সাম্প্রতিক শিরোনাম

সমর্থকদের চমকে দিতে হাসপাতাল ছেড়েছেন ট্রাম্প

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সামরিক হাসপাতালে ভর্তি হওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থার উন্নতি হচ্ছে।

রবিবার তার চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকরা জানিয়েছেন, সোমবার নাগাদ তিনি হোয়াইট হাউজে ফিরতে পারেন। এরই মধ্যে সমর্থকদের চমকে দিতে হাসপাতাল ছেড়েছেন ট্রাম্প।

হাসপাতাল থেকে গাড়ি নিয়ে বের হওয়ার বিষয়টিকে চিকিৎসকরা নিরাপদ হিসেবে জানানোর পর ট্রাম্প হাসপাতাল ছাড়েন বলেন জানিয়েছে হোয়াইট হাউসের এক কর্মকর্তা।

মার্কিন প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়ে সাংঘর্ষিক বক্তব্যে বড় ধরনের সংশয় তৈরি হওয়ার একদিন পর চিকিৎসকরা জানান, বৃহস্পতি ও শুক্রবার ফুসফুসের রোগের বিরুদ্ধে লড়াইয়ে ট্রাম্পকে দুইবার সম্পূরক অক্সিজেন সরবরাহ করা হয়েছে। তাকে ডেক্সামেথাসোন ওষুধও দেওয়া হয়েছে।

গবেষণায় দেখা গেছে, হাসপাতালে ভর্তি হওয়া করোনা আক্রান্ত রোগীদের মধ্যে যাদের অতিরিক্ত অক্সিজেনের প্রয়োজন হয় তাদেরকে ডেক্সামেথাসোন ওষুধ দিলে অবস্থার উন্নতি হয়।

ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে চিকিৎসক শ্যেন পি. কনলি সাংবাদিকদের বলেন, গুরুত্বপূর্ণ হলো তিনি সত্যিকার অর্থে ভালো আছেন।

চিকিৎসকরা আরও জানান, শুক্রবার থেকে ট্রাম্পের জ্বর নেই এবং পাঁচদিনের কোর্সের রেমডিসিভিরের দ্বিতীয় ডোজ দেওয়ার পর তার যকৃত ও কিডনি স্বাভাবিক কাজ করছে।

চিকিৎসক ব্রায়ান গারিবাল্ডি জানান, অক্সিজেনের মাত্রা কমে যাওয়াতে ট্রাম্পকে ডেক্সামেথাসোন ওষুধ দেওয়া হয়েছে। গতকাল তিনি প্রথম ডোজ গ্রহণ করেছেন। আপাতত এই ওষুধ চালিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে আমাদের।

প্রেসিডেন্টকে পরীক্ষামূলক রেজেনেরন ফার্মাসিউটিক্যালের পরিক্লোনল অ্যান্ডিবডি ককটেল (REGN-Cov2) দেওয়া হয়েছে। ওই ওষুধটি শরীরে ভাইরাসের বিস্তার হ্রাস করে দ্রুত সুস্থ হয়ে উঠতে সহায়তা করে।

পাশাপাশি জিংক, ভিটামিন ডি, ফ্যামোটিডিন, মেলাটোনিন ও অ্যাসপিরিন দেওয়া হচ্ছে তাকে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...