সাম্প্রতিক শিরোনাম

প্রত্যেকে এবার বাড়িতে পরিবারের সঙ্গে বসে টিভিতে শপথ অনুষ্ঠান দেখেন: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেন ক্যাপিটাল হিলে শপথ নিতে চলেছেন। বাইডেন ও কমলা হ্যারিস ২০২১ সালের ২০ জানুয়ারি শপথ নেবেন।

প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের শপথগ্রহণ অনুষ্ঠান যেন করোনাভাইরাস সংক্রমণের আড়ত না হয়ে ওঠে, সে জন্য আগে থেকেই চূড়ান্ত সতর্ক নবনির্বাচিত প্রেসিডেন্টের দল।

বাইডেন টিমের পক্ষ থেকে গতকাল প্রথমবারের জন্য শপথগ্রহণ নিয়ে গণমাধ্যমের কাছে মুখ খুলেছেন অনুষ্ঠানের প্রধান মাজু ভার্গিস।

প্রথমে তিনি জানিয়ে দিয়েছেন, সংক্রমণ বাঁচিয়ে কীভাবে সুষ্ঠু অনুষ্ঠানের আয়োজন করা যায়, সেটাই তাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

আগামী ২০ জানুয়ারি ক্যাপিটাল হিলের পশ্চিমাংশে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। সে জন্য এরই মধ্যেই মঞ্চ তৈরির কাজ শুরু হয়ে গেছে।

দেশ-বিদেশ থেকে যেসব নিমন্ত্রিত অতিথি ওই অনুষ্ঠান দেখতে যাবেন, তার তালিকা এবার একেবারে কমিয়ে ফেলা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষের কাছে আবেদন জানানো হয়েছে, তারা যেন প্রত্যেকে এবার বাড়িতে পরিবারের সঙ্গে বসে টিভিতে শপথ অনুষ্ঠান দেখেন। 

কিন্তু ভাবনা চিন্তা চলছে প্যারেড নিয়ে। এই শপথ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের নানা প্রান্ত থেকে বিভিন্ন স্তরের মানুষ প্যারেডে অংশ নেন। কিন্তু এবার করোনা সংক্রমণের শঙ্কায় বাইডেন-হ্যারিস আবেদন জানিয়েছেন, অন্য প্রদেশ থেকে আমেরিকার মানুষ যেন রাজধানীতে না আসেন। ওয়াশিংটনের কয়েকটি বড় রাস্তায় কিভাবে সংক্রমণ বাঁচিয়ে প্যারেড করা যায়, তা নিয়ে ভাবনা-চিন্তা চলছে বলে জানিয়েছেন ভার্গিস।

রীতি অনুযায়ী বিদায়ী প্রেসিডেন্টের সঙ্গে হোয়াইট হাউসে চা খেয়ে শপথ নেন নতুন প্রেসিডেন্ট। কিন্তু এবার তা হবে কি না তা জানা নেই টিম বাইডেনের। 

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ অনুষ্ঠানে আসবেন কি না তা-ও তারা জানেন না। ট্রাম্প গত রবিবার তাঁর পছন্দের এক টিভি চ্যানেলকে সাক্ষাৎকার দিতে গিয়ে বলেছেন, এ নিয়ে কোনো মন্তব্যই করতে চাই না।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...