সাম্প্রতিক শিরোনাম

চীনের সঙ্গে যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনা চরমে। যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে চীনের কনস্যুলেট বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন। প্রতিশোধের হুঁশিয়ারি দিয়েছে চীনও। আর এবার পরোক্ষভাবে চীনের সঙ্গে যুদ্ধের হুমকিই দিয়ে রাখল ওয়াশিংটন।

এশিয়াজুড়ে মার্কিন সামরিক বাহিনীকে অস্ত্র সজ্জিত ও বিভিন্ন জায়গায় প্রতিস্থাপন করা হচ্ছে। চীনের সঙ্গে সম্ভাব্য যুদ্ধের জন্য প্রস্তুত করা হচ্ছে। তার এমন বক্তব্য প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল।

চীনের সঙ্গে সম্ভাব্য সংঘাতের জন্য সমগ্র এশিয়ায় প্রস্তুত হচ্ছে তার দেশ। এশিয়ায় মার্কিন সামরিক বাহিনীকে চীনের সঙ্গে যুদ্ধের জন্য প্রস্তুত করছে ওয়াশিংটন।

মার্ক এসপার জানিয়েছেন, চীনের বিরুদ্ধে মার্কিন সামরিক প্রস্তুতি আরো কঠিন করছে ট্রাম্প প্রশাসন। তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি এবং চীনের সম্প্রসারণমূলক নীতি মোকাবেলায় আরো বেশি মার্কিন নৌবাহিনীর জাহাজ প্রেরণ করা হবে এশিয়ায়।

প্রতিরক্ষাবিষয়ক সচিব মার্ক এসপার নিশ্চিত করেছেন যে, যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগরে অবস্থান করবেই। সেই সঙ্গে প্রশিক্ষণের জন্য সেখানে বিমানবাহী জাহাজ প্রেরণ করা হবে। দেশটির এমন কাজে কেউই বাধা দিতে পারবে না।

আমার নৌপথ নিরাপদ রাখতে চাই। বিশ্ব বাণিজ্যের ৮০ শতাংশই করতে হয় প্রশান্ত মহাসাগর এবং ভারতীয় অঞ্চলে বিশেষত দক্ষিণ চীন সাগর পেরিয়ে।

তাই আমার নিশ্চিত করতে চাই সেই নৌপথ শত্রু মুক্ত, সবার জন্য উন্মক্ত এবং নিরাপদ। এরকম না হলে বিশ্ব বাণিজ্য মারাত্মকভাবে ব্যাহত হবে। এ সময় তিনি আঞ্চলিক মিত্রদের পাশে থাকার কথাও বলেন।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...