সাম্প্রতিক শিরোনাম

বিশ্বে করোনায় আক্রান্ত ৮ লক্ষ ৫৪ হাজার, ৩০৭ মৃত্যু ৪২ হাজার ১৬

বিশ্বজুড়ে শতাব্দীর ভয়াবহ মহামারী করোনায় গত ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছে ৪,২৪৩ জনের। করোনা পজিটিভ ধরা পড়েছে ৬৯ হাজার ৫৬৯ জন। সেইসঙ্গেই করোনাভাইরাসে মৃত্যু ছা়ড়াল ৪২ হাজার। আক্রান্ত সাডে ৮ লাখের অধিক মানুষ।

করোনাভাইরাসে মৃতের সংখ্যা মঙ্গলবার রাতেই ৪২ হাজার ছাড়িয়ে গেল। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪২,০১৬ জনের। কয়েক মিনিটের ব্যবধানে বাড়ছে করোনায় মৃতের সংখ্যা। একটি মার্কিন সমীক্ষা জানাচ্ছে, প্রতি ২ মিনিট অন্তর শুধু আমেরিকাতেই করোনায় একজন করে মারা যাচ্ছেন। আজ ১ এপ্রিল বুধবার সকাল পর্যন্ত, বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ৮ লক্ষ ৫৪ হাজার, ৩০৭ জন। সারা পৃথিবীতে করোনা আতঙ্কের মধ্যেও এ পর্যন্ত ১ লক্ষ ৭৬ হাজার ৯০৬ জন সুস্থও উঠেছেন।

ইতালিতে করোনা পাদুর্ভাবের চিত্র গত ২৪ ঘণ্টাতেও বদলায়নি। আজ বুধবার ভোরের হিসেবে, ইতালিতে মৃত্যু বেড়ে হয়েছে ১২,৪২৮। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৮৩৭ জন। সংকটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি ৪ হাজারের বেশি করোনা রোগী। সবমিলিয়ে এখনও পর্যন্ত আক্রান্ত ১ লক্ষ ৫ হাজার ৭৯২ জন।
আক্রান্তের তালিকায় যুক্তরাষ্ট্র শীর্ষে থাকলেও, সেই তুলনায় মৃত্যু কম। তবে, মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করনোর প্রকোপ এখনও শিখর ছোঁয়নি। আমেরিকার অন্যান্য অঞ্চলে ভাইরাস ছাড়ালে, মৃত্যু লাফিয়ে বাড়বে। বুধবার ভোরপর্যন্ত আমেরিকায় সবমিলিয়ে মারা গেছেন ৩,৭৮০ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৬৩৯ জনের।
করোনায় মৃত্যুর হিসেবে ইতালির সঙ্গে শেয়ানে শেয়ানে টক্কর চলছে স্পেনের। স্পেনে গত ২৪ ঘণ্টায় ৭৪৮ জন করোনার ছোবলে মৃত্যু হয়েছে । এ পর্যন্ত মৃত ৮,৪৬৪।  সারাস্পেনে আক্রান্ত ৯৫,৯২৩।
ফ্রান্সেও কিন্তু করোনা সংক্রমণের দৃশ্য দ্রুত বদলাচ্ছে। গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে ৪৯৯ জন করোনায় মারা গেছেন। সবমিলিয়ে আক্রান্ত ৫২,১২৮। এ পর্যন্ত ৩,৫২৩ ফরাসি মারা গেছেন।
ব্রিটেনেও কিন্তু গত ২৪ ঘণ্টায় ৩৮১জন মারা গেছেন । সবমিলিয়ে ১৭৮৯ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত ২৫,১৫০। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় মৃত্যু হয়েছে ৪,২৪৩ জনের। করোনা পজিটিভ ধরা পড়েছে ৬৯ হাজার ৫৬৯ জনের শরীরে।
স্পেনে প্রাণঘাতী কোভিড-১৯ ভাইরাসে গত সোমবারই ৯০০ জন মারা গিয়েছেন। ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে গত ১৪ মার্চ থেকে পুরো দেশকে রেডজোনের আওতাভুক্ত ঘোষণা করার পর এখন অবধি গৃহবন্দি হয়ে আছে দেশটির ৪ কোটি ৬৭ লাখ মানুষ। স্পেনে বসবাসরত প্রায় ৪৪ হাজার বাংলাদেশিও গৃহবন্দি। করোনা ভীতি ও উৎকণ্ঠা নিয়ে দিন কাটাচ্ছে। এ যাবত স্পেনে আক্রান্ত হয়েছে ৬৭ জন বাংলাদেশি এবং মাদ্রিদের বাঙালি অধ্যুষিত এলাকা ‘লাভাপিয়েস’-এ করোনা আক্রান্ত হয়ে মারা গেছে একজন বাংলাদেশি।

করোনা মহামারীর কেন্দ্র পশ্চিম ইউরোপ এবং উত্তর আমেরিকায় সরে গেলেও এশিয়া নিয়ে এখনই আশাবাদী নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সংস্থার পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের রিজিওনাল ডিরেক্টর ডঃ তাকেশি কাসাই আন্তর্জাতিক গণমাধ্যমে জানিয়েছেন, ‘এটি একটি দীর্ঘ লড়াই। আমাদের সব ধরনের সতর্কতা নিতে হবে।’ গোষ্ঠী সংক্রমণের আশঙ্কায় বাংলাদেশেও অঘোষিত লকডাউনের মেয়াদ আগামী ৯ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে বিভিন্ন দপ্তর ও কারাখানায় তবে সীমিত আকারে কাজ চলবে বলে জানিয়েছেন মাননীয়  প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। তিনি আরও বলেন, পয়লা বৈশাখের অনুষ্ঠান বন্ধ রাখা খুবই কষ্টের। কিন্তু জনস্বার্থ তা করতে হবে। গতকাল আফ্রিকার তানজানিয়া এবং আইভরি কোস্ট থেকেও করোনার জেরে প্রথম মৃত্যুর খবর এসেছে। আফ্রিকার সর্ববৃহৎ শহর, নাইজেরিয়ার লাগোস এদিন লকডাউনের আওতায় এসেছে। একই পথে হেঁটেছে জিম্বাবোয়েও।
শুধু প্রাণহানি নয়, বিশ্ব অর্থনীতির উপরেও মারাত্মক থাবা বসিয়েছে করোনা ভাইরাস। প্রায় সাড়ে ৩০০ কোটি মানুষের দৈনন্দিন জীবন ব্যাহত হচ্ছে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...