সাম্প্রতিক শিরোনাম

ইউরোপে উত্তর মেরুর স্ক্যান্ডিনেভিয়াভুক্ত দেশগুলো প্রায় করোনা জয়ের দ্বারপ্রান্তে

ইউরোপে উত্তর মেরুর স্ক্যান্ডিনেভিয়াভুক্ত দেশগুলোর পরিসংখ্যান এবং জরিপের সর্বশেষ ফলাফলে কভিড-১৯ এর পরিস্থিতি বিশ্বের অন্যান্য দেশগুলো থেকে যথেষ্ঠ উন্নতির দিকে অগ্রসর হচ্ছে বলে জানা যাচ্ছে।

কভিড-১৯ এর কারণে বিভিন্ন সময়ে যে বিভিন্ন নিষেধাজ্ঞা এবং আইনগুলো প্রয়োগ করা হয়েছিল, তা ইতোমধ্যে শিথিল হওয়া শুরু করেছে। আগামী শীত মৌসুম আসার আগেই দেশগুলোতে অনেকটা স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবে বলে দেশগুলোর সরকার ঈঙ্গিত দিচ্ছে।

নরওয়ের দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অফ পাবলিক হেলথের পরিসংখ্যান অনুযায়ী গত এক সপ্তাহে নরওয়েতে কভিড -১৯ এ একটি মৃত্যুও হয়নি। আট মাসের মধ্যে এটিই প্রথম সপ্তাহ দেশটিতে কারোনোভাইরাস থেকে কেউ মারা যায়নি।

উত্তর মেরুর এই দেশটির জনগণ সরকার কতৃক জারিকৃত আদেশ এবং নিয়মাবলী মেনে চলার ক্ষেত্রে অত্যন্ত পারদর্শী, যদিও কিছু কিছু সংক্রমনের খবর বিভিন্ন অঞ্চল থেকে পাওয়া যাচ্ছে বলে জানান নরওয়ের স্বাস্থ্যমন্ত্রী বেন্ট হইয়ে। তিনি বলেন, নরওয়ের সর্বত্র কভিড-১৯ এর টিকা পৌছে দেওয়ার কারণেই মৃত্যুসংখ্যা শূন্যের কোটায় নেমে এসেছে।

২০২০ সালের অক্টোবরেও নরওয়েতে করোনায় মৃত্যুহীন ছিল এক সপ্তাহ। এ ছাড়া গত এক সপ্তাহে কভিড -১৯ উপসর্গ নিয়ে হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে নতুন কোন রোগী ভর্তি হয়নি। অদ্যাবধি নরওয়েতে কভিড -১৯ এ মোট ৭৯২ জন মারা গিয়েছে এবং দেশটিতে মোট সংক্রমিত হয়েছে ১২৯৫৪৫ জন।

ফিনল্যান্ডের ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার (টিএইচএল), ১২-১৫ বছর বয়সী শিশুদেরকে কভিড-১৯ টিকা দেওয়ার জন্য দেশটির সরকারকে পরামর্শ দিয়েছে। ইতোপূর্বে টিকা শুধুমাত্র তাঁদের ক্ষেত্রেই সুপারিশ করা হয়েছিল যারা স্বাস্থ্যগতভাবে ঝুঁকিপূর্ণ দলের অন্তর্ভুক্ত ছিল এবং তাঁদের ক্ষেত্রে শুধুমাত্র ফাইজার অথবা বায়েনটেকের টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল।

১২-১৫ বছর বয়সী শিশুদেরকে টিকা দেওয়ার ইস্যুটির ব্যাপারে ফিনল্যান্ড সরকারের সমাজকল্যান মন্ত্রণালয় দ্বারা সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা যায়।

সুইডেনে নিবিড় পরিচর্যা ইউনিটগুলোতে প্রাপ্ত কভিড রোগীদের সংখ্যা কমতে থাকার খবর পাওয়া গিয়েছে। গত সপ্তাহে আইসিইউ-তে কভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১০০-র নিচে নেমে আসে, যা বর্তমানে ৭০-এ এসে দাড়িয়েছে। ’প্রবণতাটি অত্যন্ত স্পষ্ট যে, আইসিইউতে কভিড রোগীদের সংখ্যা ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে’, বলে জানান সুইডেনে আইসিইউ নিবন্ধকের দায়িত্বে থাকা জনি হিলগ্রেন।

তবে ডেল্টা ভেরিয়েন্টের সংক্রমনের কারণে আইসিইউতে রোগীর সংখ্যা আবার বাড়তে পারে বলে জানিয়েছেন রাষ্ট্রের প্রধান মহামারিবিদ আন্ডেরস টেগনেল। গত সপ্তাহের এক পরিসংখ্যানে সুইডেনে ডেল্টা ভেরিয়েন্টের প্রকোপ বৃদ্ধি পাওয়ার সুস্পষ্ট আলামতের কথা জানিয়েছিলেন টেগনেল।

গতকাল বিদেশ ভ্রমনের উপর আবারও কড়াকড়ি আরোপ করেছে সুইডেন। যুক্তরাষ্ট্র ছাড়া আরো অন্য আটটি দেশের ক্ষেত্রে ভ্রমন নিষেধাজ্ঞা শিথিল করে বিশ্বের অন্যান্য দেশে ভ্রমনের উপর কড়াকড়ি আরোপ করে সুইডেনের পররাষ্ট্রমন্ত্রনালয়।

সুইডেনের জনসংখ্যা এক কোটি ২০ লাখ। অদ্যাবধি কভিড-১৯ এ সংক্রমিত হয়েছে মোট ১০৮৮৫১৮ জন এবং মৃত্যু হয়েছে ১৪৬১৬ জন। ইতোমধ্যে টিকার প্রথম ডোজ পেয়েছে ৪৪৫৬০৬৩ জন এবং দু’টো ডোজ পেয়েছে ২৬৪৩১৭৪ জন।

ইইউভুক্ত দেশগুলোর মধ্যে ডেনমার্কে সবচেয়ে বেশি সংক্রমন হয়েছে এবং দেশটিতে পরিসংখ্যান অনুযায়ী প্রতি ১০০,০০০ জনে সবচেয়ে বেশি কভিড -১৯ সংক্রমনের রিপোর্ট পাওয়া গিয়েছে। গত বছর ডেনমার্কের সরকার মাস্ক পরার ব্যাপারে যে কঠোর আদেশ দিয়েছিল তা গত সপ্তাহ থেকে আবার শিথিল করেছে।

এছাড়াও ১ জুলাই থেকে ঘরোয়া পরিবেশে বা রেস্তোরায় সর্বোচ্চ ২৫০ জনের সমাগমের অনুমতি প্রদানের বিজ্ঞপ্তি জারি করেছে। জনসংখ্যা এবং আয়তনের দিক দিয়ে ছোট এই দেশটিতে অদ্যাবধি সংক্রামিত হয়েছে ২৯২০০০ জন এবং মৃত্যু হয়েছে ২৫৩১ জন।

ইউরোপে সবচেয়ে কম সংখ্যক মানুষ করোনায় সংক্রমিত হয়েছে আইসল্যান্ডে। বর্তমানে আইসল্যান্ডের অধিবাসীরা ধীরে ধীরে পাব, জিম এবং সুইমিং পুলগুলিতে যাতায়াত শুরু করেছে। পরিসংখ্যান অনুযায়ী গত ১ জানুয়ারী থেকে প্রতিদিন নতুন সংক্রমণের সংখ্যা আট থেকে শূন্যের মধ্যে ওঠানামা করেছে।

দেশটিতে সংক্রমণের স্বল্পতা বিরাজ করায় এবং সীমান্তে কড়া নিয়ন্ত্রণের মাধ্যমে মহামারীর পূর্বে যে জীবন ছিল, আস্তে আস্তে সেদিকে ফিরে যেতে শুরু করেছে। অদ্যাবধি, আইসল্যান্ডের মোট জনসংখ্যার প্রায় ৫,৫ শতাংশকে টিকা দেওয়া সম্পন্ন হয়েছে যার মধ্যে অর্ধেকেরও বেশি দুটি ডোজই পেয়েছে। আইসল্যান্ডের মোট জনসংখ্যা ৩৬০০০০ জন এবং তারমধ্যে কভিড -১৯ এ মারা গেছে মোট ২৯ জন।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...