সালে ইরান পেট্রোল, গ্যাসোলিন ও প্রাকৃতিক গ্যাস আমদানি করত। তবে এখন ইরান এ গুলো রপ্তানি করে  বলেও জানান তিনি।

ইরান মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত দেশ। বিশ্বব্যাংকের মাধ্যমে করোনা টিকা নিতে চেষ্টা করছিল তারা। কিন্তু ট্রাম্প তাদের সে প্রচেষ্টায়ও বাধা দেওয়ার চেষ্টা করেন।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...