সাম্প্রতিক শিরোনাম

করোনা প্রতিরোধে এডিবি'র সদস্য দেশগুলির জন্যে ৬.৫ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা

করোনভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে উন্নয়নশীল সদস্য দেশগুলির তাৎক্ষণিক চাহিদা মেটাতে ৬.৫ বিলিয়ন ডলারের প্রাথমিক সহায়তা তহবিল ঘোষণা করেছেন এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।
আজ ১৮ মার্চ বুধবার এডিবির চেয়ারম্যান মাসাতাসুগু আসাকাওয়ার বরাতদিয়ে এডিবি এর নিজস্ব ওয়েব সাইটে প্রকাশিত প্রতিবেদন মতে, এই মহামারীটি একটি বিশাল বৈশ্বিক সঙ্কটে পরিণত হয়েছে। এর জন্য জাতীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক স্তরে জোরালো পদক্ষেপ নেওয়া দরকার বলে মন্তব্য করেছেন এডিবির চেয়ারম্যান মাসাতাসুগু আসাকাওয়া।
তিনি বলেন, আমাদের সদস্য দেশগুলির সাথে আমরা মহামারী মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছি; অঞ্চলজুড়ে দরিদ্র, দুর্বল ও বিস্তৃত জনগোষ্ঠীর সুরক্ষার জন্য এবং অর্থনীতিগুলি যত দ্রুত সম্ভব প্রত্যাবর্তন করবে তা নিশ্চিত করার জন্য।আমাদের সদস্য ও সমমনা সংস্থার সাথে ঘনিষ্ঠ কথোপকথনের ভিত্তিতে আমরা তাত্ক্ষণিক প্রয়োজন মেটাতে এই ৬.৫ বিলিয়ন ডলার উদ্ধার প্যাকেজ নিযুক্ত করছি আমাদের সদস্য দেশ সমূহের জন্য।
এই ৬.৫ বিলিয়ন ডলারের এই প্যাকেজের বাইরে পরিস্থিতি যখনই চাইবে তখনই আর্থিক ও নীতি সহায়তা দিতে এডিবি প্রস্তুত রয়েছে বলে তিনি বলেন।
এর মধ্যে মহামারীর স্বাস্থ্যগত ও অর্থনৈতিক প্রভাব মোকাবেলার কার্যক্রম পরিচালনার জন্য রাষ্ট্রগুলোকে ৩৬০ কোটি ডলার এবং সরাসরি ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র, কুটির ও মাঝারি আকারের প্রতিষ্ঠান এবং স্থানীয় ও আঞ্চলিক বাণিজ্য এবং কোম্পানিগুলোর জন্য ১৬০ কোটি ডলার দেওয়া হবে।
চলমান প্রকল্পগুলি থেকে বরাদ্দ তুলে নিয়ে জরুরি পরিস্থিতি বিবেচনার মাধ্যমে জরুরি প্রয়োজনে স্বল্প সুদে ১০০ কোটি ডলারের ঋণ সহায়তাও দেবে এডিবি। এছাড়াও প্রযুক্তিগত সহায়তা ও তাৎক্ষণিক অনুদানের জন্য ৪০ মিলিয়ন ডলার সরবরাহ করবে।
তবে তহবিল সরবরাহের আগে এডিবির পরিচালনা পর্ষদ থেকে প্যাকেজের অনুমোদন নেয়া হবে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...