সাম্প্রতিক শিরোনাম

কাশ্মীরের অন্যতম আকর্ষণ ডাল লেককে নতুন করে সাজানো হচ্ছে

ভারতশাসিত কাশ্মীরের অন্যতম আকর্ষণ ডাল লেককে নতুন করে সাজানো হচ্ছে। জম্মু ও কাশ্মীরের হ্রদ ও নৌপথ উন্নয়ন কর্তৃপক্ষ এই উদ্দ্যোগ হাতে নিয়েছে।

২০১২ সালে পরে প্রথমবারের মতো ‘ডাল হ্রদ’ পরিষ্কারের জন্য ৪ কোটি ৫৬ লাখ ৮৭ হাজার টাকা ব্যয়ে নতুন হাই-টেক যন্ত্র কিনেছে সংস্থাটি।

সাজানো হলে ডাল লেকের সৌন্দর্য দেখতে পর্যটকদের আরো সুবিধা হবে বলে আশা করা হচ্ছে। এলএডব্লিইডিএ কর্তৃপক্ষ কভিড-১৯ এর সংশোধিত নির্দেশিকার পরে জুলাই মাসে ডাল হ্রদটি পরিষ্কারের জন্য বিশাল একটি পরিকল্পনা নেয়।

নৌপথ উন্নয়ন কর্তৃপক্ষ এর মেকানিক্যাল শাখার এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার জিলানী বলেন, জম্মু ও কাশ্মীর হাইকোর্টের নিযুক্ত বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুযায়ী, দিল্লী মেট্রো রেল করপোরেশন (ডিএমআরসি) থেকে এই নতুন যন্ত্র কেনা হয়েছে। বিশেষজ্ঞ কমিটির মতে ডাল হ্রদ পরিষ্কারের জন্য কমপক্ষে ১৭টি যন্ত্র থাকা উচিত।

আমাদের মাত্র চারটি যন্ত্র রয়েছে। যার দু’টিই এরই মধ্যেই নষ্ট হয়ে গেছে। সেজন্য কমিটির অনুযায়ী দেশীয় প্রযুক্তির যন্ত্র কেনা হয়েছে।

এই মেশিনের ব্যাপারে এলএডব্লিইডিএর বিষ্ণু নামে এক টেকনিশিয়ান বলেন, কেরালায় হ্রদ পরিষ্কার করার জন্য সেখানকার কর্তৃপক্ষ এই যন্ত্র ব্যবহার করে। এখানে এটি ব্যবহার হলে কাজ করা আর সহজ হবে। আগামী দুই-তিন দিনের এর মাধ্যমে কাজ শুরু করতে পারবো।

নতুন এই সিদ্ধান্তের প্রশংসা করেছেন শ্রীনগরের স্থানীয় বাসিন্দারা। স্থানীয় বাসিন্দা মুভিজ আহমদ জানিয়েছেন, যদিও এই লেকটি প্রথমবার পরিষ্কার করা হচ্ছে না; তবে এখন মেশিন ব্যবহার করা হচ্ছে। এর ফলে প্রক্রিয়াটিতে কার্যকারিতা এনে দেবে।

এলএডব্লিইডিএ ম্যানুয়ালিই এই লেকটি পরিষ্কার করে থাকে। ওই প্রক্রিয়াটি ছিল ধীরগতির এবং খুব কম জায়গাই পরিষ্কার করা হতো। কিন্তু এখন ব্যবহার করা হচ্ছে উচ্চ প্রযুক্তির মেশিন। এটি দিয়ে বেশি জায়গা পরিষ্কার করা হবে। সেই সঙ্গে কাজ করা হবে দ্রুত গতিতে। পরিষ্কার করা হলে হ্রদের সৌন্দর্য বাড়বে। পর্যটকদেরও আকর্ষণ করবে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...