সাম্প্রতিক শিরোনাম

আর লকডাউন নয়: জনসন

নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে আরোপিত দেশব্যাপী লকডাউনকে পরমাণু অস্ত্র ব্যবহারের সঙ্গে তুলনা করে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, দেশব্যাপী লকডাউনের মতো পদক্ষেপ নিতে আর আগ্রহী নন তিনি।

ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) করোনা মোকাবিলায় যেভাবে কাজ করছে তাতে, যুক্তরাজ্য আবার লকডাউন আরোপ করার মতো অবস্থায় পড়বে বলে তিনি মনে করেন না – সাক্ষাৎকারের এক পর্যায়ে এমন দাবিও করেছেন প্রধানমন্ত্রী।

এদিকে দ্য টেলিগ্রাফ পত্রিকার সঙ্গে রোববার (১৯ জুলাই) দেওয়া এক সাক্ষাৎকারে বরিস বলেন, ফের করোনা সংক্রমণ ব্যাপকহারে শুরু হলে তিনি দ্বিতীয়দফা লকডাউন আরোপের পরিকল্পনা পুরোপুরি বাদ দিয়ে দিতে পারেন না। কিন্তু, দেশব্যাপী আবার লকডাউন আরোপ করতেও আগ্রহী নন তিনি। কারণ, লকডাউনের ঘোষণা দেওয়া আর পারমাণবিক অস্ত্র ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া একই ব্যাপার।

পরিস্থিতি এখন আমাদের নিয়ন্ত্রণে। দেশব্যাপী ভাইরাসে আক্রান্তদের শনাক্ত করে দ্রুত আলাদা করা হচ্ছে। সেখানেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়াও সম্ভব হচ্ছে। জরুরি পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রের নির্দেশনা অনুসারে স্থানীয় কর্তৃপক্ষ আঞ্চলিকভাবেই সে সমস্যা নিয়ন্ত্রণ করার সক্ষমতা অর্জন করেছে।

এর আগে, শুক্রবার (১৮ জুলাই) ১০ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে গণমাধ্যমের উদ্দেশে বরিস বলেছিলেন, আসছে বড়দিনের মধ্যেই করোনা সংকট থেকে যুক্তরাজ্য বেরিয়ে আসবে। নভেম্বর থেকেই ‘স্বাভাবিক অবস্থা’ শুরু হয়ে যাবে বলে আশা জনসনের।

যদিও যুক্তরাজ্যের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা বলছেন, আসছে শীতে যুক্তরাজ্যজুড়ে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে পারে। সেক্ষেত্রে, লকডাউনের মতো পদক্ষেপ নেওয়া দরকার হতে পারে। শুধু তাই নয়, ফের করোনা সংক্রমণ শুরু হলে শুধুমাত্র যুক্তরাজ্যের হাসপাতালগুলোতেই লক্ষাধিক প্রাণহানির আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

অন্যদিকে, যুক্তরাজ্যের স্থানীয় সরকার পর্যায়ে ভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে বিভিন্ন কাউন্সিলকে লকডাউন আরোপের ক্ষমতা দেওয়া হয়েছে। এ নতুন ক্ষমতাবলে তারা ভাইরাসের বিস্তার ঠেকাতে দোকান বন্ধ করা, অনুষ্ঠান বাতিল করা এবং জনসমাগম নিষিদ্ধ করার মতো পদক্ষেপ নিতে পারবে।

দেশব্যাপী লকডাউন আরোপ না করে শুধুমাত্র ঝুঁকিপূর্ণ এলাকাগুলো আঞ্চলিকভাবে লকডাউন করে যুক্তরাজ্য হয়তো করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলা’র পরিকল্পনা করছে – এমনটা মনে করছেন পর্যবেক্ষরা।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...