বীরভূমে প্রণব মুখার্জির গ্রামে শোকের ছায়া

বীরভূম জেলার প্রত্যন্ত গ্রাম মিরাটিতে সোমবার সন্ধ্যায় নেমে এলো শোকের ছায়া। প্রণব মুখার্জি ভারতের সাবেক রাষ্ট্রপতি এবং রাশভারী নেতা হলেও, এই গ্রামের মানুষের কাছে তিনি ছিলেন পল্টুদা, কাকাবাবু বা মামাবাবু।

hiastock

প্রণব বাবুর মৃত্যুর খবর জানান তাঁর পুত্র অভিজিৎ মুখার্জি। তার পরে টেলিভিশন চ্যানেলে একটাই ব্রেকিং নিউজ- প্রণব বাবু আর নেই। আর তার কিছু সময় পরেই মিরাটির মুখার্জি ভবনের সামনে জড়ো হতে থাকে হাজার হাজার মানুষ।

এই গ্রামেই বড় হয়েছিলেন প্রণব মুখার্জি। পড়েছিলেন কীর্ণাহার শিবচন্দ্র হাই স্কুলে। যদিও তাঁর জীবনের অধিকাংশ সময় কেটেছে ভারতের রাজধানী দিল্লিতে; কিন্তু মিরাটির সাথে ছিল প্রণব মুখার্জির নাড়ির টান। তাই সুযোগ পেলেই চলে আসতেন নিজের গ্রামে। কাটিয়ে যেতেন কয়েকটা দিন।

মুখার্জি ভবনের দেখাশোনা করেন গৌতম সরকার। তিনি বলেন, সামনে দুর্গাপূজা … আমি গত ২৫ বছর এখানে আছি। প্রত্যেক পূজাতে আমি তাঁকে গ্রামে দেখেছি। এমনকি যখন রাষ্ট্রপতি ছিলেন তখনও গ্রামে এসে নিজের হাতে পূজা করতেন।

মুখার্জি ভবনে দুর্গাপূজার প্রস্তুতি শুরু হয়ে গেছে। প্রতিবছর এই দুর্গা দালানে গ্রামের সব মানুষের সাথে মিলিত হতেন প্রণব মুখার্জি। আর যে এমন দিন আসবে না, তা ভেবেই গ্রামের মানুষের মন খারাপ।

কাকাবাবুকে আমরা আর কোনো দিন পাব না… বিশ্বাস হচ্ছে না বললেন মুকুল ব্যানার্জি নামের প্রণব মুখার্জির এক আত্মীয়।

৯ আগস্ট রবিবার রাতে ১০ নম্বর রাজাজি মার্গের বাড়িতে বাথরুমে পড়ে যাওয়ার পর মিরাটির মানুষ কম চেষ্টা করেনি প্রণব মুখার্জির শারীরিক অবস্থার উন্নতির জন্য। টানা দুই সপ্তাহ চলেছে পূজা আর যজ্ঞ।

কিন্তু কিছুই কাজে এলো না আমার মামাবাবু আমাদের ছেড়ে চলে গেলেন ডুকরে কেঁদে উঠলেন গ্রামের শিবমন্দিরের পুরোহিত।

মস্তিষ্কে রক্তজমাট ও চোখে আঘাত পাওয়ার পর হাসপাতালে ভর্তি করা হয়েছিল প্রণব মুখার্জিকে। মস্তিষ্কে বেঁধে যাওয়া রক্ত বের করতে অস্ত্রোপচার করেছিলেন চিকিৎসকেরা; কিন্তু অস্ত্রোপচারের পর আর জ্ঞান ফিরল না তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।

বীরভূমের কংগ্রেস নেতা ডাক্তার সুশোভন ব্যানার্জি বলেন, এত বড় দেশ আমাদের… মিরাটি একটা ছোট্ট গ্রাম। কিন্তু এই গ্রামকে দেশ চিনেছিল প্রণব মুখার্জির জন্য। মীরাটির নক্ষত্র আজ চলে গেলেন। আমরা সবাই পিতৃহারা হলাম।

সর্বশেষ

একজন মানবিক পর্নো হুজুর

'শিশু' বক্তা খ্যাত রফিকুল ইসলাম মাদানী মোবাইল ফোনে নিয়মিতই পর্নোগ্রাফি দেখতেন বলে জানিয়েছে পুলিশ। তার মোবাইল ফোনে আপত্তিকর অ্যাডাল্ট কনটেন্ট বা অশ্লীল ভিডিও থাকার...

করোনায় মারা গেলেন সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু

করোনায় আক্রান্ত হয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবদুল মতিন খসরু ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।...

আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী

আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যা সোয়া ৭টায় ১৪২৮ নববর্ষ উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ২৫ মার্চ সবশেষ জাতির উদ্দেশে...

পুলিশ হেডকোয়ার্টার্সের সহায়তায় দেশে ফিরলেন অসুস্থ সৌদী প্রবাসী

গত ২৪ ফেব্রæয়ারি ২০২১ খ্রি. মোহাম্মদ ইব্রাহীম (২৫) নামে সৌদি আরব প্রবাসী এক বাংলাদেশি নাগরিক বাংলাদেশ পুলিশের মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স উইং পরিচালিত ‘বাংলাদেশ...
hiastock