সাম্প্রতিক শিরোনাম

এবার যুক্তরাজ্যে নিষিদ্ধ চীনের হুয়াওয়ে

চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে নিষিদ্ধ করলো যুক্তরাজ্য। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আগেই ঘোষণা দিয়ে রেখেছেন চীনের সঙ্গে আর সুসম্পর্ক নেই তাদের। হুয়াওয়েকে ট্রাম্প প্রতিষ্ঠান ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে ও নিষিদ্ধ করেছে।

চীনের টেলিকম কোম্পানি হুয়াওয়ে পৃথিবীর বিভিন্ন জায়গায় প্রতিকূল পরিস্থিতিতে পড়েছে। ইতিমধ্যে ব্রিটেন ঘোষণা দিয়েছে যে, মোবাইল সরবরাহকারীরা ৩১ ডিসেম্বরের পর থেকে হুয়াওয়ের ফাইভজি সরঞ্জাম ক্রয় করতে পারবে না। পাশাপাশি ২০২৭ সালের পর থেকে চীনা প্রতিষ্ঠানগুলোর ফাইভজি কিট তাদের নেটওয়ার্ক থেকে সরিয়ে নিতে হবে।

এবার ব্রিটেন ও চীনের এই প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে তাদের ফাইভজি নেটওয়ার্ক থেকে নিষিদ্ধ করেছে। চীনের সঙ্গে ক্রমশ বিশ্বের প্রভাবশালী দেশগুলোর সম্পর্কের অবনতির ফল হিসাবেই নিষিদ্ধ হচ্ছে তাদের প্রতিষ্ঠান।

ডিজিটাল সেক্রেটারি ওলিভার ডাউডেন ব্রিটেনের সংসদের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে এ সিদ্ধান্তের বিষয়টি জানিয়ে দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

নিরাপত্তার কথা মাথায় রেখে ইতিমধ্যেই ভারতে ৫জি টেকনোলজির পরিকাঠোমো তৈরি করতে হুয়াওয়ের যন্ত্রপাতি বসানো বন্ধ করার প্রস্তাব দেশটির সরকারের পক্ষ থেকে। শুধু তাই নয় হুয়াওয়ে যেসব যন্ত্রপাতি বসিয়েছিল তা খুলে ফেলারও তোড়জোড় শুরু হয়েছে ভারতে।

এর আগে যুক্তরাষ্ট্রও একই পন্থা অবলম্বন করেছে। যুক্তরাষ্ট্রের দাবি, হুয়াওয়ে দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। যদিও হুয়াওয়ে বরাবরই এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...