সাম্প্রতিক শিরোনাম

তুরস্ককে আর্মেনীয় জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যা চালানোর অনুমতি দেবে না

আর্মেনিয়ার প্রেসিডেন্ট আরমেন সারকিসিয়ান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তার দেশ আরেকবার তুরস্ককে আর্মেনীয় জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যা চালানোর অনুমতি দেবে না।

কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়ার সঙ্গে আজারবাইজানের সীমান্ত সংঘর্ষে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বাকুর প্রতি সমর্থন ঘোষণার পর ইয়েরেভানের পক্ষ থেকে এই হুঁশিয়ারি এল।

আরমেন সারকিসিয়ান আজ মঙ্গলবার ইয়েরেভানে বলেন, ন্যাটোর সদস্যদেশ তুরস্ক তার সমস্ত শক্তি নিয়ে আজারবাইজানের প্রতি সমর্থন জানিয়েছে।

তিনি আজারবাইজানকে আর্মেনিয়ার বিরুদ্ধে সামরিক উসকানি’ দেয়ার জন্য তুরস্ককে অভিযুক্ত করে বলেন, তৎকালীন উসমানীয় শাসকগোষ্ঠী ১০৫ বছর আগে একবার আর্মেনীয় জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যা চালিয়েছিল, কিন্তু এবার তার পুনরাবৃত্তি করতে দেয়া হবে না।

তুর্কি প্রেসিডেন্ট এরদোগান গতকাল আজারবাইজানের প্রতি সমর্থন জানিয়ে বলেছিলেন, প্রয়োজনে বাকুকে যেকোনো ধরনের সামরিক সহযোগিতা করবে আঙ্কারা।

প্রথম বিশ্বযুদ্ধের সময় (১৯১৫ থেকে ১৯১৭ সাল পর্যন্ত) তৎকালীন উসমানীয় সরকার তার নিয়ন্ত্রণে থাকা অঞ্চলের আর্মেনীয় জনগোষ্ঠীর ওপর ভয়াবহ গনহত্যা চালিয়েছিল বলে অভিযোগ করে আর্মেনিয়া।

দেশটি মনে করে, পূর্বপরিকল্পিতভাবে আর্মেনীয় জনগোষ্ঠীর ওপর জাতিগত শুদ্ধি অভিযান চালিয়েছিল উসমানীয় সাম্রাজ্য যাতে প্রায় ১৫ লাখ মানুষ নিহত হয়। তুরস্ক বরাবর এই অভিযোগ অস্বীকার করে এসেছে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...