সাম্প্রতিক শিরোনাম

ব্যবসায়ীদের জন্য ১০০ মিলিয়ন ডলার ঋণ ঘোষণা দিয়েছে ফেইসবুক

ক্ষুদ্র ব্যবসায়ীরা সামান্য সহায়তা পেলেই অনেক দূর এগিয়ে যেতে পারবে। তাই আমরা একশ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তার ঘোষণা দিয়েছি।

ব্যবসায়ীদের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই জন্য একটি ‌‘গ্রান্ট প্রোগ্রাম’ চালু করেছে প্রতিষ্ঠানটি।

৩০টিরও বেশি দেশে ৩০ হাজার ব্যবসায়ের ওপর এই সহায়তা দেয়া হচ্ছে। ৩০ দেশের তালিকায় নেই এমন দেশ থেকেও সহায়তার আবেদন করা যাচ্ছে।

তালিকায় না থাকা দেশের ব্যবসায়ীর আবেদন বিবেচনা করছে ফেসবুক কর্তৃপক্ষ।

ব্যবসায়ীদের আবেদনে কিছু শর্ত দিয়েছে ফেসবুক-

১. অন্তত ২ থেকে ৫০ জন কর্মী থাকতে হবে। 

২. ব্যবসায়ের বয়স হতে হবে কমপক্ষে এক বছর। 

৩. মহামারীকালে ক্ষতিগ্রস্ত হয়েছে এমন প্রমাণ থাকতে হবে।

৪. ব্যবসায় সম্পর্কে ফেসবুক খোঁজ খবর রাখতে পারবে এমন যোগাযোগ ব্যবস্থা থাকতে হবে।

গণমাধ্যম চাইলে এই ঋণ সহায়তা নিতে পারবে। তবে একটি প্রতিষ্ঠান সর্বোচ্চ ৫ হাজার মার্কিন ডলার পর্যন্ত পাবে। গণমাধ্যমের জন্য ঘোষিত অর্থের পরিমাণ এক মিলিয়ন মার্কিন ডলার ঘোষণা করা হয়েছে।

আবেদন এবং অর্থসহায়তা সংক্রান্ত কোনো তথ্যের জন্য ই-মেইল করা যাবে। আবেদনের জন্য ফেসবুকে বিজনেস পেজ ও একটি ভেরিফাইড ই-মেইল থাকতে হবে। থাকতে হবে ব্যবসায় প্রতিষ্ঠানের নির্দিষ্ট কার্যালয়।

অনলাইনে কার্যক্রম থাকলে আবেদন গ্রহণযোগ্য হবে না। ব্যবসায়ের লাইসেন্স এবং অফিসিয়াল রেজিস্ট্রেশান থাকতে হবে। আর অংশিদারি ব্যবসার ক্ষেত্রে থাকতে হবে পার্টনারশিপ লাইসেন্স।ফেসবুকের এই অর্থ ব্যবহার করা যাবে ব্যবসায়ীক কার্যক্রম আরও শক্তিশালি করার জন্য।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...