সাম্প্রতিক শিরোনাম

সমঝোতা হলেও লাদাখ থেকে সরছে না চীন

দীর্ঘ ১৫ ঘণ্টা বৈঠকের পর ভারত ও চীন মৌখিক সমঝোতায় পৌঁছালেও লাদাখের ফিঙ্গারস এলাকা থেকে সরতে চাইছে না চীন। তবে পিছু হটছে না ভারতও। পাল্টা পদক্ষেপ নিয়ে লাদাখে ট্যাঙ্কের সংখ্যা বাড়িয়েছে নয়াদিল্লি।

একই সঙ্গে জম্মু-কাশ্মীরের পরিস্থিতিও খতিয়ে দেখবেন রাজনাথ সিং। সূত্রের খবর, এরই মধ্যে দিল্লি পৌঁছেছেন চিফ অব নর্দার্ন কমান্ড লেফটেন্যান্ট জেনারেল ওয়াই কে যোশি। খুব তাড়াতাড়ি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার কথা রয়েছে তাঁর। সে ক্ষেত্রে সীমান্তের পরিস্থিতি ব্যাখ্যা করতে পারেন যোশি।

দুই দেশের সীমান্তে ক্রমে উত্তেজনা বাড়ছে। পাংগং ঘিরে ফের জটিলতা তৈরি করেছে চীন। ফিঙ্গারস ফোর থেকে কোনোমতেই সরতে চাইছে না চীন। তাই পূর্ব লাদাখে সেনাশক্তি বৃদ্ধি করে সব রকম পরিস্থিতির মোকাবিলা করতে তৈরি ভারতীয় সেনাবাহিনী। ১৭ ও ১৮ জুলাই লাদাখ সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের।

এরই মধ্যে পূর্ব লাদাখে আরো ৬০ হাজার সেনা জওয়ান মোতায়েন করেছে ভারত। মোতায়েন করা হয়েছে ভীষ্ম ট্যাঙ্ক, অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার, সুখোই ফাইটার জেট, চিনুক ও রুদ্র হেলিকপ্টার। চীন সীমান্তে চলছে ভারতীয় সেনাবাহিনীর কড়া নজরদারি।

ফিঙ্গারস ফোরের কাছে ব্ল্যাকটপ ও গ্রিনটপ থেকে সেনা সরিয়ে নিয়েছে চীন। এর আগে কর্পস কমান্ডার স্তরে ১৫ ঘণ্টা ধরে টানা বৈঠক করার পর ভারত-চীন দুই দেশই নিজ নিজ অবস্থানে ফিরে যেতে রাজি হয়।

১৫ ঘণ্টার বৈঠকের ফল খতিয়ে দেখেছেন চায়না স্টাডি গ্রুপ বা সিএসজির প্রধান ও দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। বৃহস্পতিবারই পূর্ণাঙ্গ প্রতিবেদন তাঁর হাতে এসে পৌঁছেছে। সিএসজিতে রয়েছেন মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, বিদেশ সচিব ও প্রতিরক্ষা সচিবরা। রয়েছেন ভারতীয় সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রতিনিধিরা।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...