সাম্প্রতিক শিরোনাম

নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হলে ইরান এর বিরুদ্ধে তীব্র ও তীক্ষ্ণ পদক্ষেপ নেবে

জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য আমেরিকা স্ন্যাপব্যাক ম্যাকানিজম ব্যবহারের যে চেষ্টা করছে তার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তেহরান।

নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হলে দেশটি এর বিরুদ্ধে তীব্র ও তীক্ষ্ণ পদক্ষেপ নেবে।

ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি শনিবার মার্কিন থিংক ট্রাঙ্ক ওয়েপন্স কন্ট্রোল অ্যাসোসিয়েশন্স’কে দেওয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে এখন দেশটি স্ন্যাপব্যাক ম্যাকানিজম ব্যবহারের যে চেষ্টা করছে তা একটি হাস্যকর বিষয়ে পরিণত হয়েছে।

মার্কিন কর্মকর্তাদের উচিত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব ভালো করে পড়ে দেখা। কারণ, ইরানের পরমাণু সমঝোতার সঙ্গে এই প্রস্তাবের কোনও পার্থক্য নেই বরং এই প্রস্তাবের মাধ্যমেই পরমাণু সমঝোতাকে আন্তর্জাতিক আইনে পরিণত করা হয়েছে।

মাইক পম্পেও যখন ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের স্ন্যাপব্যাক ম্যাকানিজম প্রয়োগের আবেদন জানিয়েছেন তখন ইরানের স্থায়ী প্রতিনিধি এসব কথা বললেন।

নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের মধ্যে ১৩টি দেশই শনিবার পম্পেওর এ প্রচেষ্টার তীব্র বিরোধিতা করেছে।

২০১৫ সালে ইরানের সঙ্গে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়নের স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় স্ন্যাপব্যাক ম্যাকানিজমের কথা বলা হয়েছে।

একই বছর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবেও এই ম্যাকানিজম সংযুক্ত করা হয়।

ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী যেকোনও দেশ যদি মনে করে তেহরান এটি মেনে চলছে না তাহলে ওই দেশ ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সবগুলো নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন জানাতে পারবে এবং নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতা প্রয়োগ করে এটি আটকানো যাবে না।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...