সাম্প্রতিক শিরোনাম

যে সকল শর্ত লাগবে কাতার প্রবেশ করতে প্রবাসীরা

করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে প্রথম থেকেই কঠোর নিয়মকানুনের ফলে অনেকটাই নিয়ন্ত্রণে কাতার। ফলে দীর্ঘ চার মাসের অধিক সময় স্থবির জনজীবন স্বাভাবিক হচ্ছে। তাছাড়া শিথিল করা হয়েছে ব্যবসা প্রতিষ্ঠানের সময়সূচি। 

১ আগষ্ট কাতার প্রবেশের ক্ষেত্রে করোনায় কম ঝুঁকিপূর্ণ ৪০ দেশের নাম উল্লেখ করেছে দেশটি।

কাতার বিমানবন্দরে আসার পর করোনা টেস্ট করা হবে এবং ১০টি শর্ত মেনে চলার স্বাক্ষর প্রদান করে এক সপ্তাহের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। এই ক্ষেত্রে হোটেল কোয়ারেন্টিনের কোনো প্রয়োজন নেই। তবে এ তালিকায় বাংলাদেশের নাম উল্লেখ না থাকলেও দেশে অবস্থানরত কাতার প্রবাসীদের চিন্তিত হওয়ার কোন কারণ নেই।

২১ জুলাই রাতে কাতার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

সরকার ঘোষিত বাংলাদেশে ১১ টি মেডিকেল সেন্টার থেকে ভ্রমনকারিদের ৪৮ ঘণ্টার আগে করোনা ভাইরাস মুক্ত সার্টিফিকেট নিয়ে কাতারে আসতে হবে।

বিদেশি কর্মীদের ফেরার অনুমতি দেওয়ার বেলায় সরকারি ও আধা সরকারি খাতে কর্মরত কর্মীদের চাহিদা ও কাতারের স্বাস্থ্য পরিস্থিতির বিষয়টি বিবেচনায় রাখা হবে।

কাতারে আসার পর ওই কর্মীকে নির্ধারিত হোটেলে এক সপ্তাহের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এই কোয়ারেন্টিনের খরচ কোম্পানিকেই বহন করতে হবে।

পারিবারিক ভিসায় যারা কাতারে থাকেন, তারা বাংলাদেশ থেকে কাতারে ফেরার পর নিজ খরচে এক সপ্তাহের জন্য হোটেল কোয়ারেন্টাইনে থাকতে হবে। এক সপ্তাহ পার হওয়ার পর তাদের করোনার পরীক্ষা করা হবে। করোনার ফল নেগেটিভ হলে বাসায় আরও এক সপ্তাহের জন্য হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। আর পজিটিভ হলে কর্তৃপক্ষের তত্ত্বাবধানে আইসোলেশনে যেতে হবে। 

কোন কোন হোটেলে প্রথম সপ্তাহের কোয়ারেন্টিনে থাকতে হবে, ইতিমধ্যে সেগুলোর তালিকা ডিসকোভার কাতার ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...