সাম্প্রতিক শিরোনাম

নেপালে ক্ষমতার লড়াই, দুই নেতার মাঝে ১০বার বৈঠক

কমিউনিস্ট পার্টির নির্বাহী চেয়ারম্যান পুষ্প কামাল দহল প্রচণ্ড তার ও প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির মধ্যে চলমান বৈঠকে কোন ফলাফল না আসায় দলটির কর্মীদের সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুতি নিতে বলেছেন।

ওলি প্রধানমন্ত্রী পদের পাশাপাশি এনসিপির সহ-চেয়ারম্যান পদ ছাড়তে অস্বীকার করেছেন। সাম্প্রতিক সময়গুলোতে মতপার্থক্য নিরসনে ক্ষমতাসীন দলটির শীর্ষ এই দুই নেতার মাঝে কমপক্ষে ১০টি বৈঠক হয়েছে।দলের দুই শীর্ষ নেতা মাধব নেপাল ও ঝালাননাথ খানাল এবং মুখপাত্র নারায়ণ কাজী শ্রেষ্ঠাকে নিয়ে সাংবাদিকের মুখোমুখি হয়েছিলেন পুষ্পকুমার দহল ওরফে প্রচণ্ড।

ওলির বিরুদ্ধে তোপ দেগে তিনি বলেন, ‘ক্ষমতা অর্জন করা আমাদের মূল লক্ষ্য নয়। আমরা চাই নেপালের কমিউনিস্ট পার্টি যেন সঠিক নীতি মেনে পরিচালিত হয়। তাই দলের মধ্যে পদ দখলের জন্য কোনো চেষ্টাই করি না। কিন্তু, এখন দলের মধ্যে যে খারাপ অবস্থার সৃষ্টি হয়েছে।

যেভাবে নিজের স্বার্থসিদ্ধির জন্য ওলি দলের বর্ষীয়ান নেতাদের ভাবমূর্তি খারাপ করার চেষ্টা করছেন তার বিরুদ্ধে লড়াই করতে বাধ্য হচ্ছি।কেপি শর্মা ওলি এনসিপি-কে ওয়ান ম্যান আর্মিতে পরিণত করতে চান। ক্ষমতা চীরস্থায়ী করতেই তার এই প্রচেষ্টা। দলের নির্দেশ অমান্য করে নিজেকে নেপালের সর্বময় কর্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে চান তিনি।

ওলি অন্য রাজনৈতিক দল তৈরির চেষ্টা করছে বলেও অভিযোগ করেন প্রচণ্ড। বলেন, ওলির কথা মেনে তাঁকে পাঁচ বছরের জন্য প্রধানমন্ত্রী ও দলের এগজিকিউটিভ চেয়ারম্যানের পদে রাখতে রাজি হয়েছি আমরা।

ওলি তাতেও সন্তুষ্ট হচ্ছেন না। নিজেকে সর্বশক্তিমান করে তোলার জন্য পার্টির মধ্যে ভাঙন ধরানোর চেষ্টা করছেন। দলের শীর্ষস্তর থেকে অনুমোদন না নিয়েই বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করছেন। অন্য দল গঠনের জন্য কিছু লোকের মাধ্যমে নির্বাচন কমিশনের কাছে আবেদনও জমা দিয়েছেন।

ফলে দলের ঐক্য নষ্ট হচ্ছে। এটা আমরা কোনোভাবেই মেনে নেব না। দলের ভালর জন্য আমরা সবকিছু করার চেষ্টা করছি তারপরও দেশের কমিউনিস্টদের বলব সবরকম খারাপ পরিস্থিতির জন্য তৈরি থাকুন।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...