সাম্প্রতিক শিরোনাম

প্রথম ভারতীয় হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে লড়বেন কমলা হ্যারিস

প্রথম ভারতীয় হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে লড়বেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস (৫৫)। দেশটির প্রধান বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টি থেকে ঐতিহাসিক এক মনোনয়ন পেয়েছেন তিনি।

কমলা হ্যারিস বর্তমানে ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত কৃষ্ণাঙ্গ ও ভারতীয় মিশ্রণের সিনেটর।

কমলা হ্যারিস জো বাইডেনের সঙ্গে ডেমোক্র্যাটের ভাইরাস প্রেসিডেন্ট প্রার্থী মনোনিত হয়েছেন। এর আগের দিন দলটির প্রেসিডেন্ট প্রার্থী মনোনিত হন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

কমলা ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রে নতুন আরও ইতিহাস সৃষ্টি হবে। প্রথম কোনো নারী দেশটির দ্বিতীয় শীর্ষ পদে যাবেন।

ট্রাম্প ডেমোক্র্যাট দুই প্রার্থীকে নিয়ে আক্রমণাত্মক বক্তব্য দিয়েই যাচ্ছেন। ডোনাল্ড ট্রাম্পের দাবি, বাইডেনের নেতৃত্বে আমেরিকানরা নিরাপদ নয়।

কমলা হ্যারিস তার চেয়েও খারাপ। ট্রাম্প আরও দাবি করেন, তিনি (কমলা হ্যারিস) ভারতীয় বংশোদ্ভূত হলে কী হবে, তার চেয়ে ট্রাম্পের ভারতীয় সমর্থক বেশি।

কমলা হ্যারিস নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে কোনো অশ্বেতাঙ্গ নারীর অভিষেক ঘটবে।

কমলার মা শ্যামলা গোপালান (ব্রেস্ট ক্যানসার বিজ্ঞানী) ছিলেন ভারতীয় এবং বাবা অধ্যাপক ডোনাল্ড হ্যারিস (স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির অর্থনীতির এমিরিটাস অধ্যাপক) ছিলেন জ্যামাইকান।

প্রথম ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টি থেকে একজন আফ্রিকান ও এশিয়ান আমেরিকান নারীকে ভাইস প্রেসিডেন্টের মনোনয়ন দেওয়া হলো। যুক্তরাষ্ট্রের রাজনীতির ইতিহাসে এটি একটি বিশাল পদক্ষেপ।

ডেমোক্র্যাটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের মার্কিন নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন। এক সংবাদ মাধ্যমের সামনে ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কমলা হ্যারিসের অংশগ্রহণের আদৌ যোগ্যতা আছে কিনা তা নিয়েও প্রশ্ন তোলেন। ট্রাম্প বলেন, আমি শুনলাম তার নির্বাচনে অংশগ্রহণের যোগ্যতাই নেই। আমি জানি না এটি সত্য কিনা। আমার মনে হয় বিষয়টির সত্যতা যাচাই করতে পারবে ডেমোক্র্যাটরাই।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...