সাম্প্রতিক শিরোনাম

ফিলিস্তিন-ইসরাইলের মাঝে আলোচনা চায় আরব-ইউরোপ

বৃহস্পতিবার(২৪ সেপ্টেম্বর) জর্ডানের রাজধানী আম্মানে বৈঠক করেন ফ্রান্স, মিশর, জর্ডানের শীর্ষ কূটনৈতিকরা। তাদের সঙ্গে ভার্চুয়ালি অংশ নেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো ম্যাস।  বৈঠকের পর জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান আল সাফাদি সাংবাদিকদের বলেন, বিস্তৃত এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য দ্বিরাষ্ট্র ভিত্তিক প্রস্তাবনা বাস্তবায়নের কোনো বিকল্প নেই।
ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়ভেস লে ড্রিয়ান তার সঙ্গে একাত্মতা প্রকাশ করে বলেন, সমাধানের আর কোনো পথ নেই। ফিলিস্তিন এবং ইসরাইলের উচিৎ আলোচনা শুরুর প্রতিশ্রুতি রক্ষা করা। এ ক্ষেত্রে আমরা তাদের সহায়তা করতে প্রস্তুত।

১৯৭৯ সালে প্রথম আরব রাষ্ট্র হিসেবে ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তি করে মিশর। ১৯৭৪ সালে একই পথে হাঁটে জর্ডান। তাদের পদাঙ্ক অনুসরণ করে গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি করে আমিরাত ও বাহরাইন। তাদের এ চুক্তির তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিন।
চুক্তি দুটিকে বিশ্বাসঘাতকতা হিসেবে আখ্যা দিয়েছে ফিলিস্তিন। তাদের বক্তব্য, আমিরাত এবং বাহরাইনের চুক্তি, দখল হওয়া আরব ভূমি থেকে ইসরাইলকে উৎখাত, ফিলিস্তিনের সঙ্গে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক স্থাপনসহ আরব পিস ইনিশিয়েটিভে যে প্রস্তাব দেয়া হয়েছে সেগুলোর বাস্তবায়নকে দুর্বল করে দেবে।

ইসরাইল-ফিলিস্তিনের দীর্ঘদিনের সংঘাত নিরসনের একমাত্র উপায় দ্বিরাষ্ট্র প্রতিষ্ঠা বলে মন্তব্য করেছেন আরব এবং ইউরোপের চারটি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। সংকট সামাধানে আলোচনা পুনরায় শুরুর জন্য ইসরাইল-ফিলিস্তিনের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

ইসরাইলের সঙ্গে আমিরাত এবং বাহরাইনের সম্পর্ক স্বাভাবিকের চুক্তিকে সাধুবাদ জানিয়েছেন চারদেশের পরাষ্ট্রমন্ত্রীরা। ম্যাস চুক্তিকে স্বাগত জানিয়ে বলেন, এটি দেখিয়েছে ওই আঞ্চলে শান্তি প্রতিষ্ঠার সম্ভাবনা রয়েছে। মিশরের স্যামেহ শৌকরি চুক্তিতে গুরুত্বপূর্ণ অগ্রগতি আখ্যা দিয়েছেন। বলেন, বিস্তৃত শান্তি প্রতিষ্ঠায় চুক্তি সহযোগী হবে।

মঙ্গলবার আরব লিগের বৈঠকে সভাপতিত্ব প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন। ইসরাইলের সঙ্গে আরবদের যে কোনো চুক্তি অসম্মানের বলেও নিন্দা জানানো হয়। চলতি মাসের শুরুতে আরব পিস ইনিশিয়েটিভ লঙ্ঘন করে ইসরাইলের সঙ্গে চুক্তি করায় জোটের বৈঠকে নিন্দা প্রস্তাব দাবি করে ফিলিস্তিন। কিন্তু কয়েকটি আরব দেশের বিরোধিতায় ব্যর্থ হয় ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...