সাম্প্রতিক শিরোনাম

শি জিনপিংয়ের নেতৃত্বে বিশ্বে পরাশক্তি হওয়ার স্বপ্ন দেখছে চীন

উচ্চাভিলাসী স্বপ্ন ধুলিসাৎ হতে চলেছে দেশটিতে ক্রমবর্ধমান খাদ্য সংকট। বেইজিংকে বর্তমানে তার নিজেদের লোকদের খাওয়ানোর জন্য লড়াই করতে হচ্ছে। সম্প্রতি প্রেসিডেন্ট শি জিনপিং দেশের নাগরিকদের খাদ্যের অপচয় বন্ধ করার নির্দেশ দিয়েছেন।

জনসংখ্যা বৃদ্ধি ও আবাদযোগ্য জমির পরিমাণ কমে যাওয়া, শিল্প নির্ভর অর্থনীতি, ক্রমবর্ধমানভাবে গ্রাহকদের কাছে কৃষিজাত পণ্যের চাহিদা বৃদ্ধির ফলে চীনে বড় ধরনের খাদ্য সংকট দেখা দিতে পারে বলে ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়েছে। দেশটিতে জনসংখ্যার অনুপাতে আবাদযোগ্য জমি অনেক কম হওয়ায় এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

এছাড়া করোনা মহামারির পর সম্প্রতি চীনের দক্ষিণাঞ্চল জুড়ে ব্যাপক বন্যা হয়েছে। এতে বিপুল কৃষি খামার ভেসে গিয়ে নষ্ট হয়েছে হাজার হাজার টন খাদ্যশস্য। ফলে দেশটি অচিরেই বড় ধরনের খাদ্য সংকটে পড়তে যাচ্ছে।

চীনা স্থানীয় সংবাদমাধ্যমের মতে, সাম্প্রতিক বন্যায় দেশটিতে কমপক্ষে ২৯ বিলিয়ন ডলারের খাদ্যশস্য নষ্ট হয়েছে। ভেসে গেছে অসংখ্য খামার।

২৮টি প্রদেশের কমপক্ষে ব্যয় হয়েছে, ২৮ টি প্রদেশের কমপক্ষে ৭০ মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছেন।

জরুরী ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের কর্মকর্তা লি কুঙ্গাং আসছে শরৎকালে দেশটিতে আরো একটি বড় বন্যার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

৩ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে এই কর্মকর্তা বলেন, ১৯৯৮ সালের পর এই প্রথমবারের মতো চীনের প্রধান তিনটি নদীর পানি বিপৎসীমার সর্বোচ্চ উচ্চতায় প্রবাহিত হচ্ছে।

জলাবদ্ধতার কারণে ইয়াংটি নদীর তীরবর্তী সমস্ত অঞ্চলে চাল, গম ও অন্যান্য ফসলের উৎপাদন ব্যাহত হয়েছে।

সম্ভবত এ কারণেই বিশ্বের অর্ধেকেরও বেশি গমের মজুদকারি ও দ্বিতীয় বৃহত্তম উৎপাদনকারী দেশ চীন বিদেশ থেকে বিপুল পরিমাণ গম আমদানি করেছে। ২০২০ সালের প্রথমার্ধের বিগত ১০ বছরের তুলনায় সবচেয়ে বেশি গম আমদানি করেছে দেশটি। শুধুমাত্র জুন মাসেই চীন যে পরিমাণ গম আমদানি করেছে সেটা ছিল বিগত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ। শুধু গম নয়, চীন আমেরিকা থেকে প্রচুর পরিমাণে ভুট্টাও কিনেছে।

বিপুল সংখ্যক জনসংখ্যার চাহিদা মেটাতে চীনকে চলতি বছরে আরো প্রচুর পরিমাণে খাদ্যশস্য আমদানি করা লাগবে। চীনের খাদ্য সরবরাহের সঙ্গে চাহিদার ব্যাপক পার্থক্য রয়েছে। বিশ্বের বড় আমদানিকারক দেশ হিসেবে চীনের বড় সমস্যা হলো করোনা মহামারির কারণে অধিকাংশ দেশ খাদ্য পণ্য রপ্তানি কমিয়ে দিয়েছে।

এরই মধ্যে ভারত ও ভিয়েতনাম চাল রপ্তানি বন্ধ করে দিয়েছে। চীনের বাণিজ্য মন্ত্রণালয় চলতি বছরের জুলাইয়ে পর্যাপ্ত পরিমাণ খাদ্য পণ্য মজুত করতে চেয়েছিল। তবে ব্রাজিল, রাশিয়া, কানাডা, থাইল্যান্ড, ভিয়েতনাম, কম্বোডিয়া রপ্তানি কমিয়ে দেওয়ায় সেই লক্ষ্যমাত্রা পূরণ হয়নি।

চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের দেওয়া তথ্য অনুযায়ী, চীন জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ৭৪.৫১ মিলিয়ন টন খাদ্য শস্য আমদানি করেছে।

যা এর আগের বছরের এই সময়ের তুলনায় ২২.৭ শতাংশ বেশি। করোনা মহামারি মধ্যে দেশটিতে সব ধরনের খাদ্য পণ্যের দাম কমপক্ষে ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চীনের খাদ্য মজুত করার পরিসংখ্যান দেখেই স্পষ্টভাবে বুঝা যায় যে দেশটি খাদ্য সংকটে রয়েছে চীন।

সম্প্রতি এক জরিপে উঠে এসেছে, চীনের জনগণ প্রচুর খাদ্য নষ্ট করে। দেশটির একজন নাগরিক তার প্রতি বেলার মিলে কমপক্ষে ৯৩ গ্রাম খাবার নষ্ট করে।

আর বছরে তারা যে পরিমাণ খাদ্য নষ্ট করে তা দিয়ে ৩০ থেকে ৫০ মিলিয়ন লোকের এক বছর খাওয়ানো সম্ভব। ২০১৫ সালেই দেশটির এক কোটি ১০ থেকে ৮০ লাখ টন খাবার নষ্ট করা হয়েছে।

চীনের খাদ্য সংকটের বিষয়টি প্রথম নজরে আসে ১১ আগস্ট প্রেসিডেন্ট শি জিনপিংয়ের একটি বক্তব্যে। তিনি বলেন, যে পরিমাণ খাবার নষ্ট হচ্ছে তা ভীতিকর এবং পীড়াদায়ক।

এরপরই চীনে শুরু হয়েছে ক্লিন প্লেট ক্যাম্পেইন। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বার্তার পর উহানের ক্যাটারিং ইন্ড্রাস্ট্রি অ্যাসোসিয়েশন শহরের রেস্টুরেন্টগুলোকে খাবার সরবরাহ সীমিত করার আহ্বান জানিয়েছে।

বলা হয়েছে কোনো গ্রুপে যত মানুষ খাবারের আদেশ দেবে তার চেয়ে অন্তত এক পদের খাবার কম সরবরাহ করতে হবে।

করোনা মহামারির কারণে বিশ্বের সবচেয়ে বড় আমদানিকারক দেশ হিসেবে চীন খাদ্য পণ্য সরবরাহে ব্যাপক পরিবর্তন এনেছে। পাশাপাশি তারা খাদ্য পণ্য নষ্টের বিরুদ্ধে জোরালো পদক্ষেপ নেওয়া শুরু করেছে।

চীন সরকাররের ধারণা হয়তো এতে আগামী দিনে দেশটির খাদ্য সংকট মোকাবেলায় তারা সক্ষম হবে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...