সৌদি যুবরাজ সালমানের নামে জার্মানিতে মামলা

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানসহ দেশটির উচ্চপদস্থ বেশ কয়েকজন কর্মকর্তার নামে জার্মানির আদালতে মামলা করেছে তথ্য ও সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে কাজ করা আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)।

hiastock

সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে এ মামলা হয়েছে। তার বিরুদ্ধে সৌদিতে সাংবাদিক নিপীড়ন এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও করা হয়েছে এ মামলায়।

জার্মানির কার্লসরুয়্যে শহরের আদালতে দায়ের করা মামলার ৫০০ পাতার অভিযোগপত্রে দাবি করা হয়েছে, সৌদি আরবে সাংবাদিকদের ব্যাপক এবং নিয়মতান্ত্রিকভাবে নিপীড়ন করা হচ্ছে। এর মধ্যে ৩৪ সাংবাদিককে বিনাবিচারে আটকে রাখা এবং ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার কথা উল্লেখ করা হয়েছে।

গুগল এডস

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে আরএসএফের মহাসচিব ক্রিস্টোফ দেলোয়্যে বলেন, এসব সাংবাদিক বেআইনি হত্যা, নির্যাতন, যৌন নিপীড়ন, বলপ্রয়োগ এবং জোরপূর্বক নিখোঁজের শিকার।

প্যারিসভিত্তিক সংগঠন আরএসএফ মামলাটি জার্মানিতে দায়ের করার কারণ- জার্মান আইন তাদের আদালতকে বিদেশে সংঘটিত অপরাধের বিচারের করার এখতিয়ার দিয়েছে, এমনকি এর সঙ্গে জার্মানির কোনো যোগসূত্র না থাকলেও আরএসএফ আশা করছে, সৌদি আরবের যুবরাজ ও চার জ্যেষ্ঠ কর্মকর্তার নামে করা মামলায় জার্মান প্রসিকিউটর ‘পরিস্থিতি বিশ্লেষণ’ শুরু করবেন, যা থেকে পরবর্তীতে প্রসিকিউটোরিয়াল তদন্ত শুরু হবে যে, অভিযুক্তরা সত্যিই সাংবাদিকদের আক্রমণ করে মানবতার বিরুদ্ধে অপরাধ করেছেন কি না।

রিপোর্টার্স উইদাউট বর্ডারসের জার্মান পরিচালক ক্রিশ্চিয়ান মিহর বলেন, সৌদি আরবে মানবতার বিরুদ্ধে অপরাধের বিষয়ে জার্মানিতে আনুষ্ঠানিকভাবে তদন্ত শুরু হলে তা হবে বিশ্বের মধ্যে প্রথম। তিনি বলেন, আমরা আনুষ্ঠানিকভাবে প্রসিকিউটোরিয়াল তদন্ত শুরু এবং গ্রেপ্তারি পরোয়ানা জারির লক্ষ্যে সরকারি প্রসিকিউটর জেনারেলের কাছে পরিস্থিতি বিশ্লেষণের দাবি জানিয়েছি।

সর্বশেষ

অসম্পূর্ণ অনেক কাজ, অনেক স্বপ্ন রেখেই চলে গেলেন কবরী

বাংলার অন্যতম সেরা অভিনেত্রী সারাহ বেগম কবরী। ঢাকার সিনেমার ‘মিষ্টি মেয়ে’ কবরী সক্রিয় ছিলেন সিনেমায়। ক্যামেরার সামনে থেকে চলে গিয়েছিলেন পেছনে, পরিচালকের আসনে। করোনায়...

বাঙ্গালী জাতির এক অবিস্মরণীয় দিন, যা ঘটেছিলো আজকের এই দিনে

১৭৫৭ সালের ২৩ জুন পলাশির আম্রকাননে বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলার পরাজয়ের মাধ্যমে বাংলার স্বাধীনতার সূর্য অস্তমিত হয়েছিল। এর ২১৪ বছর পর পলাশির আম্রকাননের...

পুলিশ কর্মকর্তাদের কঠোর হওয়ার নির্দেশ আইজিপি’র

করোনা সংক্রমণ প্রতিরোধে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত সরকারি বিধি-নিষেধ কঠোরভাবে প্রতিপালনের জন্য পুলিশের সকল ইউনিট প্রধানকে নির্দেশনা দিয়েছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ,...

শনিবার থেকে ৮ গন্তব্যে যাবে বাংলাদেশ বিমান চলবে

চলমান লকডাউনে আটকে পড়া প্রবাসীদের নিতে পাঁচ দেশের আট গন্তব্যে শনিবার সকাল ৬টা থেকে ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।সৌদি আরবের রিয়াদ, দাম্মাম ও...
hiastock